রবিবার, জুলাই 21, 2024
spot_img

ভারতীয় শিশু অ্যাডামকে বাংলাদেশি রোগাক্রান্ত শিশু শিয়াব দাবিতে আর্থিক প্রতারণা

সম্প্রতি, “দয়া করে কেউ এড়িয়ে যাবেন না, শিশুটির নাম মোঃ শিয়াব। মাত্র সাত মাস বয়সী শিয়াবের চিকিৎসার জন্য ৬/৭ লক্ষ টাকা প্রয়োজন….” শীর্ষক শিরোনামে এক শিশুর কয়েকটি ছবি সংযুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানেএখানেএখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানেএখানেএখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ছবিগুলো কোনো বাংলাদেশি শিশুর নয় বরং এগুলো অ্যাডাম নামের ভারতীয় এক শিশুর ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, “Baby Adam is sick again – but this time, he’s dying. Please help me save him” শীর্ষক শিরোনামে ভারতের গণ-অর্থায়ন প্লাটফর্ম ‘Ketto’ এর ওয়েবসাইটে প্রকাশিত মূল ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

অ্যাডাম
Screenshot Ketto website

পাশাপাশি, ‘Ketto’ এর অফিশিয়াল ফেসবুক পেজটুইটার একাউন্টে শিশুটির জন্য ফান্ডরাইজিং নিয়ে ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে প্রকাশিত পোস্টে একই ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

মূলত, ছবিগুলো ভারতের নাগরিক শাবামন (পিতা) এর ছয় মাস বয়সী পুত্র সন্তান অ্যাডামের। সে লিভার জনিত রোগ বিলিয়ারি অ্যাট্রেসিয়ায় আক্রান্ত হয়ে কোঝিকোড় “Aster MIMS Calicut” হাসপাতালে চিকিৎসাধীন ছিলো। শিশুটির একটি লিভার ট্রান্সপ্লান্ট করা হয়েছিলো যার জন্য তার বাবা তার লিভার দাতা ছিলেন। তবে রক্ত ​​জমাট বাঁধার কারণে অস্ত্রোপচারের দুই দিন পর শিশুটি মারা যায়। ফান্ডরাইজিং ঐ ওয়েবসাইটের প্রতিবেদন থেকে জানা যায় শিশুটির চিকিৎসার জন্য প্রায় ১৯ লাখ রুপি প্রয়োজন ছিল এবং ১০ মাস আগে শিশুটি মারা গিয়েছে অর্থাৎ শিশুটির চিকিৎসার জন্য ফান্ডরাইজিং কার্যক্রম বন্ধ।

এছাড়া, সাম্প্রতিক সময়ে মোঃ শিয়াব নামে আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টগুলোতে উল্লিখিত বিকাশ ও নগদ নাম্বারে (01747202212) একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করে তা বন্ধ পাওয়া যায়।

প্রসঙ্গত, রিউমর স্ক্যানার টিম পূর্বেও বিভিন্ন নাম ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে আর্থিক সাহায্য চেয়ে করা পোস্টগুলোকে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, আর্থিক সহায়তার নামে প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় শিশু অ্যাডামকে (মৃত) বাংলাদেশের রোগাক্রান্ত শিশু মোঃ শিয়াব দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: দয়া করে কেউ এড়িয়ে যাবেন না, শিশুটির নাম মোঃ শিয়াব। মাত্র সাত মাস বয়সী শিয়াবের চিকিৎসার জন্য ৬/৭ লক্ষ টাকা প্রয়োজন
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. Ketto: https://www.ketto.org/stories/saveadam
  2. Ketto Tweet: https://twitter.com/ketto/status/1356988586944561152
  3. Ketto Facebook post: https://www.facebook.com/ketto.org/posts/3716133915106353
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img