বুধবার, ফেব্রুয়ারি 28, 2024
spot_img

লিওনেল মেসির ইংরেজিতে কথা বলার ভিডিওটি কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি

সম্প্রতি, ফুটবল তারকা লিওনেল মেসি ইংরেজিতে কথা বলেছেন শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

মেসি

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ) এবং পোস্ট (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, লিওনেল মেসি ইংরেজিতে কথা বলার দাবিতে প্রচারিত ভিডিওটি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) এর সাহায্যে তৈরি করা। প্রকৃতপক্ষে ভিডিওটি মেসির নতুন ক্লাব ইন্টার মায়ামির প্রথম প্রেস কনফারেন্সের। তিনি সেদিন স্প্যানিশ ভাষায় কথা বলেন।

ভিডিওটি থেকে কিছু স্থিরচিত্র নিয়ে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে আমেরিকার ফুটবল ক্লাব ইন্টার মায়ামির ইউটিউব চ্যানেলে গত ১৮ আগস্ট সরাসরি সম্প্রচারিত একটি ভিডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Image comparison by Rumor Scanner

ভিডিও থেকে জানা যায়, গত ১৮ আগস্ট ফুটবল তারকা লিওনেল মেসি তার নতুন ক্লাব ইন্টার মায়ামিতে প্রথম প্রেস কনফারেন্সে অংশগ্রহণ করেন এবং সম্পূর্ণ কনফারেন্সে তিনি স্প্যানিশ ভাষায় কথা বলেন।

এছাড়া, আমেরিকান গণমাধ্যম ‘WSVN-TV’ এর ইউটিউব চ্যানেলে গত ১৮ আগস্টে প্রকাশিত একই ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot From Youtube

পরবর্তীতে, উক্ত বিষয়ে স্পেনের ক্রীড়া গণমাধ্যম ‘Marca’ এ গত ১১ সেপ্টেম্বর “Messi speaks perfect English with AI and it sounds very weird” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from Marca

প্রতিবেদন থেকে জানা যায়, আর্জেন্টিনার কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) বিশেষজ্ঞ জাভি ফার্নান্দেজ কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে মেসির কণ্ঠে ইংরেজি বলার উক্ত ভিডিওটি তৈরি করেছেন।

মূলত, গত ১৮ আগস্ট লিওনেল মেসির নতুন ক্লাব ইন্টার মায়ামির হয়ে প্রথম প্রেস কনফারেন্সে অংশগ্রহণ করেন। সেই প্রেস কনফারেন্সে মেসি স্প্যানিশ ভাষায় বক্তব্য রাখেন। তবে পরবর্তীতে আর্জেন্টিনার কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) বিশেষজ্ঞ জাভি ফার্নান্দেজ কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে মেসির সেই প্রেস কনফারেন্সটি স্প্যানিশ ভাষা থেকে ইংরেজি ভাষায় রুপান্তর করেন। পরবর্তীতে উক্ত ভিডিওটি আসল ভিডিও দাবিতে ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। যার ফলে আলোচিত ভিডিওটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।

প্রসঙ্গত, পূর্বে ইন্টার মায়ামির হয়ে মেসি প্রথম ম্যাচে জোড়া গোল দেওয়ার দাবিতে পুরোনো ভিডিও প্রচার করা হলে বিষয়টি শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। 

সুতরাং, ইন্টার মায়ামিতে লিওনেল মেসির প্রথম প্রেস কনফারেন্সে ইংরেজি ভাষায় কথা বলেছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত ভিডিওটি বিকৃত বা এডিটেড।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img