শনিবার, জুলাই 20, 2024
spot_img

রহিমা নামের এক মহিলার তিন শিশু সন্তানের পুরোনো ছবি দিয়ে আর্থিক প্রতারণা

সম্প্রতি “গাজীপুরের স্রীনগরের দরিদ্র ভ্যান চালক রফিক মিয়ার স্ত্রী গত ১৮ ফেব্রুয়ারি তিনটি ছেলে শিশুর জন্ম দিয়েছেন।” শীর্ষক শিরোনামে এক শিশুর কয়েকটি ছবি সংযুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে । আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, গাজীপুরে জনৈক রফিক মিয়ার স্ত্রী তিন ছেলে শিশুর জন্ম দিয়েছেন দাবি করে অর্থ সহায়তা চেয়ে প্রচারিত ছবিগুলো সাম্প্রতিক সময়ের নয় বরং এগুলো ২০২০ সালে হবিগঞ্জে রহিমা বেগম নামের এক নারীর জন্ম দেওয়া তিন কন্যা সন্তানের ছবি এবং ঐ শিশুদের বাবার নাম আব্দুস সালাম।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির মাধ্যমে, দেশীয় অনলাইন সংবাদমাধ্যম ‘Dhaka Tribune’ এর বাংলা সংস্করণে ২০২০ সালের ১৯ আগস্ট “একসঙ্গে তিন কন্যার জন্ম দিলেন নারী, নেই চিকিৎসার সামর্থ্য” শীর্ষক শিরোনামে প্রকাশিত মূল ছবি খুঁজে পাওয়া যায়।

রহিমা
Screenshot from Dhaka Tribune

মূলত, ছবিগুলো হবিগঞ্জের মাধবপুরের আব্দুস সালাম ও রহিমা বেগম দম্পতির ঘরে একসাথে জন্ম নেওয়া ৩ শিশু সন্তানের। সেসময়ে তাদের শিশু বিশেষজ্ঞ দেখানোর পরামর্শ দিয়েছিলো হাসপাতাল কর্তৃপক্ষ। কিন্তু আর্থিক দুর্বলতার কারণে তারা ডাক্তার দেখাতে না পারলেও হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক জানিয়েছিলেন “তিন সন্তানের শারীরিক অবস্থা ভালো, প্রসূতি নারীও সুস্থ আছেন।”

উল্লেখ্য, সেসময় তাদের আর্থিক সহায়তার জন্য কোনো তহবিল গঠন করা হয়েছিলো কিনা তা নিশ্চিত হওয়া যায় নি।

এছাড়া, সাম্প্রতিক সময়ে ‘জনৈক রফিক মিয়ার স্ত্রীর জন্ম দেওয়া তিন ছেলে শিশু’ দাবিতে আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টগুলোয় উল্লিখিত ব্যক্তিগত বিকাশ ও নগদ নাম্বারে (০১৮৮০৬২৭৫০৫) একাধিক বার যোগাযোগ করার চেষ্টা করে তা বন্ধ পাওয়া যায়।

প্রসঙ্গত, রিউমর স্ক্যানার টিম পূর্বেও বিভিন্ন নাম ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে আর্থিক সাহায্য চেয়ে করা পোস্টগুলোকে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, আর্থিক সহায়তার নামে প্রতারণার উদ্দেশ্যে রহিমা বেগমের তিন মেয়ে শিশুর পুরোনো ছবি দিয়ে বর্তমানে জনৈক রফিক মিয়ার স্ত্রীর রোগাক্রান্ত তিন ছেলে শিশু দাবি করে সামাজিক মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: গাজীপুরের স্রীনগরের দরিদ্র ভ্যান চালক রফিক মিয়ার স্ত্রী গত ১৮ ফেব্রুয়ারি তিনটি ছেলে শিশুর জন্ম দিয়েছেন।
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

Dhaka Tribune: https://bangla-archive.dhakatribune.com/bangladesh/2020/08/19/26533

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img