ফেনীতে সড়ক দুর্ঘটনায় ৫ এসএসসি পরীক্ষার্থী নিহতের দাবিটি মিথ্যা

সম্প্রতি “ইন্নালিল্লাহ.. ফেনীতে সড়ক দুর্ঘটনায় ৫ জন SSC পরীক্ষার্থী নিহত!! আল্লাহ জান্নাতবাসী করুন” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ফেনীতে সড়ক দুর্ঘটনায় ৫ এসএসসি পরীক্ষার্থী মারা যাওয়ার তথ্যটি সঠিক নয় বরং সড়ক দুর্ঘটনার শিকার হওয়া হতাহতদের মধ্যে এসএসসি পরীক্ষার্থী মূলত তিনজন এবং তারা বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

ফেনীতে সড়ক দুর্ঘটনায় ৫ এসএসসি পরীক্ষার্থী মারা যাওয়ার তথ্যটির সত্যতা যাচাইয়ে রিউমর স্ক্যানার টিম থেকে ফেনীর আঞ্চলিক পত্রিকা দৈনিক আমার ফেনীর সাথে যোগাযোগ করা হয়।

দৈনিক আমার ফেনীর সংবাদকর্মী মুহাম্মদ জমির রিউমর স্ক্যানারকে বলেন, সেদিনের ঘটনায় আহতরা চট্টগ্রাম মেডিকেলে চিকিৎসাধীন আছেন৷ কেউ মারা গেছে বলে জানা আমাদের কাছে তথ্য নেই।

পরবর্তীতে তথ্যটির অধিকতর সত্যতা যাচাইয়ে রিউমর স্ক্যানার টিম ফেনীর ফাজিলপুর হাইওয়ে থানার ওসি মুহাম্মাদ রাশেদ চৌধুরীর সাথে যোগাযোগ করা হয়।

তিনি রিউমর স্ক্যানারকে জানান, রবিবার সড়ক দুর্ঘটনায় আহত ৫ জনের সবাই এসএসসি পরীক্ষার্থী ছিল না। তাদের মধ্যে তিনজন এসএসসি পরীক্ষার্থী ছিল। বাকী দুইজনের একজন সিএনজি চালক ও আরেকজন তাদের অভিভাবক।

এদের মধ্যে আহত সিএনজি চালককে প্রাথমিক চিকিৎসা শেষে ছেড়ে দেওয়া হয় এবং এসএসসি পরীক্ষার্থী সহ তাদের আত্মীয়কে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়। বর্তমানে তারা সেখানেই চিকিৎসাধীন আছেন।

মূলত, গত ২৫ সেপ্টেম্বর ফেনীর ফাজিলপুর আলী নগর এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সিনএনজিতে বাসের ধাক্কায় ৩ জন এসএসসি পরীক্ষার্থী, তাদের সাথে থাকা একজন আত্নীয় ও তাদের বহনকারী সিএনজি চালকসহ মোট ৫ জন আহত হন। এ বিষয়ে ফাজিলপুর হাইওয়ে থানার ওসি মুহাম্মাদ রাশেদ চৌধুরী রিউমর স্ক্যানারকে জানান, ‘৫ জন এসএসসি পরীক্ষা নিহতের দাবিটি মিথ্যা এবং দূর্ঘটনায় আহতের মধ্যে এসএসসি পরীক্ষার্থী মূলত ৩ জন। তারা বর্তমানে চট্টগ্রাম মেডিকেলে চিকিৎসাধীন আছেন।’ উক্ত দূর্ঘটনায় ৩ এসএসসি পরীক্ষার্থীসহ ৫ জন আহতের বিষয়টিকেই ৫ এসএসসি পরীক্ষা নিহত দাবিতে প্রচার করা হচ্ছে।

সুতরাং, ফেনীতে সড়ক দুর্ঘটনায় ৫ জন এসএসসি পরীক্ষার্থী নিহত হওয়ার দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  • Conversation with Feni local journalist
  • Conversation with Fazilpur Highway Police Officer in Charge
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img