বুক হাত দিয়ে বলতে পারবেন দোয়া করেছেন শীর্ষক কোনো মন্তব্য তানজিম সাকিব করেননি

সম্প্রতি যুক্তরাষ্ট্র জাতীয় পুরুষ ক্রিকেট দলের বিপক্ষে সে দেশের মাটিতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেছে বাংলাদেশ ক্রিকেট দল। যার মধ্যে শেষ ম্যাচ জিতলেও প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ হাতছাড়া করেছে নাজমুল হোসেন শান্তর দল। এরই প্রেক্ষিতে সম্প্রতি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ক্রিকেটার তানজিম হাসান সাকিবের মন্তব্য দাবিতে একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে। ফটোকার্ডটিতে দাবি করা হচ্ছে, তানজিম হাসান সাকিব বলেছেন, “দেশ ছাড়ার আগে আমরা সবার কাছ থেকে দোয়া চেয়েছিলাম। আপনারা বুকে হাত দিয়ে বলতে পারবেন আপনারা সবাই দোয়া করেছেন? কেবল ম্যাচ হারলে ক্রিকেটারদের দোষারোপ করেন, এটা তো ঠিক না।”

তানজিম সাকিব

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, দোয়া করা নিয়ে সাম্প্রতিক সময়ে তানজিম হাসান সাকিব এমন কোনো মন্তব্য করেননি, বরং কোনো তথ্যপ্রমাণ ছাড়াই উক্ত মন্তব্য তানজিম সাকিবের মন্তব্য দাবিতে প্রচারিত হচ্ছে। 

অনুসন্ধানের শুরুতে আলোচিত দাবিতে প্রচারিত পোস্টগুলোতে সংযুক্ত ফটোকার্ডে তানজিম সাকিবের নামে প্রচারিত কথিত এই মন্তব্যের কোনো সূত্র উল্লেখ করা হয়নি। 

পরবর্তীতে দেশের গণমাধ্যম এবং তানজিম সাকিবের ফেসবুক পেজেও এমন কোনো মন্তব্য করার তথ্য পাওয়া যায়নি। 

ভাইরাল এই মন্তব্য তানজিম সাকিব করলে তা স্বাভাবিকভাবেই দেশের গণমাধ্যমের খবরে আসবে। তা না হওয়ায় সহজেই নিশ্চিত হওয়া যাচ্ছে যে, তানজিম সাকিব এমন কোনো মন্তব্য করেননি। 

এছাড়া, আলোচিত দাবিতে প্রচারিত ছবিতে সংযুক্ত তানজিম সাকিবের ছবিটি ২০২৩ সালের। ২০২৩ সালে ভারতে অনুষ্ঠিত হওয়া পুরুষদের ওয়ানডে বিশ্বকাপে অংশগ্রহণের উদ্দেশ্য দেশ ছাড়ার আগে বিমানবন্দরে সাংবাদিকদের সাথে তানজিম সাকিবের সাক্ষাৎকারের সময়ে তোলা ছবি এটি। 

Comparison : Rumor Scanner

মূলত, সম্প্রতি যুক্তরাষ্ট্র জাতীয় পুরুষ ক্রিকেট দলের বিপক্ষে সে দেশের মাটিতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেছে বাংলাদেশ ক্রিকেট দল। যার মধ্যে শেষ ম্যাচ জিতলেও প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ হাতছাড়া করেছে বাংলাদেশ। এরই প্রেক্ষিতে সম্প্রতি বাংলাদেশের ক্রিকেটার তানজিম হাসান সাকিব “দেশ ছাড়ার আগে আমরা সবার কাছ থেকে দোয়া চেয়েছিলাম। আপনারা বুকে হাত দিয়ে বলতে পারবেন আপনারা সবাই দোয়া করেছেন? কেবল ম্যাচ হারলে ক্রিকেটারদের দোষারোপ করেন, এটা তো ঠিক না।” শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। কিন্তু রিউমর স্ক্যানার যাচাই করে দেখেছে, দাবিটি সঠিক নয়। তানজিম সাকিব এমন কোনো মন্তব্য করেননি। 

উল্লেখ্য, সম্প্রতি বাংলাদেশ জাতীয় পুরুষ দলের আরেক ক্রিকেটার নাজমুল হোসাইন শান্তের মন্তব্য দাবিতেও এরকম আরেকটি মিথ্যা দাবি ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে রিউমর স্ক্যানার উক্ত প্রসঙ্গে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে।

সুতরাং, বুকে হাত দিয়ে বলতে পারবেন আপনারা সবাই দোয়া করেছেন শীর্ষক একটি মন্তব্য তানজিম হাসান সাকিবের নামে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img