বুধবার, জুলাই 24, 2024
spot_img

মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ভুয়া তথ্য প্রচার

সম্প্রতি, ‘ব্রেকিং নিউজ! হঠাৎ ভিসা নিষেধাজ্ঞা উঠিয়ে নিলো যুক্তরাষ্ট্র নতুন কৌশলে কাজ করেছে প্রধানমন্ত্রী’ শীর্ষক থাম্বনেইল এবং প্রায় একই দাবি সম্বলিত  শিরোনামে একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হয়েছে।

ভিসা নিষেধাজ্ঞা

ইউটিউবে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আসন্ন জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে মার্কিন যুক্তরাষ্ট্রের দেওয়া নতুন ভিসা নীতি বা ভিসা নিষেধাজ্ঞা তুলে নেওয়ার মত কোনো ঘটনা ঘটেনি। বরং, অধিক ভিউ পাওয়ার আশায় ভিন্ন ভিন্ন ঘটনার একাধিক ভিডিও যুক্ত করে চটকদার থাম্বনেইল ও শিরোনাম ব্যবহার করে কোনো প্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই ভিত্তিহীনভাবে আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যালোচনা করে রিউমর স্ক্যানার টিম। এতে ভিডিওটির শুরুতে এর উপস্থাপককে বলতে শোনা যায়, ‘ অনেকেই আশায় ছিল, এইযে যুক্তরাষ্ট্র থেকে নিষেধাজ্ঞা, স্যাংশন অনেক কিছু আসতেছে। এগুলো আসার কারণে হয়তো আওয়ামী লীগ হয়তো দমে যাবে। তফসিল পিছিয়ে দেওয়া হবে। নির্বাচন পেছানো হবে। নির্বাচনকে বানচাল করা হবে। এক তরফা নির্বাচন করতে পারবে না। আরও একটা আশা ছিল, ১০ ডিসেম্বর একটা নিষেধাজ্ঞা আসার কথা ছিল। কিন্তু সেটা আসেনি। তলে তলে সমঝোতা হয়ে গেছে। বিশ্বাস না হলে প্রতিবেদনটি মনোযোগ সহকারে দেখেন।’ এরপর ভিডিওটির উপস্থাপক দর্শকদের উদ্দেশ্যে দুটি ভিডিও দেখান। যার একটি চ্যানেল ২৪ এর একটি প্রতিবেদন এবং অপরটি একটি ভিন্ন ঘটনার ভিডিও। যার কোনোটিতেই যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।

ভিডিও যাচাই ১

দর্শকদের উদ্দেশ্যে দেখানো প্রথম ভিডিওটির সূত্র অনুসন্ধানে ভিডিওতে থাকা চ্যানেল ২৪ এর লোগোর সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে বেসরকারি টেলিভিশন চ্যানেল Channel 24 News এর ভেরিফাইড ফেসবুক পেজে গত ১২ ডিসেম্বর ওয়াদা রক্ষায় ১০ ডিসেম্বর আসেনি নিষেধাজ্ঞা; বলছে সরকার | চ্যানেল 24 সকাল ১০ টার খবর শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook 

প্রতিবেদনটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওতে দেখানো Channel 24 এর প্রতিবেদনের সংবাদপাঠকের অংশের সাথে উক্ত প্রতিবেদনের সংবাদপাঠকের অংশের মিল না থাকলেও মূল প্রতিবেদনের হুবহু মিল রয়েছে। 

Video Comparison by Rumor Scanner 

এছাড়াও প্রতিবেদনটি থেকে জানা যায়, ২০২১ সালের ১০ ডিসেম্বর বাংলাদেশের এলিট ফোর্স র‌্যাবের উপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। যার পর থেকে দেশটির সাথে বাংলাদেশের রাজনৈতিক সংকট তৈরি হয়। এরই পরিপ্রেক্ষিতে এবছর ১০ ডিসেম্বর নতুন নিষেধাজ্ঞা আসার একটি শঙ্কা ছিল। কিন্তু সরকারকে দেওয়া ওয়াদার প্রেক্ষাপটে দেশটি থেকে নতুন কোনো নিষেধাজ্ঞা আসেনি। উক্ত প্রতিবেদনটি মূলত এই বিষয়েই পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের দেওয়া বক্তব্যকে নিয়ে করা। এতে যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়ার বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।

