খালেদা জিয়ার গাড়ি বহরের এই ছবিটি বঙ্গবন্ধু সেতুতে সিল্কসিটি ট্রেন উদ্বোধনের দিনের নয়

সম্প্রতি, যমুনা সেতুতে রেল চালু হওয়ার দিন সিল্কসিটি ট্রেন, ১৪ই আগস্ট, ২০০৩ সাল। শীর্ষক ক্যাপশনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল – বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গাড়ি বহরের একটি ছবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

যা দাবি করা হচ্ছে

বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদার গাড়ি বহরের আলোচিত ছবিটি তৎকালীন যমুনা সেতুতে ঢাকা-রাজশাহী আন্তঃনগর ‘সিল্কসিটি এক্সপ্রেস’ চালুর দিন তোলা হয়েছে।

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত ছবিটি দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

উল্লিখিত দাবিতে ফেসবুকে সবচেয়ে ভাইরাল পোস্টটিতে এই প্রতিবেদন প্রকাশ অবধি প্রায় ৩১ হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। পোস্টটি শেয়ার করা হয়েছে ৩৪৪ বার। পোস্টটিকে সত্য ধরে পোস্টটির মন্তব্য ঘরে অনেক নেটিজেনকে তাদের মতামত ব্যক্ত করতে দেখা গেছে।

একই দাবি ও ছবির সাথে সেতুতে ট্রেন চলাচলের একটি ছবি যুক্ত ২০২৩ সালে ফেসবুক প্রচারিত একটি পোস্ট দেখুন এবং এখানে (আর্কাইভ)।

উক্ত পোস্টটিতে এই প্রতিবেদন প্রকাশ অবধি প্রায় ১ লক্ষ ২৬ হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। পোস্টটি শেয়ার করা হয়েছে ১ হাজার ১শত বার।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গাড়ি বহরের ভাইরাল ছবিটি ২০০৩ সালের ১৪ আগস্ট বঙ্গবন্ধু সেতুতে সিল্কসিটি ট্রেন চালু হওয়ার দিনের নয় বরং এটি ১৯৯৯ সালের ১৬ মে বিএনপি কর্তৃক ‘রোড মার্চ’ আন্দোলনের সময়কার। এছাড়া সেতুতে ট্রেন চলাচলের ভাইরাল ছবিটিও বঙ্গবন্ধু সেতুতে সিল্কসিটি ট্রেন চালু হওয়ার দিনের নয় বরং এটি বঙ্গবন্ধু সেতুতে সড়ক ও রেলপথ উদ্বোধনের পরদিন অর্থাৎ ১৯৯৮ সালের ২৪ জুন তোলা ছবি।

ছবি যাচাই: ০১

খালেদা জিয়ার গাড়ি বহরের ছবিটির বিষয়ে জানতে রিভার্স ইমেজ সার্চ করে ছবি শেয়ারিং এবং স্টোরেজ সংক্রান্ত আন্তর্জাতিক প্রতিষ্ঠান Getty Images এর ওয়েবসাইটে একটি ছবি খুঁজে পাওয়া যায়। 

Image Comparison: Rumor Scanner

উক্ত ছবির সাথে আলোচিত দাবিতে প্রচারিত ছবির হবহু মিল পাওয়া যায়।

ছবির ক্যাপশন থেকে জানা যায়, তৎকালীন প্রধান বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর দলীয় প্রধান বেগম খালেদা জিয়া ১৯৯৯ সালের মে মাসে ক্ষমতাসীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের বিরুদ্ধে ব্যাপক সমর্থন জোগাতে সরকার বিরোধী আন্দোলন “রোড মার্চ” এর অংশ হিসেবে উত্তর-পশ্চিম সীমান্ত শহর পঞ্চগড়ে তিন দিনব্যাপী ৪৫০ কিলোমিটারের ভ্রমণ করেন। আলোচিত ছবিটি এই আন্দোলন চলাকালীন ১৯৯৯ সালের ১৬ মে খালেদা জিয়ার যমুনা নদীর উপর তৈরি বঙ্গবন্ধু সেতু পার হওয়ার সময়ের।

এছাড়া ছবিটির ক্যাপশনে ফ্রান্স ভিত্তিক সংবাদ সংস্থা এএফপি এর ক্রেডিট দেওয়া ছিল। প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে বার্তা সংস্থা এএফপির ওয়েবসাইটে আসল ছবিটিও খুঁজে পাওয়া যায়।

পরবর্তীতে ছবিতে থাকা বিবরণীর তথ্য যাচাইয়ের জন্য ইতিহাসভিত্তিক অনলাইন সংগ্রহশালা ‘সংগ্রামের নোটবুক’ এ থাকা সেসময়ে (১৬ মে ও ১৭ মে, ১৯৯৯) ইত্তেফাকে প্রকাশিত সংবাদের আর্কাইভ খুঁজে বের করে রিউমর স্ক্যানার টিম।

দৈনিক ইত্তেফাকে ১৯৯৯ সালের ১৬ ও ১৭ মে প্রকাশিত সংবাদ (, ) থেকে গেটে ইমেজে দেওয়া তথ্যের সত্যতা পাওয়া যায়।

Screenshot: Daily Ittefaq Archive (16 May, 1999)

