মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

আর্থিক প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় শিশু লুভকে বাংলাদেশি শিশু দাবিতে প্রচার

সম্প্রতি,”বাচ্চাটির মাড়িতে ক্যান্সার হয়েছে অপারেশন করতে ৩ লক্ষ্য ৫০ হাজার টাকার মতো লাগতে পারে বলে ডাক্তার জানিয়েছে,,,, এই বাচ্চাটির পরিবার সবার কাছে দোয়া প্রাথী সবাই দোয়া করবেন আর সবাই ১০০,৫০০,১০০০/- যাই পারি না কেনো দান করার চেষ্টা করবো ইনশাআল্লাহ” শীর্ষক শিরোনামে এক শিশুর কয়েকটি ছবি সংযুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, রিফাত নামে প্রচারিত ছবিগুলো কোনো বাংলাদেশি শিশুর নয় বরং এগুলো লুভ নামের ভারতীয় এক শিশুর ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির মাধ্যমে, “7-Year-Old With Rapidly Growing Facial Tumour Needs Urgent Surgery” শীর্ষক শিরোনামে ভারতের গণ-অর্থায়ন প্লাটফর্ম ‘Milaap’ এর ওয়েবসাইটে প্রকাশিত মূল ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

শিশু
Screenshot from Milaap

পাশাপাশি, ‘Milaap’ এর অফিশিয়াল ফেসবুক পেজে ও ভেরিফাইড টুইটার একাউন্টে গত ৫ এপ্রিলে শিশুটির জন্য ফান্ডরাইজিং নিয়ে প্রকাশিত পোস্টে একই ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

এছাড়াও, ‘Milaap’ এর অফিশিয়াল ইউটিউব চ্যানেল থেকে ২০২২ সালের ০৮ এপ্রিলে “Abandoned by her husband, Single Mother Struggles To Save Her Son” শীর্ষক শিরোনামে গণ-অর্থায়নের জন্য প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

মূলত, ছবিগুলো লুভ নামের ৭ বছর বয়সী ভারতীয় এক শিশুর। লুভের মুখে একটি দ্রুত বর্ধনশীল টিউমার রয়েছে এবং টিউমারটি জরুরীভাবে অস্ত্রোপচার প্রয়োজন। বর্তমানে শিশুটি ভারতের “Swasti Multispeciality Hospital” হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছে। ফান্ডরাইজিং ঐ ওয়েবসাইটের প্রতিবেদন থেকে জানা যায় শিশুটির চিকিৎসার জন্য প্রায় ৪৫ লাখ রুপি প্রয়োজন। সর্বশেষ, এই প্রতিবেদন প্রকাশের আগ পর্যন্ত শিশুটির জন্য আর্থিক সহায়তা সংগ্রহ চলমান রয়েছে।

এছাড়া, সাম্প্রতিক সময়ে রিফাত নামে আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টগুলোতে উল্লিখিত ব্যক্তিগত বিকাশ ও নগদ নাম্বারে (01611-944975) একাধিক বার যোগাযোগ করার চেষ্টা করে তা বন্ধ পাওয়া যায়।

উল্লেখ্য, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিগত কয়েকমাস যাবত শুধুমাত্র নাম ও ছবি পরিবর্তন করে ভিন্ন ভিন্ন শিরোনামে আর্থিক সহায়তার নামে প্রতারণা মূলক তথ্য প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, রিউমর স্ক্যানার টিম পূর্বেও বিভিন্ন নাম ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে আর্থিক সাহায্য চেয়ে করা পোস্টগুলোকে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, আর্থিক সহায়তার নামে প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় রোগাক্রান্ত শিশু লুভের ছবি বাংলাদেশের রোগাক্রান্ত শিশু রিফাত দাবি করে সামাজিক মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: বাচ্চাটির মাড়িতে ক্যান্সার হয়েছে অপারেশন করতে ৩ লক্ষ্য ৫০ হাজার টাকার মতো লাগতে পারে বলে ডাক্তার জানিয়েছে,,,, এই বাচ্চাটির পরিবার সবার কাছে দোয়া প্রাথী সবাই দোয়া করবেন আর সবাই ১০০,৫০০,১০০০/- যাই পারি না কেনো দান করার চেষ্টা করবো ইনশাআল্লাহ
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img