জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে আগামী ২৯ জুন পর্যন্ত অনুষ্ঠিতব্য অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষা স্থগিতের ভুয়া বিজ্ঞপ্তি

সম্প্রতি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে আগামী ২৯/০৬/২০২৪ ইং তারিখ পর্যন্ত অনুষ্ঠিতব্য অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষা স্থগিত সংক্রান্ত জরুরী বিজ্ঞপ্তি- শীর্ষক দাবিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল প্যাডের ডিজাইন সম্বলিত বিশ্ববিদ্যালয়টির পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মেজবাহ্ উদ্দিন সাক্ষরিত একটি বিজ্ঞপ্তি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

পরীক্ষা

বিজ্ঞপ্তিসহ ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আগামী ২৯/০৬/২০২৪ ইং তারিখ পর্যন্ত অনুষ্ঠিতব্য অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষা স্থগিত জানিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় এমন কোনো বিজ্ঞপ্তি প্রকাশ করেনি। বিজ্ঞপ্তিটি ভুয়া বলে নিশ্চিত করেছেন পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মেজবাহ্ উদ্দিন।

অনুসন্ধানের শুরুতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। সাম্প্রতিক সময়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের নোটিশ সেকশনে পরীক্ষা স্থগিত সংক্রান্ত এমন কোনো নোটিশ খুঁজে পাওয়া যায়নি। 

তবে, গত ২৫ মে “জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে আগামী ২৬/০৫/২০২৪ ইং তারিখ (রবিবার) অনুষ্ঠিতব্য অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষা স্থগিত সংক্রান্ত জরুরী বিজ্ঞপ্তি” শীর্ষক একটি বিজ্ঞপ্তি খুঁজে পাওয়া যায়।

Screenshot: National University Website

বিজ্ঞপ্তিটি পর্যালোচনা করে দেখা যায়, উক্ত বিজ্ঞপ্তিটির আদলেই আলোচিত বিজ্ঞপ্তিটি তৈরি করা হয়েছে। 

Notice Comparison by Rumor Scanner 

অর্থাৎ, গত ২৫ মে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ২৬ মে অনুষ্ঠিতব্য অনার্স চতুর্থ বর্ষের একটি পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত করা হয়েছিল। উক্ত বিজ্ঞপ্তিটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে আলোচিত বিজ্ঞপ্তিটি তৈরি করা হয়েছে। 

পরবর্তীতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে গণমাধ্যমেও আলোচিত দাবি সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। 

বিষয়টি অধিকতর যাচাইয়ের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মেজবাহ্ উদ্দিনের সাথে যোগাযোগ করে রিউমর স্ক্যানার টিম। তিনি রিউমর স্ক্যানারকে বলেন, এটি ভুয়া। এমন কোনো সিদ্ধান্ত হয়নি এবং বিজ্ঞপ্তিও দেওয়া হয়নি। 

মূলত, সম্প্রতি ভারী বৃষ্টি এবং উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে সিলেট অঞ্চলে বন্যার সৃষ্টি হয়েছে। এরই প্রেক্ষিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে আগামী ২৯/০৬/২০২৪ ইং তারিখ পর্যন্ত অনুষ্ঠিতব্য অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষা স্থগিত সংক্রান্ত জরুরী বিজ্ঞপ্তি- শীর্ষক দাবিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল প্যাডের ডিজাইন সম্বলিত বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মেজবাহ্ উদ্দিন সাক্ষরিত একটি বিজ্ঞপ্তি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত দাবিতে প্রচারিত বিজ্ঞপ্তিটি ভুয়া। জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে এমন কোনো বিজ্ঞপ্তি প্রচার করা হয়নি। বিজ্ঞপ্তিটি ভুয়া বলে রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছেন পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মেজবাহ্ উদ্দিন।

সুতরাং, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে আগামী ২৯/০৬/২০২৪ তারিখ পর্যন্ত অনুষ্ঠিতব্য অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষা স্থগিতের দাবিটি মিথ্যা এবং উক্ত দাবিতে প্রচারিত বিজ্ঞপ্তিটি ভুয়া ও বানোয়াট। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img