শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

যুক্তরাষ্ট্র দল বেশি দোয়া পায় শীর্ষক কোনো মন্তব্য করেননি নাজমুল হোসেন শান্ত

যুক্তরাষ্ট্র জাতীয় ক্রিকেট দলের বিপক্ষে সে দেশের মাটিতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলছে বাংলাদেশ ক্রিকেট দল। এরই মধ্যে প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ হাতছাড়া করেছে নাজমুল হোসেন শান্তর দল। এ নিয়ে গণমাধ্যম থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম – সর্বত্রই চলছে আলোচনা সমালোচনা। গতরাতে দ্বিতীয় ম্যাচ হারের পর আজ সকাল থেকে শান্তর মন্তব্য দাবিতে একটি ফটোকার্ড শেয়ার করছেন নেটিজেনরা। ফটোকার্ডটিতে লেখা রয়েছে, অধিনায়ক শান্ত বলেছেন, ‘আমেরিকার টিমে ছয়টা দেশ থেকে আসা প্লেয়াররা খেলে। তারা যখন খেলে, ওই ছয় দেশের মানুষই তাদের জন্য দোয়া করে। স্বাভাবিকভাবেই, তারা আমাদের চেয়ে বেশি দোয়া পায়।’ 

সাংবাদিক, মিডিয়া ব্যক্তিত্ব, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ অসংখ্য ব্যক্তি এই ফটোকার্ড শেয়ার করে শান্তর কথিত এই মন্তব্য এবং দলের এমন পারফরম্যান্সের সমালোচনা করছেন। 

যুক্তরাষ্ট্র দল

এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, যুক্তরাষ্ট্র দল বেশি দোয়া পায় শীর্ষক কোনো মন্তব্য করেননি বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বরং সার্কাজমের উদ্দেশ্যে একজন ফেসবুক ব্যবহারকারী শান্তর নামে উক্ত মন্তব্য বানিয়ে ফটোকার্ডটি তৈরি করেছেন। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে গতকাল দ্বিতীয় ম্যাচের পরের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে শান্তর মন্তব্য পর্যবেক্ষণ করে তাকে এমন কোনো মন্তব্য করতে দেখা যায়নি। ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে গতকাল শান্ত আসেননি, এসেছিলেন সাকিব আল হাসান। তাই স্বাভাবিকভাবেই শান্তর সেখানে মন্তব্য করার কথা নয়। আমরা তাই বিভিন্ন কিওয়ার্ড সার্চ করে শান্ত অন্য কোথাও (গণমাধ্যম বা তার ফেসবুক পেজে) এমন মন্তব্য করেছেন কিনা খুঁজে দেখেছি। কিন্তু শান্তকে গতকাল ম্যাচ পরবর্তী সময়ে এ সংক্রান্ত কোনো মন্তব্য করার তথ্য মেলেনি। 

শান্ত এমন মন্তব্য করেননি বিষয়টি নিশ্চিত হওয়ার পর আলোচিত দাবিটির সূত্রপাত খুঁজে বের করার চেষ্টা করেছে রিউমর স্ক্যানার। অনুসন্ধানে এ সংক্রান্ত সবচেয়ে পুরোনো পোস্টটি পাওয়া যায় আজ সকালে কৌশিক অর্ণব নামে এক ব্যক্তির ফেসবুক অ্যাকাউন্টে। আমরা যখন পোস্টটি বিশ্লেষণ করছি, তার মধ্যেই পোস্টের ক্যাপশন তিনবার সম্পাদনা করা হয়েছে। প্রথমবার পোস্টটি যে সার্কাজমের উদ্দেশ্যে প্রচার করা হচ্ছে তা তিনি উল্লেখ করেননি। পরবর্তী দুই ঘন্টায় ফটোকার্ডটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে শুরু করলে জনাব অর্ণব পোস্টের ক্যাপশন সম্পাদনা করে এটিকে সার্কাজম বলে উল্লেখ করেন। এরও প্রায় দুই ঘন্টা পর তিনি ফের পোস্টের ক্যাপশন সম্পাদনা করে জানান, শান্ত এমন কোনো মন্তব্য করেননি।

Screenshot collage: Rumor Scanner  

আমরা জনাব অর্ণবের সাথে এ বিষয়ে কথা বলেছি। তিনি রিউমর স্ক্যানারকে জানিয়েছেন, এই ফটোকার্ডটি তারই বানানো। 

পরে আরেক পোস্টে কৌশিক অর্ণব জানান, অনেকে ওই ফটোকার্ডটা পোষ্ট দিয়ে ডিসক্লেইমারে ফান পোষ্ট বা সার্কাজম জাতীয় কিছু লিখে দেননাই এবং সেগুলো প্রচুর শেয়ার হয়। এধরনের পোষ্ট বিভ্রান্তি তৈরী করতে পারে। 

অর্ণব তার পোস্টে এ বিষয়ে রিউমর স্ক্যানারের সাথে যোগাযোগের বিষয়টি উল্লেখ করেন।

অর্থাৎ, শান্ত যা বলেননি তা-ই তার মন্তব্য দাবিতে প্রথমে সার্কাজম এবং পরে বাস্তব দাবিতে প্রচার করা হচ্ছে। 

তবে শান্ত যে কখনো সংবাদ সম্মেলনে এসে দোয়া চাননি তা নয়। গত ২১ এপ্রিল বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশনের (বিএসপিএ) স্পোর্টস পারসন অব দ্য ইয়ারের পুরস্কার গ্রহণ করে তিনি বলেন, “সবার কাছ থেকে দোয়া চাইব, সবাই যেন দোয়া করেন, বিশেষ করে বাংলাদেশ দলের জন্য দোয়া করবেন যেন আমরা ভালো করতে পারি।” এর আগে গত ডিসেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে হোয়াইটওয়াশ এড়াতে সংবাদ সম্মেলনে এসে দেশবাসীর কাছে দোয়া চেয়েছিলেন তিনি। 

মূলত, যুক্তরাষ্ট্র জাতীয় ক্রিকেট দলের বিপক্ষে সে দেশের মাটিতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ হাতছাড়া করেছে নাজমুল হোসেন শান্তর বাংলাদেশ দল। এরই প্রেক্ষিতে আজ সকাল থেকে শান্তর মন্তব্য দাবিতে একটি ফটোকার্ড শেয়ার করছেন নেটিজেনরা। ফটোকার্ডটিতে লেখা রয়েছে, অধিনায়ক শান্ত বলেছেন, ‘আমেরিকার টিমে ছয়টা দেশ থেকে আসা প্লেয়াররা খেলে। তারা যখন খেলে, ওই ছয় দেশের মানুষই তাদের জন্য দোয়া করে। স্বাভাবিকভাবেই, তারা আমাদের চেয়ে বেশি দোয়া পায়।’ কিন্তু রিউমর স্ক্যানার টিম অনুসন্ধানে জেনেছে, যুক্তরাষ্ট্র দল বেশি দোয়া পায় শীর্ষক কোনো মন্তব্য করেননি শান্ত। প্রকৃতপক্ষে, সার্কাজমের উদ্দেশ্যে একজন ফেসবুক ব্যবহারকারী শান্তর নামে উক্ত মন্তব্য বানিয়ে ফটোকার্ডটি তৈরি করেছেন।

সুতরাং, যুক্তরাষ্ট্র দল বেশি দোয়া পায় শীর্ষক একটি মন্তব্য বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্তর দাবিতে ফটোকার্ডের মাধ্যমে প্রচার করা হচ্ছে যা মূলত সার্কাজমের উদ্দেশ্যে তৈরি।  

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img