সোমবার, জুলাই 22, 2024
spot_img

ফিলিস্তিন জুনিয়র ফুটবল দল নয়, প্রচারিত ছবিটি একটি দাতব্য সংস্থার ফুটবল দলের 

ফিলিস্তিন ইস্যুতে বিশ্বজুড়ে ইসরায়েলের সাথে সম্পর্কযুক্ত বিভিন্ন কোম্পানিকে পণ্য বয়কটের মুখোমুখি হতে হচ্ছে। এই ইস্যুকে ঘিরে কোকা-কোলা ইসরায়েলের পণ্য এমন অভিযোগ তুলে বাংলাদেশেও পণ্যটি বয়কটের ক্যাম্পেইন চলছে। এরই প্রেক্ষিতে, কোকা-কোলার লোগো সম্বলিত জার্সি পড়া কয়েকজন কিশোরের একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে, যাতে দাবি করা হচ্ছে, ‘ফিলিস্তিন জুনিয়র ফুটবল টিমের স্পন্সর কোকো-কোলা।

সামাজিক মাধ্যমে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন- এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, কোকা-কোলার লোগো সম্বলিত জার্সি পরিহিত কিশোরদের ছবিটি ফিলিস্তিনের জুনিয়র ফুটবল টিমের নয় বরং, ছবিটি নরওয়েজীয় আন্তর্জাতিক চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করা রাওয়েহেল চ্যারিটেবল এসোসিয়েশন নামের একটি দাতব্য সংস্থার ফুটবল দলের।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ছবিটি রিভার্স ইমেজ সার্চ করে, ন্যাশনাল বেভারেজ কোম্পানি কোকা-কোলা/ক্যাপ্পি ফিলিস্তিনের প্রাইভেট এবং পাবলিক উভয় সেক্টর এবং সাধারণভাবে বিশ্বের সাথে তাদের অর্জন শেয়ার করা প্লাটফর্ম-  NBC এর ওয়েবসাইটে ২০২২ সালের ১০ আগস্ট ‘National Beverage Company supports the participation of the Football Team of Rawahel Charity Association in the Norway Championship’ শিরোনামে উক্ত ছবিসহ একটি প্রতিবেদন পাওয়া যায়।

প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়, রাওয়েহেল চ্যারিটেবল এসোসিয়েশনের ফুটবল দলকে নরওয়েজীয় আন্তর্জাতিক চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণের জন্য ন্যাশনাল বেভারেজ কোম্পানি কোকা-কোলা/ক্যাপ্পি (এনবিসি) স্পোর্টসওয়্যার সরবরাহ করে সহায়তা করেছে। এটি ফিলিস্তিনের ক্রীড়া ও যুবকদের সমর্থন করার কোম্পানির প্রতিশ্রুতিরই একটি অংশ।

এই সহায়তার বিষয়ে মিঃ ইমাদ আল হিন্দি, ন্যাশনাল বেভারেজ কোম্পানি কোকা-কোলা/ক্যাপ্পি (এনবিসি) এর জেনারেল ম্যানেজার, বলেছেন, “রাওয়েহেল চ্যারিটেবল এসোসিয়েশনের দলকে কোম্পানির সমর্থন যুব ও ক্রীড়া সমর্থন এবং তাদের অসামান্য প্রতিভা পরিশীলিতকরণের কোম্পানির অব্যাহত প্রচেষ্টার স্বীকৃতি।” তিনি আরও যোগ করেছেন, “আমরা বিশিষ্ট প্রতিভা এবং মানের প্রতি সমর্থন দিতে আগ্রহী, কারণ এটি আমাদের বিশ্ব পর্যায়ে নিয়ে যাবে এবং বিদেশে আমাদের সেরা প্রতিনিধিত্ব করবে, যা যুবক ও কমবয়সীদের ক্ষেত্রে তাদের সকল চাহিদা পূরণের জন্য আমাদের নীতির সাথে  আন্তঃসংযোগ করে।”