১৯৯৯ সালের ১৬ মে পত্রিকাটিতে আজ ৪ বিরোধী দলের “রোড মার্চ : বঙ্গবন্ধু সেতু অতিক্রমে নিষেধাজ্ঞা প্রত্যাহার শীর্ষক শিরোনাম” এবং “রোড মার্চ: বিএনপির সহিত সরকারের সমঝোতার শর্ত” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, তৎকালীন ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার এবং বিরোধী দল বিএনপিকে বঙ্গবন্ধু সেতুর উপর দিয়ে পঞ্চগড়ের অভিমুখী রোড মার্চের গাড়ীর বহর যাতায়াতের ব্যাপারে অনুমতি দেয়। ১৯৯৯ সালের ১৫ মে তৎকালীন সচিবালয়ের অফিস কক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ নাসিমসহ সরকারের তিন মন্ত্রী ও বিরোধী বিএনপি’র দুই নেতার মধ্যে আলোচনার মাধ্যমে এই সমঝোতা হয়। তবে ক্ষমতাসীন দল বিএনপিকে শর্ত দেয় যে তারা বঙ্গবন্ধু সেতুর ১০-১২ কিলোমিটারের মধ্যে কোনো সভা ও সমাবেশ করতে পারবে না।

ইত্তেফাকে ১৯৯৯ সালের ১৭ মে “চার বিরোধী দলের রোড মার্চ শুরু” শীর্ষক শিরোনামে প্রকাশিত সংবাদ প্রতিবেদন থেকে ১৬ মে রোড মার্চ করার সময় বিএনপি ২৩৬ টি গাড়িসহ বঙ্গবন্ধু সেতু পাড় হওয়ার তথ্য খুঁজে পাওয়া যায়।

Screenshot: Daily Ittefaq Archive (17 May, 1999)

ছবি যাচাই: ০২

সেতুতে ট্রেন চলাচলের ছবিটির বিষয়ে জানতে রিভার্স ইমেজ সার্চ করে ছবি শেয়ারিং এবং স্টোরেজ সংক্রান্ত আন্তর্জাতিক প্রতিষ্ঠান Getty Images এর ওয়েবসাইটে ১৯৯৮ সালের ২৪ জুনে তোলা একটি ছবি খুঁজে পাওয়া যায়। 

Image Comparison: Rumor Scanner

উক্ত ছবির সাথে আলোচিত দাবিতে প্রচারিত ছবির মিল খুঁজে পাওয়া যায়।

ছবিটির ক্যাপশন থেকে জানা যায়, ১৯৯৮ সালের ২৩ জুন তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আমন্ত্রিত অতিথিদের নিয়ে ট্রেন যাত্রার মধ্য দিয়ে যমুনা নদীর উপরে তৈরি বঙ্গবন্ধু সেতুর রেল ও সড়কপথ উদ্বোধন করেন। 

ইতিহাসভিত্তিক অনলাইন সংগ্রহশালা সংগ্রামের নোটবুকের সহায়তায় পাওয়া জাতীয় দৈনিক ইত্তেফাক এ ১৯৯৮ সালের ২৩ জুন এবং ডেইলি স্টার এ ২৪ জুন প্রকাশিত প্রতিবেদনের আর্কাইভ থেকেও বঙ্গবন্ধু সেতুতে রেল ও সড়কপথ উদ্বোধন সম্পর্কে একই তথ্য জানা যায়। 

এছাড়া, অনুসন্ধানে দৈনিক প্রথম আলোর আর্কাইভে তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া কর্তৃক বঙ্গবন্ধু সেতুর ওপর দিয়ে চলাচলকারী সিল্কসিটি আন্তঃনগর ট্রেন ২০০৩ সালের ১৪ আগস্ট উদ্বোধন করার সত্যতা পাওয়া যায়।

মূলত,  সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ১৯৯৯ সালের ১৬ মে ক্ষমতাসীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের বিরুদ্ধে সমর্থন জোগাতে সরকার বিরোধী আন্দোলন “রোড মার্চ” এর তিন দিনব্যাপী ৪৫০ কিলোমিটার ভ্রমণের অংশ হিসেবে বঙ্গবন্ধুর সেতুর উপর দিয়ে গাড়ি বহর নিয়ে পঞ্চগড়ে যান। সেসময় তোলা খালেদা জিয়ার গাড়ি বহরের একটি ছবি এবং ১৯৯৮ সালের ২৪ মার্চ অর্থাৎ জুন বঙ্গবন্ধু সেতু উদ্বোধনের পরদিন তোলা সেতুতে রেল চলাচলের একটি ছবিকে বেগম খালেদা জিয়ার ২০০৩ সালের ১৪ আগস্ট যমুনা সেতুতে সিল্কসিটি ট্রেন উদ্বোধনের দিনের ছবি দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

সুতরাং, বেগম খালেদা জিয়ার ২০০৩ সালের ১৪ আগস্ট যমুনা সেতুতে সিল্কসিটি ট্রেন উদ্বোধনের দিনের ছবি দাবিতে ইন্টারনেটে বঙ্গবন্ধু সেতুতে ভিন্ন প্রেক্ষাপটে তোলা দুইটি ছবি প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img