শনিবার, জুলাই 20, 2024
spot_img

রংপুর রাইডার্সের হয়ে গ্লেন ম্যাক্সওয়েলের খেলতে আসার দাবিটি মিথ্যা 

সম্প্রতি, চলমান বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) ফ্রেঞ্চাইজি বসুন্ধরা গ্রুপের মালিকানাধীন রংপুর রাইডার্সের হয়ে ১ কোটি ২০ লক্ষ টাকার চুক্তিতে খেলতে আসছেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল- শীর্ষক দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

রংপুর রাইডার্সের

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, চলমান চলমান বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) ফ্রেঞ্চাইজি বসুন্ধরা গ্রুপের মালিকানাধীন রংপুর রাইডার্সের হয়ে খেলার জন্য গ্লেন ম্যাক্সওয়েলের সাথে কোনো চুক্তি হয়নি বরং কোনো তথ্য প্রমাণ ছাড়াই ভিত্তিহীনভাবে উক্ত তথ্যটি প্রচার করা হচ্ছে। এছাড়া, ফ্রেঞ্চাইজি রংপুর রাইডার্স তাঁদের অফিশিয়াল ফেসবুক পেজে তথ্যটি মিথ্যা বলে একটি পোস্টও দিয়েছে।

শুরুতে আলোচিত দাবিটির সত্যতা যাচাইয়ে অনুসন্ধান করে রিউমর স্ক্যানার টিম। অনুসন্ধানে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে আলোচিত দাবির পক্ষে কোনো তথ্য গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের কোনো বিশ্বস্ত সূত্রে পাওয়া যায়নি।

তবে, গত ৮ ফেব্রুয়ারি ফ্রেঞ্চাইজি রংপুর রাইডার্স তাঁদের অফিশিয়াল ফেসবুক পেজে দেওয়া একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Rangpur Riders Facebook Page 

উক্ত পোস্টটিতে বলা হয়, গ্লেন ম্যাক্সওয়েলকে বিপিএল খেলার জন্য কোন প্রস্তাবই দেয়নি রংপুর রাইডার্স, ম্যাক্সওয়েলও আগ্রহ দেখাননি। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে এ সংক্রান্ত ভুল খবর পরিবেশিত হচ্ছে। নতুন কোন ক্রিকেটার দলে যুক্ত হলে রংপুর রাইডার্সের অফিসিয়াল সামাজিক যোগাযোগ মাধ্যমে তা জানিয়ে দেয়া হয়। অসত্য, ভুল, বানোয়াট ও বিভ্রান্তিকর তথ্য পরিবেশন থেকে সবাই বিরত থাকি।

এছাড়া সম্প্রতি নিজেদের ফেসবুক পেজে একাধিক পোস্টের মাধ্যমে রংপুর রাইডার্স নতুন করে চার বিদেশি খেলোয়াড়কে দলে ভেড়ানোর কথা জানিয়েছে। এর মধ্যেও গ্লেন ম্যাক্সওয়েলের নাম ছিল না। এই তালিকায় থাকা খেলোয়াড়রা হলেন ইমরান তাহির, জেমস নিশাম, রেজা হেনড্রিকস, টম মুরস

মূলত, গত ১৯ জানুয়ারি দেশের ফ্রেঞ্চাইজি ক্রিকেট লীগ বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) এর দশম আসর শুরু হয়েছে। সম্প্রতি বসুন্ধরা গ্রুপের মালিকানাধীন ফ্রেঞ্চাইজি রংপুর রাইডার্সের হয়ে ১ কোটি ২০ লক্ষ টাকার চুক্তিতে খেলতে আসছেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল- শীর্ষক একটি দাবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত দাবিটি মিথ্যা। এছাড়া রংপুর রাইডার্স তাদের অফিশিয়াল ফেসবুক পেজে আলোচিত দাবিটি  মিথ্যা বলে জানিয়েছে। 

সুতরাং, ১ কোটি ২০ লক্ষ টাকার চুক্তিতে রংপুর রাইডার্সের হয়ে খেলতে আসছেন গ্লেন ম্যাক্সওয়েল- শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

  • Rangpur Riders- Facebook Post 
  • Rangpur Riders- Facebook Post (1.2.3.4)
  • Rumor Scanner’s Own Analysis 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img