শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

বিএনপি নেতা শামসুজ্জামান দুদুর পুরোনো বক্তব্য সাম্প্রতিক দাবিতে প্রচার 

সম্প্রতি, ঈদের পর দেশ মাতা খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাজপথে বিক্ষোভ মিছিল ও সমাবেশে বক্তব্য রাখছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু- শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

 দুদুর

ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বিএনপি নেতা শামসুজ্জামান দুদুর এই বক্তব্যটি ঈদুল আজহার পরবর্তী সময়ের নয়, বরং বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মৃত্যু বার্ষিকী উপলক্ষে গত মে মাসে শামসুজ্জামান দুদুর দেওয়া একটি বক্তব্যকে আলোচিত দাবিতে প্রচার করা হয়েছে। 

অনুসন্ধানে শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, শুরুতে ভিড় জনতার সামনে পুলিশ দাঁড়িয়ে আছে। তবে পর্যবেক্ষণ করে ভিডিওটির মূল সূত্র সম্পর্কে জানা যায়নি।

ভিডিওটিতে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুকে বক্তব্য দিতে দেখা যায়। 

তার বক্তব্যের সূত্র ধরে অনুসন্ধানে বিএনপির অফিশিয়াল ইউটিউব চ্যানেলে গত ২৮ মে “বিএনপি’র ভাইস-চেয়ারম্যান শামসুজ্জামান দুদু-এর বক্তব্য” শীর্ষক ক্যাপশনে একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

উক্ত ভিডিওটির সাথে আলোচিত ভিডিওটিতে থাকা দুদুর বক্তব্য এবং পোশাকের সাথে হুবহু মিল রয়েছে। 

Video Comparison By Rumor Scanner 

উক্ত ভিডিওটির ক্যাপশন থেকে জানা যায়, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় দেওয়া বক্তব্য এটি৷ 

অর্থাৎ, এটি ঈদুল আজহা পরবর্তী সময়ে দেওয়া বক্তব্য নয়। 

পাশাপাশি, ঈদুর আজহার পর বিএনপি কোনো কর্মসূচী পালন করেছে কি না সেবিষয়ে অনুসন্ধানে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে গণমাধ্যম ও বিশ্বস্ত সূত্রে এসংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। 

তবে গতকাল ২৬ জুন দুপুরে রাজধানীর নয়াপল্টন বিএনপি কার্যালয়ে যৌথ সভা শেষে তিনদিনের কর্মসূচী ঘোষণা করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

কর্মসূচির মধ্যে রয়েছে- ২৯ জুন বিকেল তিনটায় নয়াপল্টন অফিসের সামনে সমাবেশ, ১ জুলাই সারাদেশের মহানগরীগুলোতে সমাবেশ, ৩ জুলাই সারাদেশের জেলা শহরের সমাবেশ। 

মূলত, সম্প্রতি ঈদুল আজহার পর দেশ মাতা খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাজপথে বিক্ষোভ মিছিল ও সমাবেশে বক্তব্য রাখছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু- শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুর দেওয়া বক্তব্যটি সাম্প্রতিক সময়ের নয়। প্রকৃতপক্ষে এটি গত মে মাসে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মৃত্যু বার্ষিকী উপলক্ষে দেওয়া বক্তব্য। এছাড়া, ঈদুল আজহার পর এখন পর্যন্ত বিএনপি কোনো কর্মসূচী পালন করেনি।

সুতরাং, শামসুজ্জামান দুদুর ভিন্ন প্রেক্ষিতে দেওয়া পুরোনো বক্তব্য সম্প্রতি খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাজপথে বিক্ষোভ মিছিল ও সমাবেশে বক্তব্য দেওয়ার দাবিতে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img