শুক্রবার, মে 24, 2024
spot_img

ইউক্রেনের সেনাঘাটিতে রাশিয়ার বিমান হামলার দৃশ্য দাবিতে পুরোনো ভিডিও প্রচার

সম্প্রতি “ইউক্রেনের সেনাঘাটিতে রাশিয়ার ভয়ংকর বিমান হামলা!!উঠিয়ে নিয়ে যাচ্ছে শক্তিশালী যুদ্ধ ট্যাংকার গাড়ি” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে।  আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ভিডিওটি সাম্প্রতিক সময়ে রাশিয়া কর্তৃক ইউক্রেনে বোমা হামলার ঘটনার নয় বরং এটি প্রায় দুই বছর পূর্বে এক সামরিক প্রশিক্ষণ মহড়া চলাকালীন নেদারল্যান্ডের সশস্ত্র বাহিনী কর্তৃক ‘CH-47 Chinook’ হেলিকপ্টার মহড়ার একটি ভিডিও।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে, “Military Archive” নামের ভেরিফাইড ইউটিউব চ্যানেলে ২০১৯ সালের ৫ আগস্টে “Heavy Delivery – Dutch CH-47 Chinooks Sling Load Training” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিওর সাথে আলোচিত ভিডিওটির হবহু মিল খুঁজে পাওয়া যায়।

পরবর্তীতে কিওয়ার্ড সার্চের মাধ্যমে, নেদারল্যান্ডের সংবাদমাধ্যম “northernskiesaviation” (NSA) এর ওয়েবসাইটে ২০২০ সালের ২৩ ফেব্রুয়ারিতে “2018 Exercise Falcon Autumn” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে আলোচিত ভিডিওটির কিছু স্থিরচিত্র খুঁজে পাওয়া যায়।

রাশিয়া
Screenshot from northernskiesaviation website

মূলত, নেদারল্যান্ডসের সবচেয়ে বড় সামরিক প্রশিক্ষণ মহড়ায় Exercise Falcon Autumn-2018 এ দেশটির সশস্ত্র বাহিনীর ৪টি CH-47D Chinooks হেলিকপ্টার অংশগ্রহণ করে। উক্ত সামরিক মহড়াটি ২০১৯ সালের ১৭ সেপ্টেম্বর শুরু হয়ে ১৩ অক্টোবর শেষ হয়। ঐ প্রশিক্ষণ মহড়ায় নেদারল্যান্ডস সশস্ত্র বাহিনী কর্তৃক ‘CH-47 Chinook’ হেলিকপ্টারের মহড়া প্রদর্শনকালীন সময়ে ধারণকৃত ভিডিওকে সাম্প্রতিক সময়ে ইউক্রেনের সেনাঘাটিতে রাশিয়ার বিমান হামলার দৃশ্য দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দৃশ্য দাবিতে পুরোনো ও ভিন্ন ঘটনার বেশ কিছু ভিডিও এবং ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এরকম বেশ কয়েকটি ভিডিও এবং ছবি ভুয়া শনাক্ত করে ইতিমধ্যে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ২০১৯ সালে এক সামরিক প্রশিক্ষণ মহড়ায় নেদারল্যান্ডের সশস্ত্র বাহিনী কর্তৃক CH-47 Chinook হেলিকপ্টারের মহড়ার ভিডিওকে সম্প্রতি রাশিয়া ইউক্রেন সংঘাতকে কেন্দ্র করে ইউক্রেনের সেনাঘাটিতে রাশিয়ার ভয়ংকর বিমান হামলার দৃশ্য দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: ইউক্রেনের সেনাঘাটিতে রাশিয়ার ভয়ংকর বিমান হামলা!!উঠিয়ে নিয়ে যাচ্ছে শক্তিশালী যুদ্ধ ট্যাংকার গাড়ি
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. “Heavy Delivery” Dutch CH-47 Chinooks Sling Load Training
  2. 2018 Exercise Falcon Autumn
  3. Heavy Delivery CH-47 Chinooks Sling Load Training – video Dailymotion
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img