মেয়ে রাহার সাথে আলিয়া শীর্ষক দাবিতে প্রচারিত ছবিটি এডিটেড

সম্প্রতি, “মেয়ে রাহার সাথে আলিয়া” শীর্ষক ক্যাপশনে বলিউড অভিনেত্রী আলিয়া ভাট ও তার মেয়ে রাহার ছবি শীর্ষক দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, মেয়ে রাহার সাথে আলিয়া শীর্ষক দাবিতে ছড়ানো ছবিটি আলিয়া ও তার মেয়ের ছবি নয় বরং পুরোনো একটি প্রতীকী ছবিতে আলিয়ার মুখের ছবি ডিজিটাল প্রযুক্তির মাধ্যম এডিট করে ছবিটি প্রচার করা হচ্ছে। 

গত ৬ই নভেম্বর ফুটফুটে কন্যা সন্তানের জন্ম দেন বলিউডের নায়িকা আলিয়া ভাট। নাম রাখা হয় রাহা। পরবর্তীতে মেয়ের বেশকিছু ছবি শেয়ার করলেও রাহার মুখ আড়ালেই রেখেছেন আলিয়া। এর মাঝেই আলিয়া কর্তৃক রাহাকে স্তন্যদানের আলোচিত ছবিটি ছড়িয়ে পড়েছে।

কিওয়ার্ড সার্চের মাধ্যমে ভারতীয় সংবাদমাধ্যম ‘Hindustan Times বাংলা’ এর ওয়েবসাইটে ২০২২ সালের ২০ ডিসেম্বর একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, “আলোচিত ছবিটি আদতে কম্পিউটারের কারসাজিতে তৈরি হয়েছে। মোটেও আলিয়ার রাহাকে বুকের দুধ খাওয়ানোর ছবি প্রকাশ্যে আসেনি। অন্য এক মহিলার মুখের ওপর আলিয়ার মুখ কেটে বসিয়ে তৈরি করা হয়েছে ওই ‘মরফড’ ছবি। এটি সম্পূর্ণ ভুয়ো ছবি।”

প্রতিবেদনে মূল ছবিটিও খুঁজে পাওয়া যায়।

Screenshot source: Hindustan Times বাংলা

পরবর্তীতে মূল ছবিটির বিষয়ে অনুসন্ধানে, রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ২০১৮ সালের ১৮ জুন জাতীয় দৈনিক যুগান্তর পত্রিকার ওয়েবসাইটে “নবজাতকের প্রথম খাবার মায়ের বুকের দুধ” শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়।

Screenshot source: Jugantor 

অনুসন্ধানে দেখা যায়, বিভিন্ন সময় ছবিটি প্রতীকী হিসেবে বিভিন্ন গণমাধ্যমের (জনকণ্ঠ, ভোরের কাগজ, জাগো নিউজ, একুশে টিভি) প্রতিবেদনে এসেছে।

অর্থাৎ, আলোচিত ছবিটি আলিয়া ও তার মেয়ের নয়।

মূলত, সম্প্রতি আলিয়া তার মেয়েকে স্তন্যদান করছেন শীর্ষক ক্যাপশনের একটি ছবিকে আলিয়া ও তার মেয়ের ছবি দাবিতে ফেসবুকে ছড়িয়ে পড়ে। তবে অনুসন্ধানে দেখা যায়, বিগত কয়েক বছর ধরে প্রতীকী ছবি হিসেবে প্রচার হয়ে আসা একটি ছবিতে থাকা নারীর মুখের স্থানে ডিজিটাল প্রযুক্তির সাহায্যে এডিট করে আলিয়ার মুখের ছবি বসিয়ে উক্ত দাবিতে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, ২০২২ সালের এপ্রিলে বলিউডের নায়ক রণবীর কাপুরকে বিয়ে করার কথা জানান আলিয়া ভাট। 

সুতরাং, মেয়ে রাহার সাথে আলিয়া শীর্ষক দাবিতে ছড়ানো ছবিটি বিকৃত করা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img