আরটিভি’র ফটোকার্ড নকল করে বুবলীকে জড়িয়ে শাকিব খানের নামে ভুয়া মন্তব্য প্রচার

সম্প্রতি, চিত্র নায়িকা শবনম বুবলী ও চিত্র নায়ক শাকিব খান সম্পর্কে ‘আমার সাথে পরিচয় হবার আগেই বুবলি কন্যা সন্তানের মা – শাকিব খান’ শীর্ষক শিরোনামে আরটিভি’র লোগো সম্বলিত একটি ফটোকার্ড ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

শাকিব

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ‘আমার সাথে পরিচয় হবার আগেই বুবলি কন্যা সন্তানের মা- শাকিব খান’ শীর্ষক দাবিতে মূলধারার ইলেকট্রনিক সংবাদমাধ্যম আরটিভি কোনো প্রতিবেদন বা ফটোকার্ড  প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, আরটিভির  ফেসবুক পেজে গত ২৯ এপ্রিল ‘শাকিব খানের পরিবারের অভিযোগ নিয়ে মুখ খুললেন বুবলী’ শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ফটোকার্ড ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আরটিভি’র লোগো সম্বলিত আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষনে দেখা যায়, আলোচিত ফটোকার্ডটিতে প্রকাশের তারিখ উল্লেখ করা আছে ২৯ এপ্রিল। 

আলোচিত দাবিটির সত্যতা যাচাইয়ে ফটোকার্ডটিতে থাকা তারিখ এবং লোগো’র সূত্র ধরে আরটিভি‘র ভেরিফাইড ফেসবুক পেজে প্রচারিত ফটোকার্ডগুলো পর্যালোচনা করে উক্ত শিরোনাম সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও আরটিভি’র ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল বা অন্যকোনো গণমাধ্যমেও উক্ত দাবির বিষয়ে কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

তাছাড়াও আরটিভি’র পেজে প্রচারিত ফটোকার্ডগুলোর সাথে আলোচিত ফটোকার্ডটির শিরোনামের ‘আমার সাথে পরিচয় হবার আগেই বুবলি কন্যা সন্তানের মা’ লেখাটির সাথে আরটিভি’র প্রচলিত ফটোকার্ডের শিরোনাম লেখার প্যার্টান ও ফন্টের মধ্যে সম্পূর্ণ ভিন্নতা রয়েছে।

পরবর্তীতে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে আরটিভির ফেসবুক পেজ ‘Rtv । আরটিভি ’শাকিব খানের পরিবারের অভিযোগ নিয়ে মুখ খুললেন বুবলী’ শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ফটোকার্ড খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Facebook 

ফটোকার্ডটি পর্যলোচনা করে আলোচিত দাবিতে প্রচারিত ফটোকার্ডের সাথে এর মিল খুঁজে পাওয়া যায়। উভয় ফটোকার্ডে থাকা তারিখ এবং বুবলী ও শাকিবের ছবির মিল রয়েছে। শুধু আলোচিত ফটোকার্ডটিতে ‘শাকিব খানের পরিবারের অভিযোগ নিয়ে মুখ খুললেন বুবলী’ শীর্ষক শিরোনামের পরিবর্তে ‘আমার সাথে পরিচয় হবার আগেই বুবলি কন্যা সন্তানের মা- শাকিব খান’ লেখা হয়েছে।

Photocard Comparison: Rumor Scanner 

উক্ত ফটোকার্ড সম্বলিত পোস্টের মন্তব্যের ঘরে পাওয়া একই শিরোনামে গণমাধ্যমটির ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়, ‘শাকিব খানের পরিবারের পক্ষ থেকে নানা অভিযোগের ব্যাপারে বুবলী বলেন, নিউজটি দেখেছি। অনেক অভিযোগ। দেখুন নিউজে ঘনিষ্ঠসূত্র, পরিবারের এক সদস্য, নাম প্রকাশে অনিচ্ছুক—এসব সূত্রেই বা কী কথা বলব? নির্দিষ্ট কারও নাম বা কথা থাকলে কথা বলতে সুবিধা হতো। অভিযোগ ধরে ধরে বলা যেত।’

Screenshot Source: RTV

আরও উল্লেখ করা হয়, ‘নায়িকা বলেন, আমি আমার সিনেমা মুক্তির প্রমোশনাল প্রোগ্রামে যখন অংশগ্রহণ করি, তখন সিনেমার পাশাপাশি অনেক বিষয় চলে আসে সংবাদকর্মীদের প্রশ্নে। তখন আমি সবাইকে যথেষ্ট সম্মান দিয়ে প্রশ্নের প্রাসঙ্গিক উত্তর দিই। কোথাও কাউকে অসম্মান করে অপ্রাসঙ্গিক কথা বলি না। এখন কেউ সম্মান দেওয়া হজম করতে না পারলে জোর করে আর সম্মান দেব না।’

অর্থাৎ, আরটিভির এই ফটোকার্ডটি এডিট করেই ‘আমার সাথে পরিচয় হবার আগেই বুবলি কন্যা সন্তানের মা- শাকিব খান’ শীর্ষক শিরোনামের  ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

মূলত, গত ২৯ এপ্রিল ‘Rtv । আরটিভি’  ফেসবুক পেজে ‘শাকিব খানের পরিবারের অভিযোগ নিয়ে মুখ খুললেন বুবলী’ শিরোনামে একটি ফটোকার্ড প্রকাশ করা হয়। পরবর্তীতে উক্ত ফটোকার্ডটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে এর শিরোনাম পরিবর্তন করে ‘আমার সাথে পরিচয় হবার আগেই বুবলি কন্যা সন্তানের মা-শাকিব খান’ শীর্ষক শিরোনাম যুক্ত করে প্রচার করা হয়েছে। 

সুতরাং, ‘আমার সাথে পরিচয় হবার আগেই বুবলি কন্যা সন্তানের মা শীর্ষক দাবিতে অভিনেতা শাকিব খানের নামে প্রচারিত মন্তব্যটি ভুয়া এবং উক্ত দাবিতে আরটিভির নামে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড বা বিকৃত। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img