বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

মশার নয়, এটি গ্রিন উইভিল নামক একটি পোকার ছবি

সম্প্রতি, ‘মাইক্রোস্কোপের নিচে একটা মশার ছবি’ শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

মশার

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, মাইক্রোস্কোপের নিচে মশার ছবি দাবিতে প্রচারিত ছবিটি কোনো মশার নয় বরং ছবিটি Green Nettle Weevil নামের এক ধরণের পোকার। যার বৈজ্ঞানিক নাম Phyllobius pomaceus.

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে স্টক ফটো বিষয়ক ওয়েবসাইট flickr এ ২০১২ সালে প্রকাশিত আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়।

Source: flickr 

সেখানে উল্লেখিত তথ্য থেকে জানা যায়, এটি Green Weevil নামের এক ধরণের পোকার ছবি। যার বৈজ্ঞানিক নাম Phyllobius pomaceus. এই ছবির ফটোগ্রাফারের নাম কেইথ ট্রুম্যান। ছবিটি প্রায় এক যুগ আগে তোলা হয়েছিল।

এছাড়াও, যুক্তরাজ্য ভিত্তিক ওয়াইল্ড লাইফ বিষয়ক  ওয়েবসাইট Neture Spot এ “Nettle Weevil – Phyllobius pomaceus” শীর্ষক শিরোনামের একটি নিবন্ধ থেকে জানা যায়, এই প্রজাতিটির নাম Green Nettle Weevil. তবে প্রজাতিটি Green Weevil ও Nettle Weevil নামেও পরিচিত। 

Source: Nature Spot

উক্ত নিবন্ধে প্রজাতিটির বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, সবুজ/নীলাভ রংয়ের এই পোকা আকারে ৭-৯ মিলিমিটার হয়ে থাকে। বয়ঃবৃদ্ধির পর এই সবুজ/নীলাভ আস্তরণ সরে গিয়ে কালচে আকার ধারণ করতে পারে। এদের সামনের পায়ে বিশেষ ধরণের দাঁত থাকে। দেহ কালচে বর্ণের এবং পা গাঢ় বাদামি বর্ণের হয়ে থাকে।

Screenshot: Nature Spot

পরবর্তীতে, Green Weevil (Phyllobius pomaceus) ও মশার একটি প্রজাতি (Anopheles gambiae) এর ট্যাক্সনোমিক ক্লাসিফিকেশন পর্যালোচনা করে রিউমর স্ক্যানার টিম। পর্যালোচনায় দেখা যায়, এরা একই পর্বভুক্ত হলেও Green Weevil ও মশা দুটি ভিন্ন ক্রমের(Order) ও ভিন্ন পরিবারভুক্ত(Family) প্রাণী।

Comparison by Rumor Scanner

অর্থাৎ, উপরিউক্ত তথ্যগুলো পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, আলোচিত ছবিটি কোনো মশার নয়।

মূলত, সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বিভিন্ন পেজ, গ্রুপ ও ব্যাক্তিগত অ্যাকাউন্ট থেকে ‘মাইক্রোস্কোপের নিচে একটা মশার ছবি’ শীর্ষক শিরোনামে একটি ছবি প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, দাবিটি সঠিক নয়। আলোচিত ছবিটি কোনো মশার নয়। প্রকৃতপক্ষে ছবিটি Green Nettle Weevil নামের এক ধরণের পোকার। যার বৈজ্ঞানিক নাম Phyllobius pomaceus.

সুতরাং, Green Weevil নামের এক ধরণের পোকার ছবিকে মাইক্রোস্কোপের নিচে একটি মশার ছবি দাবিতে ফেসবুকে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img