মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

এলপিএলে ডাম্বুলা থান্ডার্স দলের সাথে তামিম ইকবালের চুক্তিবদ্ধ হওয়ার গুজব প্রচার

সম্প্রতি, আসন্ন লঙ্কা প্রিমিয়ার লীগে নতুন বাংলাদেশী মালিকাধীন দল Dambulla Thunders দলে তামিম ইকবালকে চুক্তিবদ্ধ করেছে। দাবিতে একটি তথ্য ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, লঙ্কা প্রিমিয়ার লীগে বাংলাদেশি মালিকানাধীন দল ডাম্বুলা থান্ডার্স এর সাথে তামিম ইকবাল চুক্তিবদ্ধ হওয়ার তথ্যটি মিথ্যা। কোনোপ্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই আলোচিত ভুল তথ্যটি প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে গণমাধ্যমে প্রকাশিত সংবাদ প্রতিবেদন থেকে বাংলাদেশের প্রতিষ্ঠান ইম্পেরিয়াল স্পোর্টস গ্রুপ কর্তৃক লঙ্কা প্রিমিয়ার লীগের ডাম্বুলা অরা ফ্র্যাঞ্চাইজি কিনে নেওয়ার তথ্য পাওয়া যায়। এই দল আসন্ন মৌসুমে ডাম্বুলা থান্ডার নামে খেলবে। 

বিভ্রান্তির সূত্রপাত

আলোচিত দাবিটির সূত্রপাত অনুসন্ধানে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে Dambulla Thunders নামক ফেসবুক পেজে গত ২০ এপ্রিল বিকাল ৩ টা ৪৬ মিনিটে প্রকাশিত সম্ভাব্য প্রথম পোস্টটি (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook

পরবর্তীতে Dambulla Thunders নামক ফেসবুক পেজটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার। দেখা যায়, এই পেজটিতে ডাম্বুলা থান্ডার্সে তামিম ইকবালের চুক্তিবদ্ধ হওয়ার দাবিতে পোস্ট ছাড়াও বাংলাদেশি এবং বিদেশি অন্যান্য একাধিক খেলোয়াড় (, ) এই দলের সাথে চুক্তিবদ্ধ হয়েছে দাবিতে পোস্ট করেছে। তবে যেসব তথ্য গণমাধ্যমে খুঁজে পাওয়া যায়নি।

অনুসন্ধানে আমরা Dambulla Thunders নামে আরও একাধিক (, ,) ফেসবুক পেজ খুঁজে পাই। এসব পেজেও ডাম্বুলা থান্ডার্সে বিভিন্ন ক্রিকেটার যুক্ত হওয়ার একাধিক পোস্ট খুঁজে পাওয়া যায়। তবে সেসব খেলোয়াড়ের পেজে এ জাতীয় কোনো তথ্য পাওয়া যায়নি।

অনুসন্ধানে Bangla Wash 2.0 নামক ফেসবুক পেজে গত ২০ এপ্রিল একই দাবিতে একটি পোস্ট (আর্কাইভ) পাওয়া যায়। ওই পোস্টের মন্তব্য ঘরে Naif Ahmed Nahi নামক একজন ফেসবুক ব্যবহারকারীকে একটি পোস্টের স্ক্রিনশটের ছবি (আর্কাইভ) প্রকাশ করতে দেখা যায়।

Screenshot: Facebook

উক্ত স্ক্রিনশটের ছবিটি লক্ষ্য করে দেখা যায়, Dambulla Thunders নামক একটি ফেসবুক পেজে একই দাবি প্রচারিত হলে তামিম ইকবালের ভ্যারিফাইড ফেসবুক পেজ থেকে ওই পোস্টে কমেন্ট করে জানানো হয় “গুজব ছড়াবেন না। এটি সত্য না”। তবে তামিম ইকবালের কমেন্ট করা ওই পোস্টটি বর্তমানে খুঁজে পাওয়া যাচ্ছে না।

তামিম ইকবালের এই কমেন্ট নিয়ে ক্রিকেট বিষয়ক গণমাধ্যম TigerCric এর ভ্যারিফাইড ফেসবুক পেজে গত ২০ এপ্রিল একই বিষয়ে একটি পোস্ট পাওয়া যায়।

অনুসন্ধানে দেশিয় ইলেক্ট্রনিক গণমাধ্যম সময় টিভির ইউটিউব চ্যানেলে গত ২১ এপ্রিল “মিথ্যা সংবাদ না করতে তামিমের অনুরোধ” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন থেকেও একই তথ্য জানা যায়।

এছাড়া, জাতীয় দৈনিক প্রথম আলোর ওয়েবসাইটে গতকাল ২৯ এপ্রিলে “লঙ্কা প্রিমিয়ার লিগে তামিম, মুশফিক, নাজমুল ও তাসকিনের নাম” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায় আসন্ন লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) পঞ্চম মৌসুমে বাংলাদেশ থেকে এবার এই টুর্নামেন্টের জন্য তামিম ইকবাল, মুশফিকুর রহিম, নাজমুল হোসেন ও তাসকিন আহমেদ নিলামে নাম নিবন্ধন করেছেন।

অর্থাৎ, তামিম ইকবাল যদি লঙ্কা প্রিমিয়ার লীগে ডাম্বুলা থান্ডার্স দলের সাথে চুক্তিবদ্ধ হতেন তাহলে তিনি আবার নিলামে নাম নিবন্ধন করাতেন না।

মূলত,সম্প্রতি লঙ্কা প্রিমিয়ার লীগের পঞ্চম আসরে ডাম্বুলা থান্ডার্স এর সাথে বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক তামিম ইকবাল চুক্তিবদ্ধ হয়েছেন দাবিতে একটি তথ্য ইন্টারনেটে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, তামিম ডাম্বুলা থান্ডার্স এর সাথে চুক্তিবদ্ধ হননি। বিষয়টি তিনি নিজেই নিশ্চিত করেছেন।

সুতরাং, লঙ্কা প্রিমিয়ার লীগের পঞ্চম আসরে ডাম্বুলা থান্ডার্স এর সাথে তামিম ইকবালের চুক্তিবদ্ধ হওয়ার দাবিটি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img