এসএসসি পরীক্ষা স্থগিতের কোনো সিদ্ধান্ত দেয়নি শিক্ষা মন্ত্রণালয়

সম্প্রতি “ব্রেকিং নিউজ যে সকল এলাকায় এখনও বন্যার পানি জমে আছে। সেই এলাকায় SSC পরীক্ষা স্থগিত করা হয়েছে।” শীর্ষক দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। পোস্টগুলোর আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, যেসব এলাকায় এখনো বন্যার পানি জমে আছে, সেসব এলাকায় এসএসসি পরীক্ষা স্থগিত হওয়ার দাবিটি সঠিক নয় বরং এ ধরনের কোনো নির্দেশনা শিক্ষা মন্ত্রণালয় থেকে দেওয়া হয়নি।

যেসব এলাকায় এখনো বন্যার পানি জমে আছে, সেসব এলাকায় এসএসসি পরীক্ষা স্থগিত হওয়ার দাবিটির সত্যতা যাচাইয়ে মূলধারার গণমাধ্যমে কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি। 

পরবর্তীতে বিষয়টি নিয়ে আরও অধিকতর সত্যতা যাচাইয়ে রিউমর স্ক্যানার টিমের পক্ষ থেকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়েরের সঙ্গে যোগাযোগ করা হয়। 

তিনি রিউমর স্ক্যানারকে জানান, শিক্ষা মন্ত্রণালয় থেকে যেসব এলাকায় বন্যার পানি জমে আছে, সেসব এলাকায় এসএসসি পরীক্ষা স্থগিত হওয়ার ব্যাপারে কোনো নির্দেশনা দেওয়া হয়নি।

মূলত, কোনো ধরণের তথ্যসূত্র ছাড়াই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে যেসব এলাকায় এখনো বন্যার পানি জমে আছে, সেসব এলাকায় এসএসসি পরীক্ষা স্থগিত হওয়ার দাবিটি প্রচার করা হচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের জানিয়েছেন এমন কোনো নির্দেশনা শিক্ষা মন্ত্রণালয় থেকে দেওয়া হয়নি। এছাড়া মূলধারার কোনো গণমাধ্যমেও এমন কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। 

প্রসঙ্গত, গত জুনে দেশের সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় সেসময় দেশের সব শিক্ষা বোর্ডের এসএসসি জেনারেল, এসএসসি ভকেশনাল এবং দাখিল পরীক্ষা স্থগিত করা হয়। যা আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে। তবে সম্প্রতি উজানের ঢল আর বৃষ্টিতে তিস্তা নদীর পানি বেড়ে লালমনিরহাট ও রংপুরের নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার ঘটনা ঘটে।

সুতরাং, যেসব এলাকায় এখনো বন্যার পানি জমে আছে, সেসব এলাকায় এসএসসি পরীক্ষা স্থগিত হওয়ার দাবিটি শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

Conversation with PRO of Education Ministry

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img