সোমবার, জুলাই 22, 2024
spot_img

অস্কারের মূল অনুষ্ঠানে ‘মেসি’ নামের কুকুর উপস্থিত ছিল না, দেয়নি তালিও

গত ১১ মার্চ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে জিমি কিমেলের সঞ্চালনায় অনুষ্ঠিত হয় ৯৬তম একাডেমি অ্যাওয়ার্ডস বা অস্কারের পুরষ্কার বিতরণী অনুষ্ঠান। মূল অনুষ্ঠানে ‘অ্যানাটমি অব আ ফল’ সিনেমার তারকা ‘মেসি’ নামের একটি কুকুর উপস্থিত ছিল এবং সে ‘ওপেনহেইমার’ সিনেমার জন্য পার্শ্বচরিত্রে সেরা অভিনেতা হওয়া রবার্ট ডাউনি জুনিয়রের পুরস্কার নেওয়ার সময় সেও দুই পা দিয়ে করতালি দিচ্ছিল এমন দাবিগুলো দেশের একাধিক গণমাধ্যমে প্রচার হতে দেখেছে রিউমর স্ক্যানার৷ 

অস্কারের মূল

দাবিগুলো উল্লেখ করে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখুন সময় টিভি, প্রথম আলো (ইউটিউব), ইত্তেফাক, চ্যানেল আই, আরটিভি, প্রতিদিনের বাংলাদেশ (ইউটিউব), মানবকণ্ঠ, সংবাদ প্রকাশ, ঢাকা প্রকাশ, সকাল সন্ধ্যা, রাইজিং বিডি, ঢাকা মেইল, জুম বাংলা, ঢাকা টুডে

একই দাবিতে গণমাধ্যমের ফেসবুক পেজসহ অন্যান্য ফেসবুক পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, অস্কারের মূল অনুষ্ঠানে মেসি নামের কুকুরটি উপস্থিত ছিল না এবং তার আলোচিত হাততালির দৃশ্যটিও মৌলিক নয় বরং মেসির একজন ট্রেনার কুকুরের প্লাস্টিকের পা দিয়ে আগে দৃশ্যটি রেকর্ড করে রেখেছিলেন। শো এর মাঝে প্রি-রেকর্ডেড এই ক্লিপটি চালানো হয়।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে মার্কিন সংবাদমাধ্যম দ্য হলিউড রিপোর্টারের সাংবাদিক ক্রিস গার্ডনারের একটি এক্স পোস্ট নজরে আসে আমাদের। গত ১০ মার্চের এই পোস্টে একটি শর্ট ভিডিও শেয়ার করেছেন তিনি, যাতে দেখা যাচ্ছে, কুকুর মেসি অল্প সংখ্যক দর্শকের সাথে দর্শক সারিতে বসে আছে। একাধিক ক্যামেরার মাধ্যমে তার হাত তালি দেওয়ার দৃশ্য ধারণ করা হচ্ছে। গার্ডনার তার পোস্টে জানিয়েছেন, অস্কারে কুকুর মেসি অংশ নেয়নি তবে অল্প সংখ্যক দর্শকের সামনে তার জন্য একটি সেগমেন্টের আয়োজন ছিল। 

অস্কারের এবারের আসরের উপস্থাপক জিমি কিমেলের একটি ইউটিউব ভিডিওতে দেখা যায়, মেসির হাততালি দৃশ্যটি ধারণের সময় তার বসার স্থানের নিচে এক ব্যক্তিকে কৃত্রিম দুইটি কুকুরের পা ধরে রেখেছেন। এই পাগুলো নাড়ানোর ফলে মনে হচ্ছিল মেসিই পা নাড়িয়ে হাততালির অঙ্গভঙ্গি করছেন, আসলে তা নয়। 

Screenshot: YouTube

পরবর্তীতে জিমি কিমেল একই চ্যানেলে প্রকাশিত আরেক ভিডিওতেও বিষয়টি স্পষ্ট করেছেন।  

মার্কিন সংবাদমাধ্যম এসোসিসেটেড প্রেসের (এপি) এক প্রতিবেদন থেকেও বিষয়টি জানা যাচ্ছে।  

এপির ফটোগ্রাফার ক্রিস ফিজেলো বলছেন, মূল শো শুরুর পৌনে এক ঘন্টা আগে যখন আমন্ত্রিত অতিথিরা ডলবি থিয়েটারের অনুষ্ঠান স্থলে আসতে শুরু করেছেন ঠিক সেসময়ই মেসির দৃশ্যটি ধারণ করা হয়। এই দৃশ্যই পরে মূল অনুষ্ঠানে প্রযুক্তির সহায়তায় ব্যবহার করা হয়। 

মূলত, গত ১১ মার্চ যুক্তরাষ্ট্রের ৯৬তম একাডেমি অ্যাওয়ার্ডস বা অস্কারের পুরষ্কার বিতরণীর মূল অনুষ্ঠানে ‘অ্যানাটমি অব আ ফল’ সিনেমার তারকা ‘মেসি’ নামের একটি কুকুর উপস্থিত ছিল এবং সে ‘ওপেনহেইমার’ সিনেমার জন্য পার্শ্বচরিত্রে সেরা অভিনেতা হওয়া রবার্ট ডাউনি জুনিয়রের পুরস্কার নেওয়ার সময় সেও দুই পা দিয়ে করতালি দিচ্ছিল এমন দাবিগুলো দেশের একাধিক গণমাধ্যমে প্রচার হতে দেখেছে রিউমর স্ক্যানার৷ কিন্তু রিউমর স্ক্যানার টিম অনুসন্ধানে জেনেছে, মূল অনুষ্ঠানে মেসি উপস্থিত ছিল না এবং তার আলোচিত হাততালির দৃশ্যটিও মৌলিক নয়। প্রকৃতপক্ষে, মেসির ট্রেনার লরা মার্টিন কুকুরের কৃত্রিম পা দিয়ে অনুষ্ঠানে শুরুর পূর্বেই দৃশ্যটি রেকর্ড করে রাখা হয়েছিল যা প্রযুক্তির সহায়তায় মূল শো এ চালানো হয়।

সুতরাং, সম্প্রতি অস্কারের মূল অনুষ্ঠানে ‘মেসি’ নামের একটি কুকুর উপস্থিত ছিল এবং সে দুই পা দিয়ে করতালি দিচ্ছিল শীর্ষক দাবিগুলো গণমাধ্যমে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img