মেসি ও রোনালদোকে নিয়ে সার্জিও রামোসের ভুয়া মন্তব্য প্রচার

সম্প্রতি “সার্জিও রামোস : ” আমি ক্রিশ্চিয়ানো রোনালদোর সাথে ৯ বছর খেলেছি, কখনো এই ৯ বছরে স্পেন দল থেকে বাদ পড়িনি। কিন্তু যখনই লিওনেল মেসির সাথে খেলতে লাগলাম আমি দেখি স্পেন দল থেকে বাদ। এইজন্য আমি রোনালদোকে সবকিছু থেকে এগিয়ে রাখছি” শীর্ষক শিরোনামের একটি মন্তব্য ফুটবলার সার্জিও রামোসের বক্তব্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, মেসি এবং রোনালদোকে নিয়ে সার্জিও রামোস উক্ত বক্তব্য দেননি বরং কোনোরূপ তথ্যসূত্র ছাড়াই ভিত্তিহীনভাবে বক্তব্যটি প্রচারিত হচ্ছে। 

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ২০২১ সালের ১৯ জুলাই Teknik Futbol নামক ইন্সটাগ্রাম একাউন্টে “Should Leonel Messi join PSG? Let’s have a look” (অনুবাদিত) শীর্ষক শিরোনামের একটি পোস্ট পাওয়া যায়। উক্ত পোস্টে দেখা যায় সার্জিও রামোস একজন উপস্থাপিকার সামনে লিওনেল মেসির পিএসজিতে যোগদানের ব্যাপারে তার মতামত জানাচ্ছিলেন।

অর্থাৎ মেসি এবং রোনালদোকে নিয়ে করা যেই মন্তব্যটি সার্জিও রামোসের মন্তব্য বলে প্রচারিত হচ্ছে সেসব পোস্টে ব্যবহৃত ছবিটি মেসির পিএসজিতে যোগদানের পূর্বে সার্জিও রামোসের সাক্ষাৎকারের ছবি। উক্ত সাক্ষাৎকারে মেসির চেয়ে রোনালদোকে এগিয়ে রাখার কোনো বক্তব্য সার্জিও রামোস দেন নি।

মেসি পিএসজিতে যোগদান করেন ২০২১ সালের ১১ আগস্ট। এ নিয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়।

এছাড়াও, মূলধারার কোনো গণমাধ্যম, সার্জিও রামোসের ভেরিফাইড ফেসবুক একাউন্ট এবং নির্ভরযোগ্য কোনো সূত্র থেকে উক্ত বক্তব্যের কোনো ভিত্তি পাওয়া যায় নি।

মূলত, সার্জিও রামোস একজন স্প্যানিশ ফুটবল তারকা। এছাড়াও ক্লাব ফুটবল দল রিয়াল মাদ্রিদে দীর্ঘ ১৬ বছর খেলেন। রক্ষণভাগের খেলোয়াড় হওয়ায় মেসি এবং রামোসকে নিয়ে ফুটবল প্রেমীদের মধ্যে বেশ উন্মাদনা বিরাজ করে। তবে রামোসের বক্তব্য দাবিতে রোনালদো ও মেসিকে নিয়ে করা মন্তব্যটির কোনো ভিত্তি খুঁজে পাওয়া যায় নি। এমনকি উক্ত পোস্টগুলোয় ব্যবহৃত ছবিটি যাচাই করেও উক্ত মন্তব্যের কোনো ভিত্তি পাওয়া যায় নি। এছাড়াও মূলধারার গণমাধ্যম ও সার্জিও রামোসের ভেরিফাইড ফেসবুক একাউন্টেও উক্ত বক্তব্যের কোনো সত্যতা পাওয়া যায় নি।

সুতরাং, মেসি ও রোনালদোকে নিয়ে সার্জিও রামোসের মন্তব্য দাবিতে প্রচারিত বক্তব্যটি মিথ্যা।

তথ্যসূত্র

  • ইন্সটাগ্রাম একাউন্ট : Teknik Futbol
  •  ফেসবুক একাউন্ট : Sergio Ramos 
  • রিউমর স্ক্যানার টিমের নিজস্ব অনুসন্ধান।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img