মঞ্চে ভারতীয় শিশুর কোরআন তেলাওয়াতের ভিডিওটি এডিটেড

সম্প্রতি, ভারতের #শিশু অলৌকিক ঘটনা .. তার মা কোরআন মুখস্থ করে জন্ম দিয়েছে, সে যখন কোরআন সামনে রাখে তখন সে কোরআন তেলাওয়াত করে কিতাব নির্বিশেষে। শীর্ষক শিরোনামে এক শিশুর কোরআন তেলাওয়াতের একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

ভারতীয় শিশুর

ফেসবুকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভারতীয় শিশুর মঞ্চে কোরআন তেলাওয়াতের অলৌকিক ঘটনার ভিডিও দাবিতে প্রচারিত দৃশ্যটি আসল নয় বরং ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে আলোচিত দাবি সম্বলিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। ভিডিওটি’র শুরুতেই এক শিশুকে ভারতীয় এক টেলিভিশন প্রোগ্রামে মাইক্রোফোন হাতে কোরআন তেলাওয়াত পরিবেশন করতে দেখা যায়। কোরআন তেলাওয়াত শুনে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিচারকের দায়িত্বে থাকা মঞ্চে উপস্থিত তারকাদের মুগ্ধ হতে দেখা যায়।

ভিডিওটিতে ভারতের তারকা সঙ্গীত শিল্পী অলকা ইয়াগনিক, হিমেশ রেশামিয়া, নেহা কক্কর, অভিনেতা অক্ষয় কুমারসহ বেশ কয়েকজন তারকাকে এসময় মঞ্চে দেখা যায়। এ বিষয়ে অনুসন্ধানে আলোচিত ভিডিওটি থেকে কিছু স্থিরচিত্র নিয়ে রিভার্স ইমেজ সার্চ করে রিউমর স্ক্যানার টিম।

আলোচিত ভিডিওটি’র বিভিন্ন অংশে দেখানো উক্ত তারকাদের একাধিক দৃশ্যের স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে সনি এন্টারটেইনমেন্ট’র অফিশিয়াল ইউটিউব চ্যানেল ‘SET India’তে ২০২৩ সালের ১২ জানুয়ারি প্রকাশিত “’Main Jahaan Rahoon’ पर Mani की गायकी ने Akshay को रुलाया | Superstar Singer 2 | Rooh Se Rooh Tak” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর একটি দৃশ্যের সাথে আলোচিত ভিডিওতে থাকা ভারতীয় অভিনেতা অক্ষয় কুমার এর অঙ্গভঙ্গির মিল খুঁজে পাওয়া যায়। তবে প্রচারিত ভিডিওতে কোরআন তেলাওয়াত করা শিশুকে এই ভিডিওটিতে দেখা যায়নি।

Video Comparison: Rumor Scanner

এছাড়া SET India এর ইউটিউব চ্যানেলে ২০২২ সালের ০৭ অক্টোবর “किसे याद करके रो पड़े Himesh? | Indian Idol | Himesh Approved” শীর্ষক শিরোনামে শীর্ষক শিরোনামে প্রকাশিত ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর একটি দৃশ্যের সাথে আলোচিত ভিডিওতে থাকা ভারতীয় কণ্ঠশিল্পী হিমেশ রেশমিয়ার অঙ্গভঙ্গির মিল খুঁজে পাওয়া যায়। তবে প্রচারিত ভিডিওতে কোরআন তেলাওয়াত করা শিশুকে এই ভিডিওটিতে দেখা যায়নি।

Video Comparison: Rumor Scanner

পরবর্তীতে শিশুর দৃশ্যটির বিষয়ে অনুসন্ধানে Andri Sundaisme নামক ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ৬ ডিসেম্বর “Murottal Qur’an Melodious Surah Al-Muzammil” শীর্ষক শিরোনামে প্রকাশিত ভিডিওটি (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

Andri Sundaisme এই চ্যানেলে একই বাচ্চাসহ ভিন্ন বাচ্চাদের বেশ কিছু ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot from Youtube

একই চ্যানেলে পূর্বে প্রকাশিত একটি ভিডিওতে এসব ভিডিও নকল করে তৈরি করা বলে উল্লেখ করা ছিল।

Screenshot from Youtube

মূলত, মঞ্চে ভারতীয় শিশুর কোরআন তেলাওয়াত করছে করেছে দাবিতে এক যুবকের গান গাওয়ার একটি ভিডিও টিকটকে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ভিডিওটি আসল নয়। ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে ইন্ডিয়ান আইডল প্রোগ্রামে ভারতীয় তারকাদের উপস্থিতির পুরোনো কিছু ভিডিও ক্লিপের সাথে এক শিশুর কোরআন তেলাওয়াতের নকল ভিডিও যুক্ত করে আলোচিত দাবি সম্বলিত ভিডিওটি প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও ইন্ডিয়ান আইডলের মঞ্চে বাংলাদেশিদের গান গাওয়ার দাবিতে প্রচারিত একাধিক ভিডিও ফ্যাক্টচেক করেছে রিউমর স্ক্যানার টিম। দেখুন-

সুতরাং, মঞ্চে ভারতীয় শিশুর কোরআন তেলাওয়াত করার অলৌকিক দৃশ্য দাবিতে ইন্টারনেটে প্রচারিত ভিডিওটি এডিটেড বা সম্পাদিত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img