বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

গবাদি পশু বেষ্টিত এই ছবিটি নোয়াখালীর স্বর্ণদ্বীপের নয়

সম্প্রতি, “নোয়াখালী সর্ণদ্বীপ” শীর্ষক ক্যাপশনে গবাদি পশু বেষ্টিত একটি ছোট দ্বীপের দৃশ্যকে বাংলাদেশের নোয়াখালী জেলায় অবস্থিত স্বর্ণদ্বীপের ছবি দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

গবাদি পশু

ফেসবুকে প্রচারিত এমন কিছু ছবি দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ অবধি উক্ত দাবিতে সবচেয়ে ভাইরাল পোস্টটিতে প্রায় ৪০ হাজার পৃথক ফেসবুক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। পোস্টটি শেয়ার করা হয়েছে ৩৫৩ বার।

ছবিটির মন্তব্যঘরে অনেক নেটিজেনকে ছবিটিকে এডিটেড বলে দাবি করতে দেখা যায়।

Image Collage: Rumor Scanner

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, গবাদি পশু বেষ্টিত ছোট দ্বীপের ভাইরাল ছবিটি বাংলাদেশের নোয়াখালীর স্বর্ণদ্বীপের নয় বরং এটি পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের রাজধানী নিয়ামেতে অবস্থিত নাইজার নদীর মাঝে থাকা একটি ছোট দ্বীপের দৃশ্য।

ছবিটির সত্যতা জানতে রিভার্স ইমেজ সার্চ করে International Livestock Research Institute এর ওয়েবসাইটে ২০১৫ সালের ১০ জুন “Livestock scientists say climate change can increase risk of animal pests and diseases” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদনের সাথে যুক্ত ছবির সাথে আলোচিত দাবিতে প্রচারিত ছবির মিল পাওয়া যায়।

Image Comparison: Rumor Scanner

প্রতিবেদন থেকে জানা যায়, এই ছবিটি পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের নাইজার নদীর মাঝে থাকা একটি দ্বীপে পশু চড়ানোর সময় তোলা। স্টিভ মান নামক একজন ব্যক্তি এই ছবিটি তুলেছেন।

এছাড়া, ছবি বিষয়ক ওয়েবসাইট flickr এ ২০০৯ সালের ২ অক্টোবরে প্রকাশিত একই ছবিটি খুঁজে পাওয়া যায়। উক্ত ওয়েবসাইটে থেকেও আলোচিত ছবি সম্পর্কে একই তথ্য জানা যায়।

অর্থাৎ, আলোচিত ছবিটি বাংলাদেশের নোয়াখালীর স্বর্ণদ্বীপের নয় এবং এটি এডিটেড ছবিও নয়।

মূলত, বেশ কয়েকবছর আগে স্টিভ মান নামক একজন চিত্রগ্রাহক পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের নাইজার নদীর মাঝে থাকা একটি দ্বীপে পশু চড়ানোর একটি ছবি তোলেন। সম্প্রতি সেই ছবিটিই বাংলাদেশের নোয়াখালীর স্বর্ণদ্বীপের ছবি দাবিতে ফেসবুকেপ্রচার করা হয়েছে।

সুতরাং, পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের নাইজার নদীর মাঝে থাকা দ্বীপে পশু চড়ানোর একটি ছবি বাংলাদেশের নোয়াখালীর স্বর্ণদ্বীপের ছবি দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img