সৌদি প্রবাসীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চোর বলেছে দাবিতে সম্পাদিত ভিডিও প্রচার

সম্প্রতি, সৌদি প্রবাসীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চোর বলেছে দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

শেখ হাসিনাকে চোর

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি উক্ত দাবিতে ফেসবুকে ভাইরাল ভিডিওটি দেখা হয়েছে ৩৩ লক্ষ বার। ভিডিওটিতে ৩৯ হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে এবং ৩৪ হাজার বার শেয়ার করা হয়েছে।

টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি উক্ত দাবিতে টিকটকে ভাইরাল ভিডিওটি দেখা হয়েছে ৫৬ হাজার তিনশত ৮৪ বার। ভিডিওটিতে ৪ হাজার আটশত ৩৭ টি পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে এবং ১ হাজার ছয়শত ৫৭ বার শেয়ার করা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সৌদি প্রবাসীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চোর বলে স্লোগান দিয়েছেন দাবিতে প্রচারিত ভিডিওটি সম্পাদিত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মদিনা সফরের একটি ভিডিওর সাথে ভিন্ন ভিডিও থেকে ‘চোর চোর’ শীর্ষক অডিও ডিজিটাল প্রযুক্তির সহায়তায় যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

ভিডিও যাচাই

ভিডিওটির সত্যতা যাচাইয়ের জন্য কিছু কি-ফ্রেম রিভার্স ইমেজ সার্চ করে Iftekhar Islam Maruf নামক ফেসবুক অ্যাকাউন্টে ২০২৩ সালের ৭ নভেম্বর প্রকাশিত একটি ভিডিও (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর একটি দৃশ্যের অডিও ব্যতিত সাদৃশ্য খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

ভিডিও থেকে জানা যায়, ভিডিওটি গত বছরের নভেম্বর মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পবিত্র মক্কা শরীফে ওমরাহ হজ পালন ও পবিত্র মদিনা শরীফ জেয়ারত করার সময়ে ধারণ করা।

উক্ত ভিডিওতে একটি আরবি সঙ্গীত যুক্ত থাকায় এই ভিডিওটিতে ‘চোর চোর’ শীর্ষক স্লোগানের বিষয়ে কিছু জানা যায়নি।

তবে ভিডিওটি পর্যবেক্ষণ করে ভিডিওর নিচ দিকে ওয়াটার মার্কে Istiar Nokib Resad নামক একজন ব্যক্তির ভিডিও ক্রেডিট থাকার বিষয়টি লক্ষ্য করে রিউমর স্ক্যানার।

Screenshot: Facebook

উক্ত তথ্যের ভিত্তিতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে Istiar Nokib Resad এর টিকটক (আর্কাইভ) এবং ফেসবুক (আর্কাইভ) অ্যাকাউন্টে ২০২৩ সালের ৬ নভেম্বরে প্রকাশিত ভিডিও খুঁজে পাওয়া যায়।

Video Collage: Rumor Scanner

ভিডিও থেকে জানা যায়, তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে পবিত্র মদিনা শরীফ জিয়ারত করেন এবং পবিত্র মক্কা শরীফে একসাথে ওমরাহ হজ্ব পালন করেন।

উক্ত ভিডিওতেও আরবি সঙ্গীত যুক্ত থাকায় এই ‘চোর চোর’ শীর্ষক স্লোগানের বিষয়ে কিছু জানা যায়নি।

বিষয়টি অধিকতর নিশ্চিতের জন্য রিউমর স্ক্যানারের পক্ষ থেকে ইসতিয়ার নকিব রেসাদের সাথে যোগাযোগ করে রিউমর স্ক্যানার। তার সাথে কথা বলে জানা যায়, তিনি সৌদি আরবে বসবাসরত একজন বাংলাদেশি প্রবাসী। 

উক্ত ভিডিওর বিষয়ে তিনি জানান, ২০২৩ সালের ৫ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমন উপলক্ষে মদিনায় যান তিনি এবং উক্ত ভিডিওটি মদিনা হিলটন হোটেলের নিচ থেকে ধারণ করেন। 

সেদিন তিনি সেখানে ‘চোর চোর’ শীর্ষক কোনো স্লোগান শুনেছিলেন কিনা এ বিষয়ে জানতে চাইলে তিনি ঐ মূহুর্তে ‘চোর চোর’ শীর্ষক কোন সাউন্ড বা স্লোগান শোনেননি বলে রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেন।

এসময় রিউমর স্ক্যানারের সাথে সৌদি আরবের মদিনা শহরের হিলটন হোটেলের নিচ থেকে ধারণ করা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পবিত্র মদিনা সফরের আসল ভিডিওটিও শেয়ার করেন ইসতিয়ার নকিব রিসাদ।

Screenshot: Original Video

ভিডিওটি পর্যবেক্ষণ করে ‘চোর চোর’ শীর্ষক কোনো স্লোগান বা শব্দ শুনতে পায়নি রিউমর স্ক্যানার।

অডিও যাচাই

একাধিক প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করেও আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর “চোর চোর” শীর্ষক স্লোগানের আসল অডিওটি খুঁজে না পাওয়া গেলেও ভারতের লোকসভা নির্বাচন কেন্দ্রিক দেশটির জনগণের দেওয়া প্রায় সমজাতীয় কিছু স্লোগানের অডিও (, , ) ইন্টারনেটে খুঁজে পাওয়া যায়।

অর্থাৎ, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পবিত্র মদিনা সফরের সময় ধারণ করা ভিডিওতে ভিন্ন প্রেক্ষাপটের ভিডিওর “চোর চোর” শীর্ষক স্লোগানের অডিও যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২৩ সালের ৫ নভেম্বর পবিত্র মদিনায় মসজিদে নববীতে হযরত মুহাম্মদ (স.) এর রওজা জিয়ারত করেন এবং ৬ নভেম্বর পবিত্র মক্কায় মসজিদ মসজিদুল হারামে ওমরাহ পালন করেন। এসময় শেখ হাসিনার সাথে ছিলেন তার ছোট বোন শেখ রেহানা, তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান, তৎকালীন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, তৎকালীন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরাসহ অন্যান্যরা।

মূলত, গত বছরের ৫ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ছোট বোন শেখ রেহানাসহ আরও বেশ কয়েকজন ক্ষমতাসীন দলের নেতৃবৃন্দকে নিয়ে পবিত্র মদিনায় মসজিদে নববীতে হযরত মুহাম্মদ (স.) এর রওজা জিয়ারত করেন। সেদিন ইসতিয়ার নকিব রিসাদ নামক এক সৌদি প্রবাসী বাংলাদেশি প্রধানমন্ত্রী মদিনা শহরের মদিনা হিলটন হোটেলে অবস্থান কালে ভিডিও ধারণ করেন এবং সেই ভিডিও তার সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাকাউন্টে প্রকাশ করেন। সম্প্রতি, ইসতিয়ার নকিব রিসাদ ধারণ করা ভিডিও ডাউনলোড করে সেখানে ভিন্ন ঘটনায় দেওয়া ‘চোর চোর’ শীর্ষক স্লোগান ডিজিটাল প্রযুক্তির সহায়তায় যুক্ত করে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

সুতরাং, সৌদি প্রবাসীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চোর বলেছে দাবিতে ইন্টারনেটে প্রচারিত ভিডিওটি এডিটেড বা সম্পাদিত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img