বৃহস্পতিবার, জুলাই 25, 2024
spot_img

সিম্পসনস কার্টুনে অ্যাপল ভিশন প্রো সম্পর্কে ভবিষ্যদ্বাণী করা হয়নি

সম্প্রতি ‘সিম্পসন কার্টুনের একটা এপিসোডে দেখানো হয়েছিল Vision Pro সম্পর্কে, যেটা এখন Apple তৈরি করে দেখিয়েছে -Apple Vision Pro’ শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করে দাবি করা হচ্ছে, “কার্টুন সিরিজ সিম্পসনস ২০১৬ সালে ‘অ্যাপেল ভিশন প্রো’ সম্পর্কে ভবিষ্যদ্বাণী করেছিল।”

সিম্পসনস কার্টুনে

উক্ত দাবিতে প্রচারিত কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সিম্পসনস কার্টুনে অ্যাপল ভিশন প্রো সম্পর্কে ভবিষ্যদ্বাণী করা হয়নি বরং ২০১৬ সালের ০২ অক্টোবর প্রচারিত সিম্পসনস কার্টুনের আলোচ্য এপিসোড দেখানোর পূর্বেই ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) হেডসেটের অস্তিত্ব ছিল। 

কি ছিল সিম্পসনের আলোচ্য এপিসোডে

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চ করে অ্যাপল টিভির ওয়েবসাইটে সিম্পসনের আলোচ্য ভিডিওটি সম্পর্কে বিস্তারিত বর্ণনা খুঁজে পাওয়া যায়। জানা যায়, ২০১৬ সালের ০২ অক্টোবরে ‘Friends and Family’ শিরোনামে প্রচারিত দ্য সিম্পসনস কার্টুনের ২৮তম সিজনের দ্বিতীয় এপিসোড এটি। 

Screenshot: Apple TV 

পরবর্তীতে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে ২০১৬ সালের ০২ এবং ০৩ অক্টোবর ভিন্ন দুইটি ওয়েবসাইটে প্রকাশিত উক্ত এপিসোডের রিভিউ খুঁজে পাওয়া যায়। রিভিউ পড়ে জানা যায়, এপিসোডটিতে ভার্চুয়াল রিয়্যালিটি (ভিআর) প্রযুক্তির ব্যবহার দেখানো হয়েছে।

ভিআর হেডসেট সম্পর্কে যা জানা গেল

২০১২ সালে মার্কিন ওকুলাস ভিআর (Oculus VR) কোম্পানি তাদের ভার্চুয়াল রিয়ালিটি হেডসেটের জন্য মার্কিন ক্রাউডফান্ডিং প্ল্যাটফর্ম কিকস্টার্টারে তহবিল সংগ্রহ করে। ২০১৪ সালের ২৫ মার্চ ফেসবুক এই প্রতিষ্ঠানটি অধিগ্রহণ করে। ২০১৬ সালের ২৮ মার্চ ওকুলাস রিফট নামের একটি ভিআর হেডসেট বাজারে ছেড়ে।

২০১৫ সালের ০১ মার্চ ভিডিও গেম কোম্পানি ভালভের সাথে অংশীদারিত্বে এইচটিসি একটি ভিআর হেডসেট বাজারে আনার ঘোষণা দেয়। ২০১৬ সালের ০৫ এপ্রিল বাজারে আসে এইচটিসির এই ভিআর হেডসেট।

২০১৪ সালের ১৫ মার্চ জাপানের প্রধান ইলেক্ট্রনিক্স সামগ্রী নির্মাতা সনি মরফিউস নামে একটি ভিআর হেডসেট প্রকাশ করে, যা পরে ২০১৬ সালের ১৩ অক্টোবর প্লেস্টেশন ভিআর হিসেবে বাজারে আসে

অর্থাৎ, ভার্চুয়াল রিয়্যালিটি (ভিআর) হেডসেট নিয়ে সিম্পসন্স কার্টুনের আলোচ্য এপিসোডটি যখন দেখানো হয় তখন ভিআর হেডসেট নতুন কোনো বিষয় ছিল না, বরং এর গবেষণা, উন্নয়ন, এবং বাজারজাতকরণ এর আগে থেকেই চলছিল। 

মূলত, সম্প্রতি অগমেন্টেড রিয়েলিটি (এআর) এবং ভার্চ্যুয়াল রিয়েলিটি (ভিআর) প্রযুক্তির সংমিশ্রণে তৈরি ‘ভিশন প্রো’ হেডসেট বাজারে আনে অ্যাপল। এই ঘটনার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে ২০১৬ সালের ০২ অক্টোবর প্রচারিত সিম্পসন কার্টুনের একটি এপিসোডের ভিডিও প্রচার করে দাবি করা হচ্ছে, ‘অ্যাপলের ভিশন প্রো সম্পর্কে সিম্পসন কার্টুন ভবিষ্যদ্বাণী করা হয়েছিল’। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যাচ্ছে, সিম্পসনের উক্ত এপিসোডে ভিআর প্রযুক্তির ব্যবহার দেখানোর বিষয়টি সত্য হলেও এপিসোডটির মাধ্যমে অ্যাপলের ভিশন প্রো সম্পর্কে ভবিষ্যদ্বাণী করা হয়নি। কারণ এর পূর্বেই বাজারে ভিআর হেডসেটের অস্তিত্ব ছিল।

উল্লেখ, পূর্বেও সিম্পসনস কার্টুন ভবিষ্যদ্বাণী করতে পারে এমন দাবি খণ্ডন করেছে রিউমর স্ক্যানার টিম। এমন দুইটি প্রতিবেদন দেখুনঃ

সুতরাং, সিম্পসনস কার্টুনের ২০১৬ সালের অক্টোবরে প্রচারিত একটি এপিসোডে অ্যাপল ভিশন প্রো সম্পর্কে ভবিষ্যদ্বাণী করা হয়েছিল দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত বিষয়টি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img