সোমবার, জুন 27, 2022
spot_img

উগান্ডায় এক মহিলা গরুর মত হয়ে যাওয়ার বিষয়টি মিথ্যা

সম্প্রতি, “উগান্ডার এক মহিলা গরুর মতন হয়ে গেছে। আল্লাহ চাইলে সবকিছু করতে পারে যেমন তার উদাহরণ। বিস্তারিত ভিডিওতে” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে  এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ভিডিওর মহিলাটি গরুর মত হয়ে যায়নি বরং অভিনয়ের মাধ্যমে মঞ্চস্থ করার উদ্দেশ্যে সে গরুর পা ও লেজ লাগিয়েছে এবং সে উগান্ডার নয় বরং সে তানজানিয়ার।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, নাইজেরিয়ান সংবাদ পোর্টাল Mandynews এ গত ২২শে জুন “ভুয়া ভিডিও দাবি করেছে তানজানিয়ার নারী গরুতে পরিণত হয়েছে (অনুবাদিত)” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনে উল্লেখ করা হয়, অধিকতর তদন্তে জানা যায়, গরুর পা ও লেজ সহ মহিলার ফুটেজটি মঞ্চস্থ করা হয়েছিল।

Screenshot Mandynews website

পাশাপাশি, নাইজেরিয়ান সংবাদ পোর্টাল Prnigeria এ গত ১৭ জুন “ব্যভিচারের জন্য তানজানিয়ান মহিলার কি গরুর মত লেজ, পা হয়েছিল (অনুবাদিত)” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ফ্যাক্টচেক প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উগান্ডা
Screenshot Prnigeria website

এছাড়াও, তানজানিয়া গসিপ নামের একটি বিনোদন ভিত্তিক ইউটিউব চ্যানেল আলোচিত ভিডিওটি ইন্টারনেটে প্রকাশ করার প্রায় একমাস পূর্বে ইউটিউবে JOSEPH SAKALA LV নামের একটি চ্যানেলে গত ১০ মে জিম্বাবুয়েতেঅন্য একজনের স্ত্রীর সাথে শোয়ার পর লোকটি গরুতে পরিণত হয়েছেশিরোনামে একটি ভিডিও প্রকাশ করা হয়। 

একই স্ক্রিপ্ট অনুযায়ী কাউন্টার (বিপরীত) ভিডিও বানিয়েছে  তানজানিয়া গসিপ এবং ওফোরো টিউব। ভিডিওতে অন্য একজনের স্বামীর সাথে শোয়ার পর মহিলাটি গরুতে পরিণত হয়েছে হিসেবে উপস্থাপন করা হয়েছে।

মূলত, গত মে মাসে একটি ইউটিউব চ্যানেলে ‘Man turned into a cow after sleeping with someone’s wife’ শিরোনামে একটি ভিডিও প্রকাশিত হয়। যেখানে পরকীয়া করার কারণে জিম্বাবুয়েতে এক পুরুষ গরুর মতো হয়ে গেছে দাবিতে অভিনয় করা হয়। উক্ত ভিডিওর কনসেপ্ট থেকেই তানজানিয়ার একটি বিনোদনমূলক ভিডিও নির্মাণকারী দল এটার স্ত্রী ভার্সন মঞ্চস্থ করে ’Women turned into half cow after sleeping with married man’ শিরোনামে আরেকটি প্রকাশ করে। তাদের করা এই ভিডিওটি বর্তমানে বাস্তব ঘটনা দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

আরো পড়ুনঃ কাবা শরীফের সামনে রক্তের ভিডিওটি প্রায় ৫ বছর পুরোনো

উল্লেখ্য, তানজানিয়া গসিপ ভিডিওটি প্রকাশের  কয়েকদিন পরে ইউটিউবে অন্য একটি চ্যানেলে ভিন্ন এক নারীর (গরুর মত পা) একটি ভিডিও প্রকাশ করা হয়। আলোচিত মহিলার ভিন্ন পোষাকে অথবা অন্য এক মহিলার (যাচাই করা যায়নি) গরুর মত পা এর আরও একটি ভিডিও দেখুন এখানে। এছাড়াও জিম্বাবুয়েতে “অন্যের স্ত্রীর সাথে শোয়ার পর লোকটি গরুতে পরিণত” হওয়ার ভিডিওকে “অপ্রমাণিত” সাব্যস্ত করে “সত্য অথবা মিথ্যা” সিরিজের একটি পর্ব তৈরি করেছে ভেরিফাইড ইউটিউব চ্যানেল billschannel

সুতরাং, তানজানিয়ায় এক মহিলা কর্তৃক অভিনয়ের উদ্দেশ্যে মঞ্চস্থ করার ভিডিওকে উগান্ডার এক মহিলা গরুর মতো হয়ে গেছে দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img