বাংলাদেশের জনপ্রিয় দল-মার্কা নিয়ে কোনো জরিপ প্রকাশ করেনি জাতিসংঘ

সম্প্রতি, “জাতিসংঘের জরিপে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় মার্কা ধানের শীষ আর সবচেয়ে জনপ্রিয় দল বিএনপি” শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোষ্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমার স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, জাতিসংঘের জরিপে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় মার্কা ধানের শীষ আর সবচেয়ে জনপ্রিয় দল বিএনপি শীর্ষক তথ্যটি সঠিক নয় বরং কোনো প্রকার নির্ভরযোগ্য তথ্য ছাড়াই এই দাবিটি প্রচার করা হচ্ছে।

গুজবের সূত্রপাত

অনুসন্ধানের দেখা যায়, Md Nahid Sultan নামের একটি ফেসবুক একাউন্ট থেকে সর্বপ্রথম গত ১৫ জুন  জাতিসংঘের জরিপে বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় মার্কা ধানের শীষ আর সবচেয়ে জনপ্রিয় দল ‘বিএনপি’আলহামদুলিল্লাহ” শীর্ষক শিরোনামে একটি গানের ভিডিও প্রকাশ করা হয়। উক্ত পোস্টের পর থেকেই আলোচিত দাবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হতে থাকে।

তবে বাংলাদেশের জনপ্রিয় দল এবং জনপ্রিয় মার্কা নিয়ে জাতিসংঘের জরিপের কোনো সূত্র ঐ পোস্টে দেওয়া হয় নি।

পরবর্তীতে জাতিসংঘের ওয়েবসাইটে এই ধরণের কোনো জরিপের অস্তিত্ব খুঁজে পাওয়া যায় নি।

তাছাড়া, জাতিসংঘ বা অন্য কোনো সংস্থা বাংলাদেশের জনপ্রিয় দল এবং বাংলাদেশের জনপ্রিয় মার্কা নিয়ে জরিপ করেছে এমন কোনো তথ্য ইন্টারনেটে খুঁজে পাওয়া যায় নি।

অন্যদিক, দেশীয় বা আন্তর্জাতিক সংবাদমাধ্যমে জাতিসংঘের এই জরিপ সংক্রান্ত কোনো সংবাদ প্রকাশিত হয় নি।

মূলত, কোনো প্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই সম্পূর্ণ ভিত্তিহীনভাবে “জাতিসংঘের জরিপে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় মার্কা ধানের শীষ আর সবচেয়ে জনপ্রিয় দল বিএনপি” শীর্ষক দাবিটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

সুতরাং, “জাতিসংঘের জরিপে বাংলাদেশের জনপ্রিয় মার্কা ধানের শীষ আর জনপ্রিয় দল বিএনপি” শীর্ষক তথ্যটি মিথ্যা।

তথ্যসূত্র

জাতিসংঘের ওয়েবসাইটঃ United Nation

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img