শনিবার, জুলাই 13, 2024
spot_img

জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গ খুঁজে পাওয়ার দাবিতে প্রচারিত ভিডিওটি পুরোনো

সম্প্রতি, “জ্ঞানব্যাপীতে অবস্থিত নন্দী জীর তপস্যা পূর্ন হলো… জ্ঞানব্যাপী মসজিদের কুয়োর মধ্যে 12 ফুট 8 ইঞ্চির শিবলিঙ্গ পাওয়া গেছে। সত্যকে দীর্ঘদিন লুকিয়ে রাখা যায় না।” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে  এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ভিডিওটি সাম্প্রতিক সময়ে জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গ খুঁজে পাওয়ার বিতর্কের সাথে সম্পর্কিত নয় বরং এটি ভিন্ন জায়গার একটি শিবলিঙ্গের পুরোনো ভিডিও।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, Kishan’s Talk নামের একটি ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ৩০ জুলাই “MAHAKALESHVARAY | HAR HAR MAHADEV | OM NAMAH SHIVAY” শীর্ষক শিরোনামে প্রকাশিত একই ভিডিও খুঁজে পাওয়া যায়। 

পাশাপাশি, Silu Pradhan নামের অপর একটি ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ১৬ অক্টোবরে প্রকাশিত একই ভিডিওর অস্তিত্ব পাওয়া যায়। 

মূলত, শিবলিঙ্গের আলোচিত ভিডিওটি অন্তত ২০২০ সাল থেকে ইন্টারনেটে রয়েছে এবং সাম্প্রতিক ঘটনায় জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গ খুঁজে পাওয়া গেছে দাবিতে পুরোনো এই শিবলিঙ্গের ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

তবে, ভিডিওটির প্রকৃত ঘটনা এবং প্রেক্ষাপট সম্পর্কে নিশ্চিত তথ্য ইন্টারনেটে খুঁজে না পাওয়া গেলেও এই বিষয়টি নিশ্চিত যে এই ভিডিওটি সাম্প্রতিক সময়ের জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গ খুঁজে পাওয়ার বিতর্কের সাথে সম্পর্কিত নয়।

এছাড়াও, Factly, India Today সহ বেশ কয়েকটি ভারতীয় ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান উক্ত ভিডিওটি পুরোনো হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

উল্লেখ্য, জ্ঞানবাপী মসজিদে সত্যিই কোনো শিবলিঙ্গ পাওয়া গিয়েছে কিনা সে বিষয়টি এখন পর্যন্ত নিশ্চিত নয়। হিন্দুদের পক্ষ থেকে যে বস্তুটিকে শিবলিঙ্গ দাবি করা হয়েছে, সেই বস্তুটিকে মুসলিমরা অযুখানার পানির ফোয়ারা হিসেবে দাবি করেছে।

অন্যদিকে ভাইরাল ভিডিওর সাথে জ্ঞানবাপী মসজিদের যে বস্তুটিকে শিবলিঙ্গ দাবি করা হয়েছে তার মধ্যে মিল খুঁজে পাওয়া যায়নি। 

Screenshot India Today

সুতরাং, একটি পুরোনো শিবলিঙ্গের ভিডিওকে জ্ঞানবাপী মসজিদে ১২ ফুট ৮ ইঞ্চি সাইজের শিবলিঙ্গ খুঁজে পাওয়ার ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img