ইউক্রেনের সৈন্যদের যুদ্ধে যাওয়ার আগ মুহুর্তের বাস্তব দৃশ্য দাবিতে চলচ্চিত্রের ভিডিও প্রচার

সম্প্রতি “যুদ্ধ বোঝে না প্রেম! অথচ রাশিয়ার বিরুদ্ধে সেই ‘যুদ্ধে’ যাওয়ার আগে প্রেমিকাদের আলিঙ্গন ইউক্রেনের ফৌজিদের।” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানেএখানেএখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানেএখানেএখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ভিডিওটি ইউক্রেনের সৈন্যদের রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে যাওয়ার আগে তাদের প্রেমিকাকে আলিঙ্গন করার নয় বরং এটি ইউক্রেনের একটি চলচ্চিত্রের দৃশ্য।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে, ‘Geomovies’ নামের একটি ইউটিউব চ্যানেলে ২০১৮ সালের ৩০ অক্টোবরে “THE WAR OF CHIMERAS by Anastasia Starozhytska & Maria Starozhytska | Trailer | GeoMovies” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি Trailer (আগামী ছবির নমুনা হিসেবে প্রদর্শিত খন্ড চলচ্চিত্র) ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ৩ মিনিটের ভিডিওটির ২৩ সেকেন্ড থেকে ৩১ সেকেন্ড পর্যন্ত দৃশ্যের সাথে প্রচারিত ভিডিওর মিল পাওয়া যায়। ভিডিওটির বিস্তারিত বর্ণনা থেকে জানা যায়, এটি ২০১৭ সালে মুক্তি পাওয়া ‘The War of Chimeras’ নামের একটি ইউক্রেনীয় চলচ্চিত্রের ট্রেলর।

পরবর্তীতে, ‘МашКіно production’ নামের আরেকটি ইউটিউব চ্যানেলে ২০২২ সালের ২৩ ফেব্রুয়ারিতে “”THE WAR OF CHIMERAS” (“ВІЙНА ХИМЕР”)” শীর্ষক শিরোনামে আলোচিত সম্পূর্ণ চলচ্চিত্রটি খুঁজে পাওয়া যায়।

Screenshot from МашКіно production YouTube channel

উক্ত চলচ্চিত্রটির ২ মিনিট ৪৭ সেকেন্ড থেকে ৩ মিনিট ৩ সেকেন্ড সময়কাল পর্যন্ত দৃশ্যের সাথে ছড়িয়ে পরা ভিডিওটির সম্পূর্ণ মিল রয়েছে।

ইউক্রেনের

মূলত, আলোচিত ভিডিওটি ২০১৭ সালে মুক্তি পাওয়া ইউক্রেনের The War of Chimeras নামের চলচ্চিত্রের খন্ডিত একটি দৃশ্য। চলচ্চিত্রটি যুদ্ধ, প্রেম, মৃত্যু ও যুদ্ধ পরবর্তী অনুভূতির ঘটনা অবলম্বনে তৈরি করা হয়েছে। এই চলচ্চিত্রের খন্ডিত একটি দৃশ্যকেই বর্তমানে চলমান ইউক্রেন-রাশিয়া সংঘাতকালীন সময়ে ইউক্রেনের সৈনিকদের রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে যাওয়ার আগে তাদের প্রেমিকাকে আলিঙ্গন করার দৃশ্য দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

গুজবের সূত্রপাত

সামাজিক মাধ্যম ফেসবুকের নিজস্ব মনিটরিং টুলসের সহায়তায় দেখা যায়, ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস এর বাংলা সংস্করণের ফেসবুক পেজে গত ২৫ ফেব্রুয়ারিতে “যুদ্ধ বোঝে না প্রেম! অথচ রাশিয়ার বিরুদ্ধে সেই ‘যুদ্ধে’ যাওয়ার আগে প্রেমিকাদের আলিঙ্গন ইউক্রেনের ফৌজিদের। কেউই জানেন না, সেটাই শেষ আলিঙ্গন কিনা। (ভিডিয়ো সৌজন্যে টুইটার)” শীর্ষক শিরোনামে আলোচিত ভিডিওটি প্রচার করার পর পরবর্তীতে তা বাংলাদেশের বিভিন্ন ফেসবুক পেজে প্রকাশের মাধ্যমে সামাজিক মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

Screenshot from HT Bangla Facebook Post

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দৃশ্য দাবিতে পুরোনো ও ভিন্ন ঘটনার বেশ কিছু ভিডিও এবং ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এরকম বেশ কয়েকটি ভিডিও এবং ছবি ভুয়া শনাক্ত করে ইতিমধ্যে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

অর্থাৎ, ২০১৭ সালে মুক্তি পাওয়া ইউক্রেনের একটি চলচ্চিত্রের দৃশ্যকে বর্তমানে চলমান ইউক্রেন-রাশিয়া সংঘাতকালীন সময়ে ইউক্রেনের সৈন্যদের রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে যাওয়ার আগে তাদের প্রেমিকাকে আলিঙ্গন করার দৃশ্য দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: যুদ্ধ বোঝে না প্রেম! অথচ রাশিয়ার বিরুদ্ধে সেই ‘যুদ্ধে’ যাওয়ার আগে প্রেমিকাদের আলিঙ্গন ইউক্রেনের ফৌজিদের
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. THE WAR OF CHIMERAS by Anastasia Starozhytska & Maria Starozhytska | Trailer | GeoMovies
  2. “THE WAR OF CHIMERAS” (“ВІЙНА ХИМЕР”)
  3. IMDb: https://www.imdb.com/title/tt6702956/
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img