‘সানিয়া মির্জা শোয়েবের সাবেক স্ত্রী’ শীর্ষক দাবিটি সত্য নয়

সম্প্রতি, “ছেলেকে নিয়ে ওমরাহ হজ্জ পালন করলেন শোয়েব মালিকের সাবেক স্ত্রী সানিয়া মির্জা” শীর্ষক শিরোনামে কয়েকটি ছবি সহ তথ্যটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

Screenshot From Facebook

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সানিয়া মির্জা শোয়েব মালিকের সাবেক স্ত্রী নন বরং তিনি বর্তমানেও শোয়েব মালিকের স্ত্রী।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, ভারতীয় গণমাধ্যম ‘Times Of India” তে গত ৩০ জানুয়ারি “Amid divorce rumours, Shoaib Malik has a special message for Sania Mirza: ‘You are an inspiration…” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায় শোয়েব মালিক এবং সোনিয়া মির্জা মাঝে এখনও স্বামী-স্ত্রীর সম্পর্ক বিদ্যমান আছে।

Screenshot From ‘Times Of India’

গত ৩১ জানুয়ারি ২০২৩ ‘The Indian Express’ এ “Sania Mirza hugs husband Shoaib Malik amid divorce rumours, thanks Abhishek Bachchan and Kajol for wishes on her retirement” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। সেই প্রতিবেদনে শোয়েব মালিক এবং সানিয়া মির্জার মধ্যে এখনও বৈবাহিক সম্পর্ক আছে তার প্রমাণ পাওয়া যায়।

Screenshot From ‘The Indian express’

৩১ জানুয়ারি, ২০২৩ এ ‘Times Of India’ তে “Are divorce rumours put to rest? Shoaib Malik hugs wife Sania Mirza in THIS viral video” শীর্ষক শিরোনামে অপর একটি প্রতিবেদন থেকে জানা যায়, সানিয়া মির্জা টেনিস খেলা থেকে অবসর নেওয়ার পর তার পরিবার দুবাইয়ে একটি ঘরোয়া অনুষ্ঠানের আয়োজন করে। সেই অনুষ্ঠানে শোয়েব মালিকও যোগদান করেন।

Screenshot From ‘Times Of India’

গত ২৯ জানুয়ারি সানিয়া মির্জার টেনিস খেলা থেকে অবসর নেওয়া নিয়ে শোয়েব মালিক একটি টুইট পোস্ট করেন। সেই টুইটকে ‘ধন্যবাদ’ ক্যাপশন দিয়ে সানিয়া মির্জা আয়াব্র রিটুইট করেন।

Screenshot From Twitter

এছাড়াও এই প্রতিবেদন প্রকাশের সময় পর্যন্ত শোয়েব মালিক এবং সানিয়া মির্জার বিবাহ বিচ্ছের খবর সংবাদমাধ্যম সহ গ্রহণযোগ্য কোনো মাধ্যমে পাওয়া যায়নি।

অর্থাৎ, শোয়েব মালিক এবং সানিয়া মির্জার মধ্যে এখনো বৈবাহিক সম্পর্ক আছে।

মূলত, গত বছরের ডিসেম্বর মাস থেকেই শোয়েব মালিক এবং সানিয়া মির্জার বিবাহ বিচ্ছেদের একটি তথ্য বিভিন্ন গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে ছড়িয়ে পড়ে। সাম্প্রতিক সময়ে সানিয়া মির্জা তার ছেলে সহ পরিবার নিয়ে ওমরাহ পালন করতে গেলেও সাথে দেখা যায়নি শোয়েব মালিককে। এরপরেই ‘ছেলেকে নিয়ে ওমরাহ হজ্জ পালন করলেন শোয়েব মালিকের সাবেক স্ত্রী সানিয়া মির্জা’ শীর্ষক শিরোনামে শোয়েব মালিক এবং সানিয়া মির্জার বিবাহ বিচ্ছেদ হয়েছে (পরোক্ষভাবে) দাবিটি কয়েকটি ছবি সহ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়। 

প্রসঙ্গত,  ইতোপূর্বে ক্রীড়া ক্ষেত্রের বিভিন্ন বিষয় নিয়ে বেশকিছু ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘সানিয়া মির্জা শোয়েবের সাবেক স্ত্রী’ শীর্ষক দাবি প্রচার করা হচ্ছে, যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img