শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

দৃশ্যটি সম্প্রতি শ্যামা ওবায়েদের অস্ট্রেলিয়ান হাইকমিশনে খোলামেলা পোশাকে ঘোরার নয়

সম্প্রতি, “খোলামেলা পোশাক পরে দূতাবাসে ঘুরছেন শামা। রোববার (১৫ মে) ঢাকায় নিযুক্ত অস্ট্রেলীয় হাইকমিশনে যান বিএনপির তিন নেতা। সূত্র জানায়, সেখানে রাষ্ট্রদূত প্রথমে দেখা করতে না চাইলেও শামা ওবায়েদ তার মনোযোগ কাড়েন। পরে তাদের সময় দেন রাষ্ট্রদূত। জানা যায়, খোলামেলা পোশাকে বেশ আবেদনময়ী লাগছিল শামা ওবায়েদকে।” শীর্ষক শিরোনামে একাধিক ছবি সম্বলিত একটি ডিজিটাল ব্যানার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ইউটিউবে প্রচারিত এমন একটি পোস্ট দেখুন এখানে। পোস্টটির আর্কাইভ ভার্সন দেখুন এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ডিজিটাল ব্যানারে সংযুক্ত ছবিগুলো গত ১৫ মে ঢাকার অস্ট্রেলীয় হাইকমিশন কার্যালয়ে ধারণকৃত বিএনপির সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদের নয় বরং উক্ত দৃশ্যগুলো ছবি-ভিডিও আকারে ভিন্ন ভিন্ন দাবিতে বিগত কয়েক মাস ধরে ইন্টারনেটে প্রচার হয়ে আসছে।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, দৈনিক যুগান্তরের অনলাইন সংস্করণে গত ১৬ মে “অস্ট্রেলিয়ান হাইকমিশনারের সঙ্গে বিএনপি মহাসচিবের সৌজন্য সাক্ষাৎ” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

এছাড়া, একই দিনে মূলধারার অনলাইন সংবাদমাধ্যম ‘বাংলা ট্রিবিউন’ এর ওয়েবসাইটে “অস্ট্রেলীয় হাইকমিশনে গিয়েছিলেন বিএনপির তিন নেতা” শীর্ষক শিরোনামে প্রকাশিত আরেকটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

গুজবের উৎপত্তি

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এর নিজস্ব মনিটরিং টুলসের সহায়তায় দেখা যায় ‘Bangla News Point’ নামের একটি ফেসবুক পেজে গত ১৭ মে সকাল ১০ টা ২৯ মিনিটে ‘banglanewsbank’ নামক ভূঁইফোড় অনলাইন পোর্টালে “খোলামেলা পোশাক পরে দূতাবাসে ঘুরছেন শামা” শীর্ষক শিরোনামে প্রকাশিত সংবাদটি সর্বপ্রথম প্রচার করা হয়।

‘Bangla News Point’ পেজের পোস্টের ১ মিনিট পর অর্থাৎ রাত ১০ টা ৩০ মিনিটে ‘Peoples Voice‘ নামের একটি ফেসবুক পেজ থেকে একই সংবাদটি পোস্ট করা হয়।

পরবর্তীতে, ‘banglanewsbank’ নামের একটি ভূঁইফোড় অনলাইন পোর্টালে প্রকাশিত সংবাদের শিরোনামসহ বিস্তারিত অংশ হুবহু কপি করে একই দিন দুপুর ২ টা ৭ মিনিটে একাধিক ছবি সম্বলিত একটি ডিজিটাল ব্যানার ‘Boykott BNP Jamaat‘ নামের একটি ফেসবুক পেজ থেকে প্রচার করা হয়। উক্ত পোস্টে ডিজিটাল ব্যানারে সংযুক্ত ছবির নারীকে বিএনপির সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ বলে দাবি করা হয়। উক্ত তথ্যটি কপি-পেস্টের মাধ্যমে একই ডিজিটাল ব্যানারটি সংযুক্ত করে সামাজিক মাধ্যম ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

ছড়িয়ে পড়া দৃশ্যটির সূত্রপাত যাচাই করতে গিয়ে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ‘LTV News24’ নামের একটি ইউটিউব চ্যানেলে গত ৮ জানুয়ারি “বাংলাদেশ বিএনপি’র নেত্রী শামা ওবায়েদের মদের জমজমাট পার্টির ভিডিও” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওর কিছু অংশের সাথে সম্প্রতি অস্ট্রেলিয়ান হাই কমিশনে খোলামেলা পোশাকে শ্যামা ওবায়েদ দাবিতে প্রচারিত ছবিগুলোর হুবহু মিল রয়েছে।

এছাড়া, ঐ একই তারিখে ‘BNP-nama’ নামের একটি ফেসবুক পেজ হতে “বাংলাদেশের বিশিষ্ট ধর্ম ব্যাবসায়ী দল বিএনপি’র নেত্রী শামা ওবায়েদের মদের জমজমাট পার্টির ভিডিও ফাস!” শীর্ষক শিরোনামে এবং ‘Bangla News Point’ নামের ফেসবুকে পেজে গত ০৯ জানুয়ারি “বিএনপি নেত্রী শামা ওবায়েদের মদের পার্টির ভিডিও ভাইরাল” শীর্ষক শিরোনামে একই ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

মূলত, গত ১৫ মে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে বিএনপির ৩ সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকায় নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরিমি ব্রুআরের সাথে সাক্ষাৎ করতে তার (জেরিমি) কার্যালয়ে যান। এসময় মির্জা ফখরুলের সাথে ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ। উক্ত ঘটনাকে কেন্দ্র করে ইন্টারনেট হতে সংগ্রহীত একটি পুরোনো দৃশ্যকে গত ১৫ মে ঢাকার অস্ট্রেলীয় হাইকমিশনে ধারণকৃত বিএনপি নেত্রী শ্যামা ওবায়েদের খোলামেলা পোশাকের ছবি দাবিতে সামাজিক মাধ্যমগুলোতে প্রচার করা হচ্ছে।

তবে, প্রচারিত দৃশ্যটি গত ১৫ মে অস্ট্রেলিয়ান হাইকমিশন কার্যালয়ে ধারণকৃত বিএনপি নেত্রী শ্যামা ওবায়েদের নয় এটি প্রমাণ করা গেলেও উক্ত দৃশ্যটি কবে কোথা থেকে ধারণ করা হয়েছিলো কিংবা ছবির ব্যক্তিটি বিএনপি নেত্রী শ্যামা ওবায়েদের কিনা তা যাচাই করা সম্ভব হয়নি।

উল্লেখ্য, গত ১৫ মে অস্ট্রেলিয়ান হাইকমিশনারের সাথে বৈঠক শেষ মির্জা ফখরুল সাংবাদিকদের বলেন, “এটা ছিল সৌজন্য সাক্ষাৎ। করোনার কারণে এই হাইকমিশনার সঙ্গে আমাদের সাক্ষাৎ করা হয়নি। আমাদের ডেকেছেন, আমরাও দেখা করতে গিয়েছি।”

সুতরাং, ইন্টারনেট হতে ধারণকৃত পুরোনো একটি দৃশ্যকে সম্প্রতি অস্ট্রেলীয় হাইকমিশনে ধারণকৃত বিএনপি নেত্রী শ্যামা ওবায়েদের খোলামেলা পোশাকের ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউবে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img