শনিবার, জুলাই 20, 2024
spot_img

মামুনুল হকের ভিডিও কলের স্ক্রিনশট দাবিতে প্রচারিত ছবিটি এডিটেড

গতকাল ৩ মে হেফাজতে ইসলামের বিলুপ্ত কমিটির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হকের বিরুদ্ধে বিভিন্ন জায়গায় হওয়া ৪১ টি মামলার সবকটিতে জামিনে মুক্তির পর গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কারাগার থেকে তিনি কারামুক্তি পান। এরই পরিপ্রেক্ষিতে সম্প্রতি, ৫০১ মামুনুল হক জেল থেকে ছাড়া পেয়েছে! শহীদুলদের বৌয়েরা হেফাজত হতে থাকবেন শীর্ষক শিরোনামে দুইটি ছবি ফেসবুকে প্রচার করা হয়েছে।

উক্ত ফেসবুক পোস্টগুলোর প্রথম ছবিতে মামুনুল হকের ছবিসহ একটি ভিডিও কলের স্ক্রিনশটের ছবি লক্ষ্য করা যাচ্ছে।

মামুনুল

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ভিডিও কলের স্ক্রিনশটের ছবিটি বাস্তব নয় বরং একটি পর্ণ সাইট থেকে সংগৃহীত এক নারীর নগ্ন ভিডিওর স্থিরচিত্র সংগ্রহ করে সেখানে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় মামুনুল হকের ছবি যুক্ত করে আলোচিত ছবিটি তৈরি করা হয়েছে।

ছবিটির বিষয়ে সত্যতা জানার জন্য রিভার্স ইমেজ সার্চ করে একটি পর্ণ ওয়েবসাইটে এ সংক্রান্ত মূল ভিডিওটির সন্ধান পাওয়া যায়। (সঙ্গত কারণে লিংক সংযুক্ত করা হয়নি)।

ভিডিওতে যে নারীকে দেখা যাচ্ছিল তার চেহারার সাথে আলোচিত স্ক্রিনশটের নারীর পোশাক, চেহারা ও অঙ্গভঙ্গির হবহু মিল খুঁজে পাওয়া যায়। তবে উক্ত ভিডিওতে মামুনুল হকের ছবি অনুপস্থিত। 

Screenshot Collage: Rumor Scanner

অর্থাৎ, আলোচিত স্ক্রিনশটটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় তৈরি করা।

উল্লেখ্য, ২০২১ সালের ৩ এপ্রিল নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের রয়েল রিসোর্টে জান্নাত আরা ঝর্ণা নামক এক মহিলাসহ মাওলানা মামুনুল হককে আটক করে একদল লোক। পরে খবর পেয়ে পুলিশ সেখানে উপস্থিত হলে ঝর্ণাকে নিজের দ্বিতীয় স্ত্রী হিসেবে দাবি করেন মামুনুল। তবে একই বছরের ৩০ এপ্রিল জান্নাত আরা ঝর্ণা মাওলানা মামুনুল হকের বিরুদ্ধে বিয়ের প্রলোভন দেখিয়ে শারীরিক সম্পর্ক করার অভিযোগে নারায়ণগঞ্জের সোনারগাঁ থানায় একটি মামলা দায়ের করেন।

মূলত, সম্প্রতি হেফাজতে ইসলামের বিলুপ্ত কমিটির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হকের কারামুক্তিকে কেন্দ্র করে তার ছবিসহ একটি ভিডিও কলের স্ক্রিনশটের ছবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যনায়ার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ছবিটি এডিটেড। প্রকৃতপক্ষে, একটি পর্ণ সাইট থেকে এক নারীর নগ্ন ভিডিওর স্থিরচিত্র সংগ্রহ করে সেখানে মামুনুল হকের ছবি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় যুক্ত করে আলোচিত দাবিতে প্রচার করা হয়েছে।

সুতরাং, মাওলানা মামুনুল হকের ছবিসহ একটি ভিডিও কলের স্ক্রিনশটের ছবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা এডিটেড বা সম্পাদিত।

তথ্যসূত্র

  • Main Source: Hidden (adult purpose)
  • Rumor Scanner’s own analysis
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img