এছাড়াও, মিঃ আল হিন্দি বলেছেন, এই সমর্থন রাওয়েহেল চ্যারিটেবল এসোসিয়েশনের দলের জন্য প্রথম ছিল না, ২০১৯ সালে স্প্যানিশ আন্তর্জাতিক চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণের সময় দলকে একই রকম সমর্থন দেওয়া হয়েছিল।

অন্যদিকে, রাওয়েহেল চ্যারিটেবল এসোসিয়েশনের জনসংযোগ বিভাগের ম্যানেজার মিঃ রামি আবু মাজেন ক্রীড়া খাত ও ফিলিস্তিনের যুবকদের প্রতি ক্রমাগত সমর্থনের জন্য ন্যাশনাল বেভারেজ কোম্পানি কোকা-কোলা/ক্যাপ্পিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন। তিনি শিশু ও  যুবকদের প্রতিভার, বিশেষ করে রাওয়েহেল চ্যারিটেবল এসোসিয়েশনের দলকে সমর্থন করায় এনবিসি’র ভূমিকার প্রশংসা করেছেন, যারা ৭ থেকে ৩০ বছর বয়সী শিশু ও যুবকদের প্রতিভা পরিশীলিত করতে কাজ করেন।

পরবর্তীতে, وكالة قدس نت للأنباء (Qudsnet News Agency) এর ওয়েবসাইটে ২০২২ সালের ১০ আগস্ট ‘شركة المشروبات الوطنية كوكاكولا/كابي تدعم مشاركة فريق كرة القدم لجمعية رواحل الخيرية في بطولة النرويج’ শীর্ষক শিরোনামে একই দিনে প্রকাশিত প্রতিবেদন থেকেও একই তথ্য পাওয়া যায়।

অর্থাৎ, ফিলিস্তিন জুনিয়র ফুটবল দল দাবিতে প্রচারিত ছবিটি রাওহেল চ্যারিটেবল এসোসিয়েশন নামে একটি দাতব্য সংস্থা ফুটবল দলের, যাদের স্পোর্টসওয়্যার সরবরাহ করে সহায়তা করেছে ন্যাশনাল বেভারেজ কোম্পানি কোকা-কোলা/ক্যাপ্পি (এনবিসি)। এই সংস্থাটি ৭ থেকে ৩০ বছর বয়সী শিশু ও যুবকদের প্রতিভা বিকাশ করতে কাজ করেন।

মূলত, ফিলিস্তিন ইস্যুতে বেভারেজ পণ্য কোকা-কোলা বয়কটের ক্যাম্পেইন চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সর্বত্র। এরই প্রেক্ষিতে,  ‘ফিলিস্তিন জুনিয়র ফুটবল টিমের স্পন্সর কোকোকোলা,বয়কট প্লিজ।’ শীর্ষক শিরোনামে কয়েকজন কিশোরের কোকা-কোলার লোগো সম্বলিত জার্সি পরিহিত একটি ছবি প্রচার করা হয়েছে। তবে, রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত দাবিতে প্রচারিত ছবিটি ফিলিস্তিন ‍জুনিয়র ফুটবল দলের নয়। প্রকৃতপক্ষে, ছবিটি ২০২২ সালে নরওয়েজীয় আন্তর্জাতিক চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করা রাওয়েহেল চ্যারিটেবল এসোসিয়েশন নামের একটি দাতব্য সংস্থার ফুটবল দলের, যাদের স্পোর্টসওয়্যার সরবরাহ করে সহায়তা করেছে ন্যাশনাল বেভারেজ কোম্পানি কোকা-কোলা/ক্যাপ্পি (এনবিসি)।

সুতরাং, ফিলিস্তিন জুনিয়র ফুটবল টিমের স্পন্সর কোকো-কোলা দাবিতে একটি দাতব্য সংস্থার ফুটবল দলের কয়েকজন খেলোয়াড়ের কোকা-কোলার জার্সি পরিহিত একটি ছবি প্রচার করা হয়েছে; ‍যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img