ভিডিও যাচাই ২

পরবর্তীতে দ্বিতীয় ভিডিওটির সূত্র অনুসন্ধানে ভিডিওতে দেখানো ব্যক্তির বক্তব্যের ‘এটা নৌকার সাথে নৌকার যুদ্ধ হচ্ছে’ শীর্ষক অংশটুকু সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে আওয়ামী লীগ & বিএনপি ২০২৪ নামের একটি ইউটিউব চ্যানেলে গত ৮ ডিসেম্বর নৌকার সাথে নৌকার যুদ্ধ হবে, জনগণের ভোটাধিকার থাকবে না : ড. আসিফ নজরুল #বিএনপি শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

Screenshot: YouTube 

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিও সাথে উক্ত ভিডিওর মিল রয়েছে। তবে উক্ত ভিডিওটি ভিন্ন কোণ থেকে ধারণ করা হয়েছে। এছাড়াও ভিডিওটির শিরোনাম থেকে জানা যায়, ভিডিওতে বক্তব্য প্রদানকারী ব্যক্তির নাম ড. আসিফ নজরুল।

Video Comparison by Rumor Scanner 

তাছাড়াও ভিডিওটি পর্যালোচনা করে একটি ব্যানার দেখতে পাওয়া যায়। 

Screenshot: YouTube 

ব্যানারটি পর্যালোচনা করে দেখা যায়, এতে ‘ভোটাধিকার ও মতপ্রকাশের স্বাধীনতার দাবিতে মুক্তির যাত্রা’ কথাটি লেখা রয়েছে। 

উক্ত তথ্যের সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে দৈনিক পত্রিকা ভোরের কাগজ এর ইউটিউব চ্যানেল Bhorer Kagoj Live এ গত ৮ ডিসেম্বর ভোটাধিকার ও মতপ্রকাশের স্বাধীনতার দাবিতে মুক্তির যাত্রা | Muktir Jatra | BD Politics | Bhorer Kagoj শীর্ষক শিরোনামে প্রচারিত একটি লাইভ ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: YouTube

উক্ত ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, এটিতে ড. আসিফ নজরুল ইসলামের ভিন্ন পরিস্থিতিতে বক্তব্য প্রদান করার ফুটেজ রয়েছে। তবে পূর্বের এবং উক্ত ভিডিও কোথাও তাকে মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে কোনো বক্তব্য প্রদান করতে দেখা যায়না। 

এছাড়াও প্রাসঙ্গিক নানা কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা বা ভিসা নীতি তুলে নেওয়ার বিষয়ে দেশীয় কিংবা বিদেশী গণমাধ্যমে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, বাংলাদেশের নিরাপত্তা বাহিনীগুলোর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘণের নানা অভিযোগের পরিপ্রেক্ষিতে ২০২১ সালের ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে বাংলাদেশের এলিট ফোর্স র‍্যাবের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপ করা হয়। পরবর্তীতে ২০২২ সালে ১০ ডিসেম্বর আশঙ্কা করা হয় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে নতুন কোনো নিষেধাজ্ঞা আসতে পারে। কিন্তু সেবছর কোনো নিষেধাজ্ঞা না আসলেও আসন্ন নির্বাচনকে সামনে রেখে এবছর মানবাধিকার দিবসে নিষেধাজ্ঞা আসা নিয়ে রাজনৈতিক মহলে ব্যাপক উত্তেজনা বিরাজ করছিল। কিন্তু এত জল্পনা কল্পনার পরও এবারও নতুন কোনো নিষেধাজ্ঞা দেখা যায়নি। এরই পরিপ্রেক্ষিতে গত ১২ ডিসেম্বর Channel 24 একটি প্রতিবেদন প্রকাশ করে। উক্ত প্রতিবেদনের সাথে ভিন্ন একটি ঘটনার ভিডিও যুক্ত করে অধিকতর ভিউ পাবার আশায় ‘ব্রেকিং নিউজ! হঠাৎ ভিসা নিষেধাজ্ঞা উঠিয়ে নিলো যুক্তরাষ্ট্র নতুন কৌশলে কাজ করেছে প্রধানমন্ত্রী’ শীর্ষক থাম্বনেইল ও প্রায় একই দাবি সম্বলিত শিরোনাম ব্যবহার করে কোনোপ্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে।

সুতরাং, হঠাৎ মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়ার দাবিটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img