শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

বিশ্বব্যাংকের সামনে শেখ হাসিনা ভোট চোর স্লোগান দেওয়া হয়েছে দাবিতে প্রচারিত ভিডিওটি এডিটেড

সম্প্রতি, “বিশ্বব্যাংক কার্যালয়ের সামনে ‘শেখ হাসিনা ভোট চোর’ স্লোগানে মুখরিত” শিরোনামে একটি ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়েছে।  যেখানে ভিডিওটি প্রচারের মাধ্যমে বলা হচ্ছে এটি বিশ্বব্যাংকের কার্যালয়ের সামনে শেখ হাসিনার সামনেই ভোট চোর স্লোগান দেওয়ার ভিডিও।

ফেসবুকে প্রচারিত এই দাবির কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ইউটিউবে প্রচারিত একই দাবির একটি ভিডিও দেখুন এখানে। আর্কাইভ এখানে

টিকটিক ভিডিও দেখুন এখানে এখানে, এখানে এখানে। পোস্টগুলোর আর্কাইভ এখানে, এখানে, এখানে এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বিশ্বব্যাংক কার্যালয়ের সামনে ‘শেখ হাসিনা ভোট চোর’ শীর্ষক স্লোগান দেওয়া হয়েছে প্রচারিত ভিডিওটি এডিটেড। প্রকৃতপক্ষে মূল ভিডিওতে শেখ হাসিনা ভোট চোর স্লোগানের পুরোনো একটি সাউন্ডট্র্যাক এডিটের মাধ্যমে যুক্ত করে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে।

ভিডিওটি অনুসন্ধানে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চে  ‘usanewsonline.com’ নামের একটি ফেসবুক পেজে গতকাল ২ মে “বাংলাদেশ ও ওয়ার্ল্ড ব্যাংকের মধ্যে অংশীদারিত্বের ৫০ বছর উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগদান শেষে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১ মে ২০২৩। ওয়ার্ল্ড ব্যাংকের সামনে, ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র।” শীর্ষক ক্যাপশনে প্রকাশিত মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Facebook post

মূলত, এই ভিডিওটির সাথে ভোট চোর স্লোগান দেওয়ার দাবিতে প্রচারিত ভিডিওটির হুবহু মিল পাওয়া গেছে৷ মূল ভিডিও এবং উক্ত দাবিতে প্রচারিত ভিডিওর দৈর্ঘ্যও(১.১০ মিনিট) সমান পাওয়া গেছে।

Image Comparison by Rumor Scanner 

মূল ভিডিওটি পর্যবেক্ষণে সেখানে শেখ হাসিনা ভোট চোর শীর্ষক স্লোগান শুনতে পাওয়া যায়নি। প্রকৃতপক্ষে মূল ভিডিওতে ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’, ‘শেখ হাসিনা সরকার বারবার দরকার’ ইত্যাদি স্লোগান শোনা যায়।

অর্থাৎ, এ থেকে নিশ্চিত হওয়া যায় যে বিশ্বব্যাংক কার্যালয়ের সামনে শেখ হাসিনা ভোট চোর স্লোগান দেওয়া হয়েছে দাবিতে প্রচারিত ভিডিওতে ‘শেখ হাসিনা ভোট চোর’ সাউন্ডট্র্যাকটি এডিট করে যুক্ত করা হয়েছে।

পরবর্তীতে ইউটিউবে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চে একটি ইউটিউব চ্যানেলে ‘শেখ হাসিনা ভোট চোর’ (আর্কাইভ) শিরোনামে ৫ মাসে পূর্বে আপলোড করা একটি শর্টস ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ইউটিউব শর্টস ভিডিওটির সাউন্ডট্র্যাকের সাথে ‘শেখ হাসিনা ভোট চোর’ দাবিতে প্রচারিত ভিডিওর সাউন্ডট্র্যাকের হুবহু মিল পাওয়া যায়। পুরোনো এই সাউন্ডট্র্যাকটি মূলত উক্ত ভিডিওতে একাধিকবার প্লে করা হয়েছে।

Screenshot: Youtube Shorts

মূলত, বাংলাদেশ ও বিশ্ব ব্যাংকের মধ্যে অংশীদারিত্বের ৫০ বছর উপলক্ষে আয়োজিত একটি অনুষ্ঠানে যোগদান শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িতে ওঠার পূর্বমুহুর্তে ধারণ করা একটি ভিডিওতে ‘শেখ হাসিনা ভোট চোর’ শীর্ষক পুরোনো স্লোগানের সাউন্ডট্র্যাক যুক্ত করে ভিডিওটি বিশ্বব্যাংক কার্যালয়ের সামনে ‘শেখ হাসিনা ভোট চোর’ স্লোগান দেওয়ার ভিডিও দাবি করে প্রচার করা হয়েছে। 

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওয়াশিংটন আগমনের প্রতিবাদে বিশ্বব্যাংকের সামনে গত ১ মে বিক্ষোভ সমাবেশ করেছে যুক্তরাষ্ট্র বিএনপি এবং এর সহযোগী সংগঠন।

Screenshot: Facebook post

বিশ্বব্যাংক সদর দপ্তরের সামনে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা জড়ো হলে সেখানে রাস্তার বিপরীতে পাশে বিক্ষোভরত যুক্তরাষ্ট্র বিএনপি’র নেতাকর্মীদের সাথে বাকবিতণ্ডা হয়। এক পর্যায়ে দুপক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনাও ঘটেছে।

Screenshot: Voa Bangla website

উক্ত সংঘর্ষের ঘটনার একটি ভিডিও সামজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

Screenshot: Facebook Post

সুতরাং, বিশ্বব্যাংকের সামনে শেখ হাসিনা ভোট চোর স্লোগান দেয়া হয়েছে দাবি করে যে ভিডিওটি প্রচার করা হয়েছে সেটি এডিটেড।

তথ্যসূত্র

  1. Original Video by usanewsonline.com
  2. Old Soundtrack Video -YT
  3. Protests of USA BNP infront World Bank 

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img