বুধবার, ফেব্রুয়ারি 21, 2024
spot_img

হিরো আলম গুম হওয়ার গুজব প্রচার

সম্প্রতি, ‘হিরো আলম গুম হয়েছেন’ শীর্ষক একটি দাবি   সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়।

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ইউটিউবার আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম গুম হননি বরং কোনোপ্রকার তথ্যপ্রমাণ ছাড়াই উক্ত দাবিটি ইন্টারনেটে প্রচারিত হয়।

দাবিটির সত্যতা যাচাইয়ের রিউমর স্ক্যানার টিম কি-ওয়ার্ড পদ্ধতি ব্যবহার করলে, গত ২৪ জুন “Nagorik Tv – নাগরিক টিভি” নামক একটি ফেসবুক পেজ থেকে “হিরো আলমের মোবাইল ফোন বন্ধ: নেপথ্যে আরাফাত?” (আর্কাইভ) শীর্ষক শিরোনামে একটি পোস্টার প্রচার করা হয়। 

সেখানে দাবি করা হয়, গত ছয় ঘন্টা ধরে ঢাকা ১৭ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোহাম্মদ এ আরাফাতের প্রতিদ্বন্দ্বী হিরো আলমের মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যাচ্ছে। নাগরিক টিভি অনুসন্ধানের মাধ্যমে নিশ্চিত হয়েছে নোমিনেশন প্রত্যাহার করে ভোটের মাঠ থেকে সরে যেতে হিরো আলমকে চাপ প্রয়োগ ও ভয়-ভীতি প্রদর্শন করা হচ্ছে! হায়রে আরাফাত, হিরো আলমকেও এত ভয়? হয়তো চাপের কারণে আগামীকালকেই নির্বাচনের মাঠ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিতে পারেন হিরো আলম!

Screenshot: Facebook 

এরপরই হিরো আলমের গুম হওয়ার দাবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। 

পরবর্তীতে উক্ত দাবির সত্যতা যাচাইয়ে রিউমর স্ক্যানার টিম কি-ওয়ার্ড পদ্ধতি ব্যবহার করে দেশের গণমাধ্যম গুলোতে উক্ত দাবির সপক্ষে কোনো সংবাদ পায়নি। 

তবে এই দাবির প্রেক্ষিতে গত ২৫ জুন ফেসবুকে এক ভিডিও বার্তায় হিরো আলমের গুম হওয়ার খবরটিকে গুজব বলে জানান তার বান্ধবী রিয়া মনি।

Screenshot: Facebook

পরবর্তীতে ২৬ জুন প্রার্থীদের প্রতীক বরাদ্দ অনুষ্ঠানে এসে সাংবাদিকদের নিকট সাক্ষাৎকার দেন হিরো আলম এবং সাংবাদিকদের প্রশ্নের জবাবে তার গুম হওয়ার বিষয়টিকে গুজব বলে জানান। সাক্ষাৎকারটি দেখুন এখানে। 

Screenshot: Youtube

অর্থাৎ, উপরোক্ত তথ্য উপাত্ত থেকে এটি নিশ্চিত যে হিরো আলম গুম হননি।

মূলত, সম্প্রতি ঢাকা-১৭ আসনের শূন্য আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী আলোচিত ইউটিউবার আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলমকে গুম করা হয়েছে দাবিতে একটি তথ্য ইন্টারনেটে প্রচার করা হয়। তবে, রিউমর স্ক্যানার টিম অনুসন্ধানে জানা যায়, হিরো আলম গুম হয়নি। তিনি নিয়মিত সশরীরে তার নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন। তার গুম হওয়ার বিষয়টি গুজব বলে তিনি নিজেই সাংবাদিকদের জানিয়েছেন 

প্রসঙ্গত, আগামী ১৭ জুলাই ঢাকা-১৭ আসনের শূন্য পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন দলটির কেন্দ্রীয় কমিটির সদস্য মোহাম্মদ এ আরাফাত। 

উল্লেখ্য, পূর্বেও হিরো আলমকে নিয়ে ইন্টারনেটে ছড়িয়ে পড়া একাধিক গুজব শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। প্রতিবেদনগুলো পড়ুন এখানে এবং এখানে। 

সুতরাং, হিরো আলম গুম হয়েছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img