রবিবার, জুলাই 21, 2024
spot_img

লিটন দাসকে জড়িয়ে তামিম ইকবালের নামে ভুয়া মন্তব্য প্রচার

সম্প্রতি, এমন ওপেনার দরকার নাই আজও লিটন ০ রানে আউট! লাইভে এসে চরম ক্ষেপেছে তামিম এমন ওপেনার লাথি দিয়ে বের করো- শীর্ষক শিরোনামে এবং থাম্বনেইলে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)। 

ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, লিটন দাসকে নিয়ে তামিম ইকবাল এমন কোনো মন্তব্য করেননি বরং ২০২০ সালে করোনাকালীয় সময়ে তামিমের ইউটিউব চ্যানেলে প্রচারিতম লিটন দাস, মমিনুল হক ও সৌম্য সরকারের সাথে করা তার একটি লাইভ ভিডিওর কিছু অংশ ব্যবহার করে আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে। 

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায় তামিম ইকবাল বলছেন, লিটন, সৌম্য সরকার ওদেরও.. আজ ক্রিকেটিং…..আসলে ইনসাইটে যদি কিছু ইনফরমেশন দিতে পারি।

পরবর্তীতে, বাংলাদেশ ক্রিকেট দলের বেশকিছু ছবি দিয়ে উপস্থাপককে মনগড়া কিছু কথা বলতে শোনা যায়। 

তবে ভিডিওতে তামিম ইকবালকে লিটন দাস সম্পর্কে নেতিবাচক বা আলোচিত দাবি সংক্রান্ত কোনো কথা বলতে শোনা যায়নি। 

এছাড়া, তামিম ইকবালের ফেসবুক পেজ, ইউটিউব চ্যানেল ও গণমাধ্যম কিংবা বিশ্বস্ত কোনো সূত্রেও আলোচিত দাবি সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। 

এরপর আলোচিত ভিডিওটিতে থাকা তামিম ইকবালের বক্তব্যের বিষয়ে অনুসন্ধান করে রিউমর স্ক্যানার টিম। 

অনুসন্ধানে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে তামিম ইকবালের ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ১৬ মে “#T128 Tamim Iqbal Live with Mominul, Soumya and Liton” শীর্ষক ক্যাপশনে প্রকাশিত একটি লাইভ ভিডিও খুঁজে পাওয়া যায়। (আর্কাইভ

১ ঘন্টা ২৮ মিনিট ২২ সেকেন্ডের লাইভ ভিডিওটির প্রথম ৫৫ সেকেন্ডে দেওয়া তামিম ইকবালের বক্তব্যের সাথে আলোচিত ভিডিওটিতে থাকা তামিম ইকবালের বক্তব্যের হুবহু মিল রয়েছে।

Video Comparison: Rumor Scanner 

উক্ত লাইভ ভিডিওতে তামিম ইকবাল মুমিনুল, লিটন দাস এবং সৌম্য সরকারকে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন। তবে এই লাইভে লিটন দাসকে নিয়ে তামিম ইকবাল নেতিবাচক কোনো মন্তব্য করেননি।

মূলত, করোনাকালীন সময়ে ক্রিকেটার তামিম ইকবাল তার ইউটিউব চ্যানেলে বিভিন্ন সময় বিভিন্ন ক্রিকেটারদের নিয়ে লাইভে এসে নানা বিষয়ে আড্ডা দিতেন। এরই প্রেক্ষিতে তিনি বাংলাদেশের ক্রিকেটার মুমিনুল হক, সৌম্য সরকার এবং লিটন দাসকে নিয়েও তার ইউটিউব চ্যানেলে একটি লাইভ করেন। সম্প্রতি, উক্ত লাইভ ভিডিওর কিছু অংশ ব্যবহার করে একটি ভিডিও তৈরি করে ইন্টারনেটে প্রচার করা হয়েছে। প্রচারিত ভিডিওটিতে দাবি করা হচ্ছে, এমন ওপেনার দরকার নাই আজও লিটন ০ রানে আউট! শীর্ষক মন্তব্যটি লিটন দাসকে উদ্দেশ্য করে তামিম ইকবাল করেছেন। 

সুতরাং, তামিম ইকবাল লিটন দাস উদ্দেশ্য করে “এমন ওপেনার দরকার নাই আজও লিটন ০ রানে আউট! “শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত দাবিটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img