শনিবার, জুলাই 13, 2024
spot_img

সেনাবাহিনীর হাতে ওবায়দুল কাদেরের গ্রেফতারের গুজব

গত ০৪ জানুয়ারি Media Cell 24 নামের একটি ইউটিউব চ্যানেলে ‘সেনাবাহিনীর হাতে গ্রেফতার ওবায়দুল কাদের, গাড়ি ভাঙচুর ওবায়দুল কাদের আহত’ শীর্ষক শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হয়েছে।

ওবায়দুল কাদেরের গ্রেফতার

ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি ভিডিওটি প্রায় ৭০ হাজার বার দেখা হয়েছে। ভিডিওটিতে প্রায় ৩  হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবর্তন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সেনাবাহিনীর হাতে গ্রেফতার হননি এবং গাড়ি ভাঙচুরের কারণে তিনি আহতও হননি বরং অধিক ভিউ পাওয়ার আশায় ভিন্ন ভিন্ন ঘটনার কয়েকটি ভিডিও ক্লিপের সাথে চটকদার শিরোনাম ও থাম্বনেইল যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। উক্ত ভিডিওটি পর্যবেক্ষণে সেখানে কোথাও সেনাবাহিনী বা অন্য কোনো আইন প্রয়োগকারী সংস্থার হাতে ওবায়দুল কাদেরের গ্রেফতার হওয়ার দৃশ্য দেখানো হয়নি। তাছাড়া গাড়ি ভাঙচুরের ফলে ওবায়দুল কাদেরের আহত হওয়ার কোনো দৃশ্যও সেখানে দেখা যায়নি।

উক্ত দাবিগুলো যাচাইয়ে আলোচিত ভিডিওতে থাকা ওবায়দুল কাদের সম্পর্কিত ক্লিপগুলো যাচাই করেছে রিউমর স্ক্যানার টিম।

ভিডিও যাচাই ১

আলোচিত ভিডিওটি থেকে কিছু স্থিরচিত্র নিয়ে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে অনলাইন গণমাধ্যম ‘বিডিনিউজ২৪’ এর ইউটিউব চ্যানেলে ২০১৫ সালের ১৭ জুলাই ‘Minister Obaidul Quader inspects roads at Savar, Gazipur before Eid’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

এই ভিডিওটি’র সাথে আলোচিত ভিডিওটিতে দেখানো প্রথম ভিডিও ক্লিপটি’র মিল পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner

ভিডিওটিতে ওবায়দুল কাদেরকে ফিটনেসবিহীন গাড়ির বিষয়ে ক্ষোভ প্রকাশ করে বিভিন্ন মন্তব্য করতে দেখা যায়। তিনি যানজটের জন্য এসব গাড়িকে দায়ী করে লাইসেন্স বাতিল সহ আইনগত ব্যবস্থা নেওয়ার কথা জানান।

অর্থাৎ, এই ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় এবং এর সাথে আলোচিত দাবির কোনো সম্পর্ক নেই।

ভিডিও যাচাই ২

আলোচিত ভিডিওটি থেকে কিছু স্থিরচিত্র নিয়ে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘দেশ টিভি’র ইউটিউব চ্যানেলে গত ০৪ জানুয়ারি ‘ওবায়দুল কাদেরের গণসংযোগে ইউপি চেয়ারম্যানের নেতৃত্বে হামলা’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

এই ভিডিওটি’র সাথে আলোচিত ভিডিওটিতে দেখানো দ্বিতীয় ভিডিও ক্লিপটি’র মিল পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner

এই ভিডিওটিতে কোথাও গাড়ি ভাঙচুরের ঘটনায় ওবায়দুল কাদেরের আহত হওয়ার কোনো তথ্য পাওয়া যায়নি। তাছাড়া, একাধিক গণমাধ্যম সূত্রে নিশ্চিত হওয়া যায়, উক্ত গণসংযোগ চলাকালে ওবায়দুল কাদের উপস্থিত ছিলেন না।

অর্থাৎ, এই ভিডিওটির সাথে আলোচিত দাবির কোনো সম্পর্ক নেই।

পাশাপাশি, মূলধারার গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্য কোনো নির্ভরযোগ্য সূত্রে সেনাবাহিনীর হাতে ওবায়দুল কাদেরের গ্রেফতার হওয়া কিংবা গাড়ি ভাঙচুরের ঘটনায় ওবায়দুল কাদেরের আহত হওয়ার দাবির সত্যতা পাওয়া যায়নি।

মূলত, আগামীকাল অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে বিভিন্ন সময়ে রাজনৈতিক গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং সেনাবাহিনীর বিষয়ে বিভিন্ন ধরনের তথ্য ইন্টারনেটে প্রচারিত হয়ে আসছে। এরই প্রেক্ষিতে গত ০৪ জানুয়ারি Media Cell 24 নামের একটি ইউটিউব চ্যানেলে ‘সেনাবাহিনীর হাতে গ্রেফতার ওবায়দুল কাদের, গাড়ি ভাঙচুর ওবায়দুল কাদের আহত’ শীর্ষক শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হয়। তবে অনুসন্ধানে উক্ত দাবিগুলোর সত্যতা পাওয়া যায়নি। প্রকৃতপক্ষে, অধিক ভিউ পাওয়ার আশায় ভিন্ন ভিন্ন ঘটনার কয়েকটি ভিডিও ক্লিপের সাথে চটকদার শিরোনাম ও থাম্বনেইল যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

প্রসঙ্গত, আগামীকাল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বেসামরিক প্রশাসনকে সহায়তার জন্য সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন (ইসি)। এরই প্রেক্ষিতে নির্বাচনী দায়িত্ব পালনের জন্য ৩ জানুয়ারি থেকে ১০ জানুয়ারি পর্যন্ত ৮ দিন মাঠ পর্যায়ে দায়িত্ব পালন করবে সেনাবাহিনী।

সুতরাং, সেনাবাহিনীর হাতে ওবায়দুল কাদেরের গ্রেফতার হওয়ার দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img