বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে জড়িয়ে সময় টিভি’র নামে নকল ফটোকার্ড প্রচার

সম্প্রতি, “প্রেম নয়, সংঘর্ষই প্রিয় চবি শিক্ষার্থীদের/ ভালোবাসা দিবসেও সংঘর্ষে জড়ালো দুই হলের শিক্ষার্থীরা”- শীর্ষক শিরোনামে সময় টিভি’র লোগো সম্বলিত একটি ফটোকার্ডে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) নিয়ে উক্ত শিরোনামে সময় টিভি কোনো প্রতিবেদন কিংবা ফটোকার্ড প্রকাশ করেনি বরং ১৭ ফেব্রুয়ারি প্রকাশিত ভিন্ন একটি ফটোকার্ড ডিজিটাল প্রযুক্তির সহায়তায় আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। আলোচিত ফটোকার্ডটিতে ‘ভালোবাসা দিবসেও সংঘর্ষে জড়ালো দুই হলের শিক্ষার্থীরা’– শীর্ষক তথ্যসহ সময় টিভি’র লোগো সংযুক্ত  রয়েছে। 

পরবর্তীতে সত্যতা যাচাইয়ের জন্য সময় টিভি’র ফেসবুক পেজে গত ১৪ এবং ১৫ ফেব্রুয়ারি প্রকাশিত অনুসন্ধান করে রিউমার স্ক্যানার টিম। কিন্তু, অনুসন্ধানে উল্লিখিত তারিখে এবং পরবর্তীতেও সময় টিভি’র ফেসবুক পেজে উক্ত শিরোনামের কোনো ফটোকার্ড বা সংবাদ খুঁজে পাওয়া যায়নি। এছাড়া, সময় টিভি’র ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেলেও এ-সংক্রান্ত কোনো সংবাদ নেই। 

তবে, ১৭ ফেব্রুয়ারি সময় টিভি’র ফেসবুক পেজে “ছাত্রীকে ধ’র্ষণচেষ্টা, চবি অধ্যাপককে স্থায়ীভাবে অপসারণ” শীর্ষক শিরোনাম বা তথ্য সম্বলিত একটি ফটোকার্ড এবং এর ক্যাপশনে একই শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: Somoy Tv Facebook Page 

প্রতিবেদন থেকে জানা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রীকে ধর্ষণচেষ্টার ঘটনায় রসায়ন বিভাগের অধ্যাপককে স্থায়ীভাবে অপসারণ করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) রাতে বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে সিন্ডিকেট ৫৪৮তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

অর্থাৎ, সময় টিভি’র ফেসবুক পেজে ১৭ ফেব্রুয়ারি প্রচারিত এই ফটোকার্ডটির শিরোনাম এডিট করে তাতে “প্রেম নয়, সংঘর্ষই প্রিয় চবি শিক্ষার্থীদের/ ভালোবাসা দিবসেও সংঘর্ষে জড়ালো দুই হলের শিক্ষার্থীরা” শীর্ষক শিরোনামে আলোচিত ফটোকার্ডটি প্রচার করা হচ্ছে।

Photocard Comparison: Rumor Scanner

পাশাপাশি, আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে সময় টিভি কর্তৃক প্রকাশিত ফটোকার্ডে ব্যবহৃত ফন্টের সাথে অমিল খুঁজে পাওয়া যায়। 

Photocard Comparison: Rumor Scanner 

মূলত, গত ১৪ ফেব্রুয়ারি রাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। পরবর্তীতে ১৫ এবং ১৬ ফেব্রুয়ারিতেও দফায় দফায় সংঘর্ষ হয়। এরইমধ্যে “প্রেম নয়, সংঘর্ষই প্রিয় চবি শিক্ষার্থীদের/ ভালোবাসা দিবসেও সংঘর্ষে জড়ালো দুই হলের শিক্ষার্থীরা”- শীর্ষক শিরোনামে সময় টিভি’র লোগো সম্বলিত একটি ফটোকার্ডে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সময় টিভি এরূপ কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, ১৭ ফেব্রুয়ারি সময় টিভি’র ফেসবুক পেজে ছাত্রীকে ধ’র্ষণচেষ্টা, চবি অধ্যাপককে স্থায়ীভাবে অপসারণ” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ফটোকার্ড ডিজিটাল প্রযুক্তির সাহায্যে সম্পাদনার মাধ্যমে তাতে “প্রেম নয়, সংঘর্ষই প্রিয় চবি শিক্ষার্থীদের/ ভালোবাসা দিবসেও সংঘর্ষে জড়ালো দুই হলের শিক্ষার্থীরা”- শীর্ষক দাবি সংযুক্ত করে ফটোকার্ডটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও সময় টিভি’র লোগো ব্যবহার করে মিথ্যা তথ্য প্রচার করা হলে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, “প্রেম নয়, সংঘর্ষই প্রিয় চবি শিক্ষার্থীদের/ ভালোবাসা দিবসেও সংঘর্ষে জড়ালো দুই হলের শিক্ষার্থীরা”- শীর্ষক শিরোনামে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img