শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

পাঁচজন নয়, ময়মনসিংহে ট্রেন-ট্রাক সংঘর্ষে চারজন মারা গেছেন

গত ২৫ ডিসেম্বর ময়মনসিংহের শম্ভুগঞ্জে বলাকা কমিউটার ট্রেন ও বালুবাহী ট্রাক সংঘর্ষের ঘটনা ঘটে। এই ঘটনায় পাঁচজন মারা গেছেন শীর্ষক একটি দাবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

ট্রেন-ট্রাক সংঘর্ষে

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ),  এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।     

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ময়মনসিংহের ট্রেন ও ট্রাক দুর্ঘটনায় পাঁচজন মারা যাওয়ার দাবিটি সঠিক নয় বরং উক্ত দুর্ঘটনায় চারজন মারা গেছেন। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে আলোচিত দাবিটির সত্যতা যাচাইয়ে ইংরেজি পত্রিকা The Daily Star এর বাংলা সংস্করণের ওয়েবসাইটে গত ২৫ ডিসেম্বর ট্রাকে ট্রেনের ধাক্কায় ৪ জনের মৃত্যু, ময়মনসিংহ- নেত্রকোণা রুটে রেল যোগাযোগ বন্ধ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: The Daily Star

প্রতিবেদনটি থেকে জানা যায়, ‘ময়মনসিংহ শহরে মালবাহী একটি ট্রাকে বলাকা কমিউটার ট্রেনের ধাক্কায় চার জনের মৃত্যু হয়েছে।’

একই তথ্য পাওয়া যায় বেসরকারি টেলিভিশন চ্যানেল NTV এর অনলাইন নিউজপোর্টাল NTV Online এর ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনেও। 

প্রতিবেদনে মারা যাওয়া ব্যক্তিদের বিষয়ে বলা হয়, নিহত চারজনের মধ্যে তিনজনের পরিচয় জানা গিয়েছে। তারা হলেন, বৈলর গ্রামের সজীব (২৪), ট্রেনের ইঞ্জিনের সামনে থাকা যাত্রী নেত্রকোনা জেলার দুর্গাপুরের টিটু (১৪) এবং বারহাট্টার রফিকুল (৩৫)। তবে অপর আরেকজনের পরিচয় জানা যায়নি। 

Screenshot: NTV Online

পরবর্তীতে উক্ত ঘটনায় হতাহতের তথ্য নিশ্চিত হতে সেদিন ঘটনাস্থলে উপস্থিত থাকা ফায়ার সার্ভিস দলের দায়িত্বপ্রাপ্ত অফিসার ও ময়মনসিংহ ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার আবু জাফর আহমেদ-এর সাথে রিউমর স্ক্যানার যোগাযোগ করলে তিনি বলেন, ‘আমরা ঘটনাস্থল থেকে চারজনের মরদেহ উদ্ধার করেছি। পাঁচজন মারা যাওয়ার তথ্যটি সঠিক নয়।’

মৃত্যুর সংখ্যার বিষয়ে রিউমর স্ক্যানার টিমকে একই তথ্য দিয়েছেন ময়মনসিংহ কোতোয়ালি মডেল থানার পরিদর্শক (তদন্ত) আনোয়ার হোসেন। 

মূলত, গত ২৫ ডিসেম্বর দুপুরে ময়মনসিংহের শম্ভুগঞ্জে রেলক্রসিংয়ে বালুবোঝাই ড্রামট্রাকের সাথে বলাকা নামক কমিউটার ট্রেনের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে চারজন নিহত হন। উক্ত ঘটনার পর পাঁচজন নিহত হয়েছেন শীর্ষক দাবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।  তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, উক্ত এই দুর্ঘটনায় পাঁচজন নয়, মারা গেছেন চারজন। 

সুতরাং, ময়মনসিং হেট্রেন ও ট্রাক সংঘর্ষে চারজন মারা যাওয়ার তথ্যকে পাঁচজন মারা গেছেন দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img