ইউক্রেন-রাশিয়ার পতাকা গায়ে ভাইরাল দম্পতির ছবিগুলো পুরোনো

সম্প্রতি, “যুদ্ধ নয়,পৃথিবীর বুকে ভালোবাসা নেমে আসুক। ছবিটা রাশিয়া-ইউক্রেন বর্ডারে। ছেলেটির গায়ে ইউক্রেনের আর মেয়েটির গায়ে রাশিয়ার জাতীয় পতাকা” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানেএখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ছবিটি সাম্প্রতিক সময়ে রাশিয়া-ইউক্রেন সীমান্তে ধারণকৃত নয় বরং এটি ২০১৯ সালে পোল্যান্ডে বেলারুশিয়ান গায়ক ম্যাক্স কোর্জের একটি কনসার্টে তোলা এক দম্পতির ছবি।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, মার্কিন সংবাদ মাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট এর ওয়েবসাইটে ২০১৯ সালের ৪ ডিসেম্বরে “She wore the Russian flag. He had Ukraine’s. Some people loved the photo and others were aghast.” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে একই ছবিটি খুঁজে পাওয়া যায়।

দম্পতি
Screenshot from Washingtonpost website

এছাড়াও “maxkorzhfan” নামের একটি ইন্সটাগ্রাম একাউন্টে ২০১৯ সালের ২৯ নভেম্বরে প্রকাশিত একটি পোস্টে একই ছবির অস্তিত্ব পাওয়া যায়।

Screenshot from maxkorzhfan Instagram post

মূলত, আলোচিত ছবিটি জুলিয়ানা কুজনেতসোভা ও তার স্বামীর। এটি ২০১৯ সালে পোল্যান্ডে বেলারুশিয়ান গায়ক ম্যাক্স কোর্জের একটি কনসার্টে তোলা হয়েছিলো। এই ছবিটিই সাম্প্রতিক সময়ে রাশিয়া-ইউক্রেন সংঘাতকালীন সময়ে রাশিয়া-ইউক্রেন সীমানায় তোলা দাবি করে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দৃশ্য দাবিতে পুরোনো ও ভিন্ন ঘটনার বেশ কিছু ভিডিও এবং ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এরকম বেশ কয়েকটি ভিডিও এবং ছবি ভুয়া শনাক্ত করে ইতিমধ্যে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

অর্থাৎ, ২০১৯ সালে পোল্যান্ডে বেলারুশিয়ান গায়ক ম্যাক্স কোর্জের একটি কনসার্টে তোলা এক দম্পতির ছবিকে সাম্প্রতিক সময়ে রাশিয়া- ইউক্রেন সংঘাতকালে রাশিয়া-ইউক্রেন সীমানায় তোলা ছবি দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: যুদ্ধ নয়,পৃথিবীর বুকে ভালোবাসা নেমে আসুক। ছবিটা রাশিয়া-ইউক্রেন বর্ডারে। ছেলেটির গায়ে ইউক্রেনের আর মেয়েটির গায়ে রাশিয়ার জাতীয় পতাকা
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. Washingtonpost: https://www.washingtonpost.com/world/europe/she-wore-the-russian-flag-he-had-ukraines-some-people-loved-the-photo-and-others-were-aghast/2019/12/04/a5f32ba0-15df-11ea-80d6-d0ca7007273f_story.html
  2. Instagram: https://www.instagram.com/p/B5dOymxi362/
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img