সোমবার, জুলাই 22, 2024
spot_img

জলদস্যুদের কবলে পড়া জাহাজ এমভি আবদুল্লাহ হতে নাবিকদের ফিরিয়ে আনার দাবিটি মিথ্যা 

সম্প্রতি, আলহামদুলিল্লাহ তাদেরকে জলদস্যুর হাত- থেকে ফিরিয়ে আনা হয়েছে- শীর্ষক ক্যাপশনে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

দাবি করা হচ্ছে, গত ১২ মার্চ ভারত মহাসাগরে সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়া কয়লাবাহী বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ হতে নাবিকদের ফিরিয়ে আনা হয়েছে। 

টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

এই প্রতিবেদন প্রকাশ অবধি এবিষয়ে টিকটকে প্রচারিত সবচেয়ে ভাইরাল ভিডিওটি প্রায় ১২ লাখ বার দেখা হয়েছে। এছাড়া ভিডিওটিতে প্রায় দুই হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া করা হয়েছে এবং ১ হাজার বারের উপরে ভিডিওটি শেয়ার করা হয়েছে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়া কয়লাবাহী বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ হতে নাবিকদের উদ্ধার করে ফিরিয়ে আনার দাবিটি সঠিক নয় বরং গত ১১ মার্চ থেকে শুরু হওয়া “জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২৪” উপলক্ষে চাঁদপুরের নৌ র‍্যালির ভিডিওকে আলোচিত দাবিতে প্রচার করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চ করে মূলধারার ইলেকট্রনিক সংবাদমাধ্যম ডিবিসি নিউজ এর ইউটিউব চ্যানেলে গত ১১ মার্চ “জাতীয় জাটকা সংরক্ষণ সপ্তাহ উপলক্ষে চাঁদপুরে নৌ র‍্যালি” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

উক্ত ভিডিওটির সাথে হুবহু মিল না থাকলেও স্পিড বোটে থাকা পুলিশ এবং স্পিড বোটের সাজসজ্জার সাথে মিল রয়েছে।

Video Comparison: Rumor Scanner

উক্ত ভিডিওটি থেকে জানা যায়, গত ১১ মার্চ ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২৪’ এর উদ্বোধন অনুষ্ঠানে চাঁদপুরে আয়োজিত নৌ র‍্যালির ভিডিও এটি। 

অর্থাৎ, প্রচারিত ভিডিওটি সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়া কয়লাবাহী জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের ফিরিয়ে আনার নয়। 

এছাড়া, সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়া কয়লাবাহী জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের ফিরিয়ে আনা হয়েছে কি না এবিষয়ে অনুসন্ধানে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে গণমাধ্যম ও বিশ্বস্ত সূত্রে কোনো তথ্য পাওয়া যায়নি। 

মূলত, গত ১২ মার্চ ভারত মহাসাগরে ২৩ নাবিকসহ বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ অপহরণ করে সোমালিয়ান জলদস্যুরা। এরপর থেকেই জাহাজটি সোমালি জলদস্যুদের নিয়ন্ত্রণে রয়েছে। এরইমধ্যে সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়া কয়লাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ হতে নাবিকদের ফিরিয়ে আনা হয়েছে- দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে, গত ১১ মার্চ ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২৪’ এর উদ্বোধন অনুষ্ঠানে চাঁদপুরে আয়োজিত নৌ র‍্যালির একটি ভিডিওকে আলোচিত দাবিতে প্রচার করা হয়েছে। এছাড়া, গণমাধ্যমেও আলোচিত দাবির সত্যতা পাওয়া যায়নি। 

সুতরাং, সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়া জাহাজ এমভি আবদুল্লাহ হতে নাবিকদের ফিরিয়ে আনা হয়েছে- শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img