মুফতি আমির হামজার কোলে থাকা শিশুটি তার সন্তান নয় 

সম্প্রতি, “৯২৫ দিন পর জালিমের কারাগার থেকে মুক্তি পেয়েই ১৩ দিনের মধ্যে পুত্র সন্তানের বাবা হলেন প্রিয় শায়েখ মুফতি আমির হামজা” শীর্ষক দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি প্রচার করা হচ্ছে যেখানে শায়েখ মুফতি আমির হামজার কোলে একটি শিশুকে দেখা যাচ্ছে। 

আমির হামজা

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ছবিতে মুফতি আমির হামজার কোলে থাকা শিশুটি তার নয় বরং নেয়ামত উল্লাহ নিজামি নামক এক ব্যাক্তির সন্তানকে মুফতি আমির হামজার সন্তান দাবিতে প্রচার করা হচ্ছে। 

এ বিষয়ে শুরুতে আলোচিত দাবিটির সূত্রপাত অনুসন্ধানে দেখা যায়, ফেসবুক ছড়িয়ে পড়া পোস্টগুলোতে একটি পোস্টের স্ক্রিনশট শেয়ার করা হচ্ছে। ‘প্রিয় জামায়াতে ইসলামী বাংলাদেশ’ নামক একটি ফেসবুক গ্রুপে সত্যের সন্ধান নামক একটি অ্যাকাউন্ট থেকে করা আলোচিত পোস্টটিতে উক্ত দাবিটি প্রথম প্রচার করা হয় বলে প্রতীয়মান হয়। তবে বর্তমানে পোস্টটি সরিয়ে নেওয়া হয়েছে।   

পোস্ট সরিয়ে ফেললেও এই পোস্টের স্ক্রিনশটই পরবর্তীতে ছড়িয়ে পড়েছে। 

পরবর্তীতে দাবিটি নিয়ে অনুসন্ধানের শুরুতে ফেসবুকে প্রচারিত পোস্টগুলো পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। একটি পোস্টের কমেন্ট সেকশনে ‘Mohammad Kafil Uddin’(আর্কাইভ) নামক এক ব্যাক্তি শিশুটি নেয়ামত উল্লাহর বলে মন্তব্য করেন। 

Screenshot: Facebook 

উক্ত মন্তব্যের সূত্র ধরে অনুসন্ধানে ‘Neamat Ullah Nizami’(আর্কাইভ) নামক এক ব্যাক্তির ফেসবুক পেজে একই ছবি সম্বলিত একটি পোস্ট খুঁজে (আর্কাইভ) পাই আমরা। উক্ত পোস্টের বিস্তারিত বর্ণনাতে তিনি উল্লেখ করেন, “আলহামদুলিল্লাহ, আজ আমার দুই কন্যা ‘নাজিবা’ এবং ‘আকসা’ কে দেখতে আসলেন প্রিয় মুফাস্সির৷ হাফেজ মুফতী আমীর হামজা ভাই।”

Screenshot Comparison : Rumor Scanner 

এছাড়া উক্ত পোস্টের কমেন্ট সেকশনে মুফতি আমির হামজার আরও কিছু ছবি দেখতে পাই আমরা।

Screenshot : Facebook Post

মূলত, গত ০৫ ডিসেম্বর কারাগার থেকে জামিনে মুক্তি পান মুফতি আমির হামজা। পরবর্তীতে নেয়ামত উল্লাহ নিজামি নামক এক ব্যাক্তির নবজাতক শিশুকে দেখতে যান তিনি এবং সেখানে তিনি শিশুটি কোলে নিয়ে ছবি তুলেন। উক্ত ছবিটিকে “৯২৫ দিন পর জালিমের কারাগার থেকে মুক্তি পেয়েই ১৩ দিনের মধ্যে পুত্র সন্তানের বাবা হলেন প্রিয় শায়েখ মুফতি আমির হামজা” শীর্ষক দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, ২০২১ সালে আটক হন আমির হামজা। গত ০৪ ডিসেম্বর আদালত থেকে তিনি জামিনের আদেশ পান। পরবর্তীতে কাগজপত্র যাচাই-বাছাই করে গত ৭ ডিসেম্বর তাকে মুক্তি দেওয়া হয়।

সুতরাং, ৯২৫ দিন পর জালিমের কারাগার থেকে মুক্তি পেয়েই ১৩ দিনের মধ্যে পুত্র সন্তানের বাবা হলেন প্রিয় শায়েখ মুফতি আমির হামজা দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img