ইউক্রেনে পুরোনো এক বিক্ষোভের ভিডিওকে ইউক্রেনে রাশিয়ান ট্যাংক ধ্বংসের দৃশ্য দাবিতে প্রচার

সম্প্রতি, “রাশিয়ার ট্যাংক গুলোর সাথে ইউক্রেনের সাধারণ মানুষেরা সরাসরি যুদ্ধ করছে” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানেএখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানেএখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ভিডিওটি সাম্প্রতিক সময়ে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ চলাকালীন সময়ে ইউক্রেনের সাধারণ মানুষ কর্তৃক রাশিয়ার ট্যাংক ধ্বংস করার নয় বরং এটি ২০১৪ সালে ইউক্রেনে সরকার বিরোধী বিক্ষোভের একটি ভিডিও।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে, Зелений Хрумкт নামের একটি ইউটিউব চ্যানেলে ২০১৪ সালের ১৯ ফেব্রুয়ারিতে “Оборона Майдану 2014. БТРи горять.” (অনুবাদ: Defense of the Maidan 2014. APCs and burn) শীর্ষক শিরোনামে প্রকাশিত একই ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওটির বিস্তারিত বর্ণনা থেকে জানা যায়, এটি ২০১৪ সালে ইউক্রেনে সরকার বিরোধী বিক্ষোভের ঘটনায় ধারণ করা হয়।

Screenshot from Зелений Хрумкт YouTube channel

পরবর্তীতে, Зелений Хрумкт নামের ইউটিউব চ্যানেলে প্রচারিত ভিডিওটির বর্ণনার সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, Business Insider এর ওয়েবসাইটে একই তারিখে “Ukraine Armored Vehicle Destroyed By Barrage Of Molotov Cocktails While Driving Into Protesters [VIDEO]” শিরোনামে এই বিষয়ে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

ইউক্রেনে
Screenshot from Business Insider Website

তাছাড়া, The New York Times এর ইউটিউব চ্যানেলে একই তারিখে “Ukraine Protest 2014: Deadly Clashes Escalate | The New York Times” শীর্ষক শিরোনামে একই ঘটনার ভিন্ন কোণ থেকে ধারণকৃত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

মূলত, ২০১৪ সালে ইউক্রেনে তৎকালীন রুশ-সমর্থিত সরকার বিরোধী বিক্ষোভে পুলিশের সাথে বিক্ষোভকারীদের সংঘর্ষ চলাকালীন সময়ে একটি ট্যাংক ধ্বংসের ভিডিওকেই সাম্প্রতিক সময়ে ইউক্রেনের সাধারণ মানুষ কর্তৃক রাশিয়ার ট্যাংক ধ্বংসের ভিডিও দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

Also Read: ইউক্রেন-রাশিয়ার পতাকা গায়ে ভাইরাল দম্পতির ছবিগুলো পুরোনো

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দৃশ্য দাবিতে পুরোনো ও ভিন্ন ঘটনার বেশ কিছু ভিডিও এবং ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। রকম বেশ কয়েকটি ভিডিও এবং ছবি ভুয়া শনাক্ত করে ইতিমধ্যে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ২০১৪ সালে ইউক্রেনে সরকার বিরোধী বিক্ষোভে ট্যাংক ধ্বংসের পুরোনো ভিডিওকে সম্প্রতি ইউক্রেনের সাধারণ মানুষ কর্তৃক রাশিয়ার ট্যাংক ধ্বংসের ভিডিও দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: রাশিয়ার ট্যাংক গুলোর সাথে ইউক্রেনের সাধারণ মানুষেরা সরাসরি যুদ্ধ করছে
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. YouTube: https://www.youtube.com/watch?v=A_TAr-MbhEM 
  2. Armored Vehicle Kiev Protesters 
  3. Ukraine Protest 2014: Deadly Clashes Escalate   | The New York Times
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img