শুক্রবার, জুলাই 12, 2024
spot_img

সড়ক দুর্ঘটনায় মাওলানা গিয়াস উদ্দিন তাহেরীর মৃত্যুর গুজব

সম্প্রতি, ইসলামিক বক্তা মাওলানা গিয়াস উদ্দিন তাহেরী সড়ক দুর্ঘটনায় মারা গেছেন শীর্ষক একটি দাবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

তাহেরীর মৃত্যুর

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

এই প্রতিবেদন প্রকাশ অবধি উক্ত দাবিতে ফেসবুকে সর্বাধিক ভাইরাল ভিডিওটি ১ কোটি ২০ লাখের ওপরে দেখা হয়েছে। ভিডিওটিতে ৬৩ হাজারেরও বেশি পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। এছাড়া, ভিডিওটি ৪৭ হাজারের বেশি শেয়ার করা হয়েছে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ইসলামি বক্তা মাওলানা গিয়াস উদ্দিন তাহেরী সড়ক দুর্ঘটনায় মারা যাননি বরং কোনো তথ্য প্রমাণ ছাড়াই আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে গণমাধ্যম এবং বিশ্বস্ত সূত্রে উক্ত দাবি সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। তবে, গিয়াস উদ্দিন তাহেরীর ভেরিফায়েড ফেসবুক পেজে গতকাল (১৭ এপ্রিল) “তাহেরী হুজুর না ‘ফে/রা/র দেশে চলে গেলেন “মি/থ্যা, টাইটেল নিয়ে কী বললেন তাহেরী হুজুর” শীর্ষক ক্যাপশনে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

উক্ত ভিডিওতে গিয়াস উদ্দিন তাহেরীকে বক্তব্য দিতে দেখা যায়। বক্তব্যে তাহেরী আলোচিত দাবিটি মিথ্যা বলে জানান। 

এছাড়া, গিয়াস উদ্দিন তাহেরীর ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্ট থেকেও আলোচিত দাবিটি মিথ্যা উল্লেখ করে একটি ভিডিও বার্তা পোস্ট করা হয়।

Screenshot: Facebook

পাশাপাশি, গতকাল (১৭ এপ্রিল) গিয়াস উদ্দিন তাহেরীকে কুমিল্লা ব্রাহ্মণপাড়ার মহালক্ষীপাড়ায় একটি ইসলামিক মাহফিলে অংশগ্রহণ (আর্কাইভ) করতে দেখা যায়। 

উক্ত মাহফিলে অংশগ্রহণের ভিডিও দেখুন- এখানে। 

মূলত, সম্প্রতি ইসলামিক বক্তা মাওলানা গিয়াস উদ্দিন তাহেরী সড়ক দুর্ঘটনায় মারা গেছেন শীর্ষক একটি দাবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত দাবিটি মিথ্যা। গিয়াস উদ্দিন তাহেরী নিজেই ব্যক্তিগত ফেসবুক পেজ ও অ্যাকাউন্ট থেকে আলোচ্য দাবিটি মিথ্যা বলে জানিয়েছেন এবং গতকাল (১৭ এপ্রিল) তাকে কুমিল্লায় একটি ইসলামিক মাহফিলে অংশগ্রহণ করতেও দেখা যায়। 

সুতরাং, মাওলানা গিয়াস উদ্দিন তাহেরী সড়ক দুর্ঘটনায় মারা গেছেন শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

  • Mufti Gias Uddin Tahery- Facebook Post 
  • Md. Gias Uddin- Facebook Post (1,2,3)
  • Rumor Scanner’s Own Analysis 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img