শনিবার, জুলাই 20, 2024
spot_img

ভিডিওর এই নারী তানজিন তিশা নন, ডিপফেকের শিকার অভিনেত্রী 

সম্প্রতি, এক নারীর পোশাক খোলার একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করে দাবি করা হচ্ছে, তিনি ছোট পর্দার অভিনেত্রী তানজিন তিশা। 

ভিডিওটি গত ২৫ নভেম্বর (২০২৩) কষ্টের দোকান নামে একটি ফেসবুক পেজ থেকে শেয়ার করে বলা হচ্ছে, “কে কে বাকি আছো যে এখনো লিংক পাওনি”। ক্যাপশনে ‘তানজিন তিশা’ লেখা এই ভিডিওটি এখন অবধি প্রায় ৮৯ হাজার বার দেখা হয়েছে।  

তানজিনা তিশা

এছাড়া, পরদিন (২৬ নভেম্বর) ভাইরাল ভিডিও নামে আরেকটি পেজ থেকেও ভিডিওটি শেয়ার করা হয় যা এখন অবধি ৭৫ হাজারের অধিক বার দেখা হয়েছে। 

ফেসবুকের এ সংক্রান্ত ভিডিওগুলো দেখুন- এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)৷ 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ভিডিওটিতে যে নারীকে দেখা যাচ্ছে তিনি তানজিন তিশা নয় বরং একটি পর্ণ সাইট থেকে সংগৃহীত ভিন্ন এক নারীর নগ্ন ভিডিওতে উক্ত নারীর মুখের স্থলে তানজিন তিশার মুখ ডিপফেক প্রযুক্তির সহায়তায় বসিয়ে এই ভিডিওটি তৈরি করা হয়েছে।  

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চসহ একাধিক সার্চ টুল ব্যবহারের পর আমরা একটি পর্ণ ওয়েবসাইটে এ সংক্রান্ত মূল ভিডিওটির সন্ধান পেয়েছি (সঙ্গত কারণে লিংক সংযুক্ত করা হয়নি)। ভিডিওতে যে নারীকে পোশাক খুলতে দেখা যাচ্ছিল তার চেহারার সাথে আলোচিত ভিডিওটির নারীর চেহারার মিল খুঁজে পাওয়া যায়নি। তবে ভিডিওটি পর্যবেক্ষণ করে উক্ত নারীর পেছনের দেয়াল, ছাদের রংসহ আনুষঙ্গিক অন্যান্য বিষয়বস্তুর সাথে তানজিন তিশার ভিডিও দাবিতে প্রচারিত দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner 

মূলত, ২০২৩ সালের অন্তত নভেম্বর থেকে ইন্টারনেটে এক নারীর পোশাক খোলার ভিডিও প্রচার করে সেটিকে তানজিন তিশার ভিডিও বলে দাবি করা হচ্ছে। ভিডিওটি দেখে তিশার চেহারার সাথে উক্ত ভিডিওর নারীর চেহারার দৃশ্যমান মিল পরিলক্ষিত হওয়ায় এটিকে তিশার ভিডিও বলেই ভেবে নিচ্ছেন নেটিজেনরা। তবে রিউমর স্ক্যানার টিম অনুসন্ধানে জেনেছে, এই নারী তানজিন তিশা নয়৷ প্রকৃতপক্ষে, পর্ণ সাইট থেকে সংগৃহীত ভিন্ন এক নারীর নগ্ন ভিডিওতে উক্ত নারীর মুখের স্থলে তানজিন তিশার মুখ ডিপফেক প্রযুক্তির সহায়তায় বসিয়ে এই ভিডিওটি তৈরি করা হয়েছে। 

সুতরাং, পর্ণ সাইট থেকে সংগৃহীত ভিন্ন এক নারীর আপত্তিকর ভিডিওতে তানজিন তিশার মুখ ডিপফেক প্রযুক্তির সহায়তায় বসিয়ে ভিডিওটি তানজিন তিশার দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা বিকৃত।

তথ্যসূত্র

  • Main Source: Hidden (adult purpose)
  • Rumor Scanner’s own analysis 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img