শুক্রবার, মার্চ 29, 2024
spot_img

দেলাওয়ার হোসাইন সাঈদীর কাবা ঘরের ভেতর থেকে বের হওয়ার ছবিটি এডিটেড

সম্প্রতি, “শিক্ষাঙ্গনে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির আল্লাহর এক নিয়ামত। আলহামদুলিল্লাহ।” শীর্ষক শিরোনামে দেলাওয়ার হোসেন সাঈদী’র কাবা শরীফ থেকে বের হওয়ার সময়কালীন দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

ফেসবুকে প্রচারিত এমন একটি পোস্ট দেখুন এখানে আর্কাইভ ভার্সন দেখুন এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ছবিটি দেলাওয়ার হোসেন সাঈদীর নয় বরং নাইজেরিয়ার রাষ্ট্রপতি মুহাম্মাদু বুহারী এর কাবা ঘর থেকে বের হওয়ার সময়কালীন একটি ছবিকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় বিকৃত করে উক্ত ছবিটি সম্পাদন করা হয়েছে।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, নাইজেরিয়ান সংবাদমাধ্যম The Guardian Nigeria এর ওয়েবসাইটে ২০১৬ সালের ২৭ ফেব্রুয়ারিতে “Buhari visits Ka’aba chambers” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে মূল ছবিটি খুঁজে পাওয়া যায়।

Screenshot from The Guardian Nigeria website

পরবর্তীতে, নাইজেরিয়ান সংবাদমাধ্যম pulse.ng এর ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে একই ছবিটির অস্তিত্ব পাওয়া যায়।

সাঈদীর
Screenshot from Pulse NG website

পাশাপাশি, উক্ত বিষয়টি নিয়ে পূর্বেও দেলাওয়ার হোসাইন সাঈদী’র ছেলে মাসুদ সাঈদী ছবিটিকে নকল/এডিটেড হিসেবে চিহ্নিত করে তার ভেরিফাইড ফেসবুক পেজে একটি পোস্ট করেছিলেন।

মূলত, ২০১৬ সালের ফেব্রুয়ারিতে নাইজেরিয়ার শান্তি ও সমৃদ্ধির জন্য দোয়া কামনায় দেশটির রাষ্ট্রপতি মুহাম্মাদু বুহারী এবং তার একটি প্রতিনিধি দল মক্কার কাবা শরীফে প্রবেশ করেছিলেন। সেসময়ে দোয়া শেষে পবিত্র কাবাঘরের ভেতরের কক্ষ থেকে বেরিয়ে আসার সময়ে ধারণকৃত একটি ছবিকেই বিকৃত করে সাম্প্রতিক সময়ে দেলাওয়ার হোসেন সাঈদীর ছবি বসিয়ে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

Also Read: চাঁদের উপরে আরবিতে আল্লাহ্‌ লিখা উক্ত ছবিটি এডিটেড

প্রসঙ্গত, দেলাওয়ার হোসেন সাঈদীর ছেলে মাসুদ সাঈদীর ভাষ্যমতে ১৯৯০ সালে ইরাক-কুয়েত যুদ্ধের মিমাংসা বৈঠকে আমন্ত্রিত মেহমান হিসেবে প্রথমবারের মতো কাবা শরীফে প্রবেশ করেন সাঈদী। তবে কাবা ঘরে প্রবেশের বা বের হওয়ার কোনো ছবি তাদের সংগ্রহে নেই বলেও ফেসবুক পোস্টে নিশ্চিত করেন তিনি।

উল্লেখ্য, বাংলাদেশে মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর সাবেক নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীকে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর আমৃত্যু কারাদণ্ডের আদেশ দেয় সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। বর্তমানে তিনি ঐ মামলায় সাজাভোগ করছেন।

অর্থাৎ, ২০১৬ সালে নাইজেরিয়ার রাষ্ট্রপতি মুহাম্মাদু বুহারী এর কাবা শরীফ থেকে বের হওয়ার সময় ধারণকৃত একটি ছবিকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় বিকৃত করে দেলাওয়ার হোসাইন সাঈদীর মুখমণ্ডল যুক্ত করে সম্পাদিত ছবিটি সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: শিক্ষাঙ্গনে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির আল্লাহর এক নিয়ামত
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

  1. Guardian NG: Buhari visits Ka’aba chambers, | The Guardian Nigeria News 
  2. Pulse News: Umrah: President Buhari leaves Madinah for Makkah | Pulse Nigeria 
  3. Masood Sayedee FB: https://www.facebook.com/permalink.php?story_fbid=1712345638859377&id=523458437748109
  4. সাঈদীর আমৃত্যু কারাদণ্ড | প্রথম আলো
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img