শনিবার, জুলাই 20, 2024
spot_img

প্রধানমন্ত্রী মুস্তাফিজুর রহমানকে পুরো আইপিএল মৌসুম খেলার অনুমতি দেননি

বাংলাদেশি ক্রিকেটার মুস্তাফিজুর রহমান চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) এ চেন্নাই সুপার কিংস এর হয়ে খেলছেন। তবে সামনে বাংলাদেশ দলের জিম্বাবুয়ের সাথে দ্বিপাক্ষিক সিরিজ থাকায় তার আইপিএলে খেলা নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। এরই প্রেক্ষিতে সম্প্রতি, স্বপ্ন পূরণ হলো কাটার মাস্টারের মুস্তাফিজ. প্রধানমন্ত্রীর কথায় খেলবেন পুরো আইপিএল শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

আইপিএল

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ অবধি এই ভিডিওটি দেখা হয়েছে ১২ হাজার ছয়শত বারেরও বেশি। ভিডিওটিতে তিনশত ৬৮ টি পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া দেখানো হয়েছে।

একই দাবিতে ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত ভিডিওটি দেখা হয়েছে এক লক্ষ ১২ হাজার বারেরও বেশি। ভিডিওটিতে তিনশত ২ হাজার চারশত পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া দেখানো হয়েছে।

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুস্তাফিজুর রহমানকে পুরো আইপিএল মৌসুম খেলার অনুমতি দেননি বরং পূর্বে ভিন্ন বিষয়ে ভয়েস আমেরিকা বাংলায় প্রধানমন্ত্রীর মন্তব্যের অংশ ব্যবহার করে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে ভিডিওতে প্রচারিত আলোচিত দাবি নিয়ে প্রাসঙ্গিক একাধিক কি-ওয়ার্ড সার্চ করেও গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্য কোনো নির্ভরযোগ্য সূত্রে উক্ত দাবির সত্যতা পাওয়া যায়নি। 

পরবর্তীতে আলোচিত ভিডিওটিতে প্রচারিত ক্লিপগুলোর বিষয়ে পৃথকভাবে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম।

অনুসন্ধানে বেসরকারি ইলেকট্রনিক গণমাধ্যম ‘সময় টিভি’র ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ৩০ সেপ্টেম্বরে “সাকিবদের নিয়ে কথা বললেন প্রধানমন্ত্রী | Sheikh Hasina About Bangladesh Cricket” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রধানমন্ত্রীর ভয়েস অব আমেরিকায় দেওয়া একটি সাক্ষাৎকার ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর একটি অংশই আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওতে যুক্ত করা হয়েছে।

Video Comparison: Rumor Scanner

ভিডিওতে উপস্থাপক প্রধানমন্ত্রীকে বাংলাদেশের আইসিসি ওডিআই ক্রিকেট বিশ্বকাপ-২০২৩ এর বাংলাদেশ টিমের প্রত্যাশা নিয়ে জিজ্ঞাসা করেন।

জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “তাদের এটাই আমার কথা যেন বাংলাদেশের সম্মানটা যেনো বজায় থাকে। তারা সেইভাবেই সবটুকু ঢেলে দেবে এবং আন্তরিকতার সাথে খেলবে সেটাই আমি চাই। অবশ্যই সবসময় ওদের সাথে একটা যোগাযোগ থাকেই। আসার আগেও আমি কথা বললাম ওদের প্লেয়ারদের সাথেও কথা বলি যারা অরগানাইজার ওদের সাথেও আমি কথা বলি। আমি সবসময় খেয়াল রাখি, খেলাধুলা স্পোর্টস আমাদের ছেলে মেয়েরা যাতে ভালো করে সেদিকে আমার সবসময় দৃষ্টি থাকে এবং সবার খুব সহযোগিতা করে থাকি। বিশ্বকাপে আমরা যে খেলার সুযোগ পেয়েছি এটাই তো সবথেকে ভালো। তো দেখাযাক, জানিনা ভালোভাবে খেলতে পারলে রেজাল্ট করতেও পারবে। আমরা সবসময় আশা করি যে বিশ্বকাপে আমরা একটা ভালো খেলা দেখাতে পারবো।

তবে তিনি সেই সাক্ষাতকারে মুস্তাফিজুর রহমানকে নিয়ে আলাদা করে কিছু বলেননি।

মূলত, ২০২৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমেরিকান গণমাধ্যম ভয়েজ অব আমেরিকায় একটি সাক্ষাৎকারে বাংলাদেশের ওডিআই ক্রিকেট বিশ্বকাপ-২০২৩ এর প্রত্যাশা নিয়ে মন্তব্য করেন। যা পরবর্তীতে দেশের বিভিন্ন গণমাধ্যমেও প্রকাশিত হয়। সম্প্রতি সেই ভিডিওর একটি অংশ কাঁট করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুস্তাফিজুর রহমানকে পুরো আইপিএল মৌসুম খেলার অনুমতি দিয়েছেন দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

সুতরাং, পুরনো ও ভিন্ন ঘটনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া সাক্ষাৎকারের ভিডিও ফুটেজ ব্যবহার করে মুস্তাফিজুর রহমানকে পুরো আইপিএল মৌসুম খেলার অনুমতি দিয়েছেন এমন দাবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img