রবিবার, জুলাই 21, 2024
spot_img

এটি বাংলাদেশি শিশু রাব্বী নয়, ভারতীয় শিশু আবান

সম্প্রতি “শিশুটির নাম রাব্বি বয়স ২ বছর। আগুনে তার শরীর পুড়ে গেছে চিকিত্সার জন্য ৫ লাখ টাকা প্রয়োজন” শীর্ষক শিরোনামে এক শিশুর কয়েকটি ছবি সংযুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ভাইরাল এমন কিছু পোস্ট দেখুন এখানে এখানে, এখানে,এখানে, এবং এখানে । আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে,এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আর্থিক সহায়তা চেয়ে প্রচারিত ছবিগুলো কোনো বাংলাদেশি শিশুর নয় বরং এগুলো আবান নামের ভারতীয় এক শিশুর ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির মাধ্যমে,“Please Help Me Get My Baby’s Severe Burns Treated, He Is Only A Year Old!” শীর্ষক শিরোনামে ভারতের গণ-অর্থায়ন প্লাটফর্ম ‘Ketto’ এর ওয়েবসাইটে প্রকাশিত মূল ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

আবান
Screenshot Ketto Website

পাশাপাশি, ‘Ketto’ এর অফিশিয়াল ফেসবুক পেজে গত ৪ মার্চে ও টুইটার একাউনটে গত ৯ মার্চে শিশুটির জন্য ফান্ডরাইজিং নিয়ে প্রকাশিত পোস্টে একই ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

মূলত, ছবিগুলো ভারতীয় নাগরিক ইয়াসমিন ও শহীদ দম্পতির ছেলে আবানের ছবি। ১ বছর বয়সী আবান গত ১১ ফেব্রুয়ারি নিজ বাড়িতে গরম পানির দ্বারা গুরুতর ভাবে শরীরের বিভিন্ন অংশ পুড়ে যাওয়ায় ভারতের ছত্তিশগড়ের রায়পুরে “Kalda Burns & Plastic Surgery Centre” নামের হাসপাতালে চিকিৎসাধীন ছিলো। ফান্ডরাইজিং ঐ ওয়েবসাইটের প্রতিবেদন থেকে জানা যায়, শিশুটির চিকিৎসার জন্য সে সময় প্রায় ৩ লাখ রুপি প্রয়োজন ছিল এবং তার চিকিৎসার জন্য ফান্ডরাইজিং কার্যক্রম ১লা এপ্রিলেই শেষ হয়েছে। অর্থাৎ ইন্টারনেট থেকে ভারতীয় শিশু আবানের ছবি সংগ্রহ করে নগদ ও বিকাশ নাম্বার যুক্ত করে করে আর্থিক সহায়তার নামে প্রতারণা মূলক তথ্য প্রচার করা হচ্ছে।

এছাড়া, সাম্প্রতিক সময়ে আবানের আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টগুলোয় উল্লিখিত ব্যক্তিগত বিকাশ ও নগদ নাম্বার যথাক্রমে (01763387395) এ একাধিক বার যোগাযোগ করার চেষ্টা করেও তা বন্ধ পাওয়া যায়।

প্রসঙ্গত, রিউমর স্ক্যানার টিম পূর্বেও বিভিন্ন নাম ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে আর্থিক সাহায্য চেয়ে করা পোস্টগুলোকে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, আর্থিক সহায়তার নামে প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় শিশু আবানের ছবি ব্যবহার করে বাংলাদেশের রোগাক্রান্ত শিশু রাব্বির জন্য মানবিক আবেদন দাবি করে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img