সারা টেন্ডুলকারের প্যারোডি অ্যাকাউন্টের টুইটকে সারার টুইট দাবিতে গণমাধ্যমে প্রচার

আজ (১৯ নভেম্বর) দুপুরে চলমান ওডিআই বিশ্বকাপের ফাইনাল ম্যাচে মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া। এই ম্যাচকে সামনে রেখে ভারতের সাবেক ক্রিকেটার শচীন টেন্ডুলকারের কন্যা সারা টেন্ডুলকার তার নিজের এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্টে ভারতের ক্রিকেটার শুভমান গিলকে নিয়ে টুইট করেছেন শীর্ষক একটি দাবি কতিপয় গণমাধ্যমে প্রচার হতে দেখেছে রিউমর স্ক্যানার টিম। গণমাধ্যমের দাবি, সারা উক্ত পোস্টে লিখেছেন, ‘ফাইনাল দেখতে আসছি, ভালো করে খেলো শুভমান গিল।’

গণমাধ্যমের এমন  কিছু প্রতিবেদন দেখুন ডেইলি বাংলাদেশ, আজকের পত্রিকা

উক্ত দাবিতে গণমাধ্যমের ফেসবুক পেজে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

সারা টেন্ডুলকারের টুইট দাবিতে একই এক্স অ্যাকাউন্টের বরাতে কতিপয় গণমাধ্যম দাবি করেছে, শচীন কন্যা ‘ও শুধু আমার’ লিখে টুইট করেছেন।

উক্ত দাবিতে গণমাধ্যমে প্রচারিত কিছু প্রতিবেদন দেখুন বিডিনিউজ২৪পিএনএস নিউজ
একই দাবিতে গণমাধ্যমের ফেসবুক পেজে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।
একই দাবিতে ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন দেখুন সংবাদ প্রতিদিন

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বিশ্বকাপ ফাইনালে শুভমান গিলকে শুভেচ্ছা জানিয়ে কোনো টুইট করেননি সারা টেন্ডুলকার। এমনকি ‘‘ও শুধু আমার’ লিখে করা টুইটটিও তার নয় বরং সারা টেন্ডুলকারের নামে চালু থাকা একটি ভেরিফাইড প্যারোডি এক্স অ্যাকাউন্টের টুইটকে সারার টুইট দাবিতে গণমাধ্যমে প্রচার করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানে এ সংক্রান্ত দাবিটি যে টুইটের বরাতে ছড়িয়েছে, সেই  “@SaraTendulkar__”  ইউজারনেম-এর এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্টটি পর্যবেক্ষণ করেছে রিউমর স্ক্যানার টিম। ১৮ নভেম্বর অর্থাৎ গতকাল করা আলোচিত টুইটটিতে সারার একটি ছবি যুক্ত করে ক্যাপশনে লেখা হয়, ‘ফাইনাল দেখতে আসছি, ভালো করে খেলো শুভমান গিল’। 

Screenshot: X (Twitter)

‘ও শুধু আমার’ শীর্ষক টুইটটিও পাওয়া যাচ্ছে একই অ্যাকাউন্টেই। গত ১৭ নভেম্বর প্রকাশিত এই টুইটেও সারার একটি ছবি যুক্ত রয়েছে। 

Screenshot: X (Twitter)

পরবর্তীতে আলোচিত এক্স অ্যাকাউন্টটি পর্যালোচনা করে দেখা যায়, এটির About সেকশনেই লেখা রয়েছে, এটি একটি প্যারোডি অ্যাকাউন্ট।

Screenshot: X

এই একই অ্যাকাউন্টের একটি পোস্টের বিষয়ে গত ০৮ নভেম্বর রিউমর স্ক্যানার একটি ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল। সেসময় দাবি করা হয়েছিল, শুভমান গিলের বিশ্বের এক নম্বর ওডিআই ব্যাটসম্যান হওয়া নিয়ে সারা টেন্ডুলকার টুইট করেছেন। কিন্তু আমরা অনুসন্ধান করে জানিয়েছিলাম, এটি সারার আসল অ্যাকাউন্ট নয়। 

এছাড়াও গত ১৬ নভেম্বরও একই অ্যাকাউন্টের একটি টুইটের বিষয়ে পৃথক আরেকটি ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার। সেসময় দাবি করা হয়েছিল, ভারত ও নিউজিল্যান্ডের সেমিফাইনাল ম্যাচ চলাকালীন শুভমান গিলের বাবা-মায়ের ছবি নিজের এক্স অ্যাকাউন্টে সারা টেন্ডুলকার পোস্ট করেছেন।

তাছাড়া, সারা টেন্ডুলকারের অফিশিয়াল কোনো এক্স অ্যাকাউন্ট থাকার প্রমাণও মেলেনি। তবে তার একটি ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট রয়েছে। 

অ্যাকাউন্টে গত ১৮ নভেম্বর প্রকাশিত দুইটি স্টোরি (, ) থেকে জানা যাচ্ছে, সারা ফাইনালের ভেণ্যু শহর আহমেদাবাদেই অবস্থান করছেন এখন। তবে শুভমান গিলকে নিয়ে তিনি কোনো স্টোরি বা পোস্ট দেননি।

এই অ্যাকাউন্টের সূত্রে সারার একটি ওয়েবসাইটের খোঁজ জানা যাচ্ছে, যাতে ইন্সটাগ্রাম অ্যাকাউন্টটির তথ্যই উল্লেখ রয়েছে। কোনো এক্স অ্যাকাউন্টের বিষয়ে উল্লেখ নেই।

মূলত, আজ ১৯ নভেম্বর ওডিআই বিশ্বকাপের ফাইনাল ম্যাচকে কেন্দ্র করে শচীন টেন্ডুলকারের কন্যা সারা টেন্ডুলকারের এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্টে ‘ফাইনাল দেখতে আসছি, ভালো করে খেলো শুভমান গিল’ এবং ‘ও শুধু আমার’ শীর্ষক দুইটি টুইট করা হয়েছে বলে গণমাধ্যমের দাবির প্রেক্ষিতে রিউমর স্ক্যানার টিম অনুসন্ধানে জেনেছে, আলোচিত এক্স অ্যাকাউন্টটি সারা টেন্ডুলকারের নয়। এটি তার নামে তৈরি করা একটি প্যারোডি অ্যাকাউন্ট। সারার নামে অফিশিয়াল কোনো এক্স অ্যাকাউন্ট চালু নেই।

সুতরাং, সারা টেন্ডুলকারের নামে চালু থাকা একটি প্যারোডি এক্স অ্যাকাউন্টের দুইটি টুইটকে সারা টেন্ডুলকারের টুইট দাবিতে গণমাধ্যমে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  • Sara Tendulkar: Parody X Account 
  • Sara Tendulkar: Parody X Account Tweet (1, 2)
  • Sara Tendulkar: Instagram Story (1, 2)
  • Rumor Scanner’s Own Analysis

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img