শুক্রবার, মার্চ 29, 2024
spot_img

এটি হাঙ্গেরি-সার্বিয়া সীমান্তে শরণার্থীদের ভিডিও, রাশিয়া-ইউক্রেন সংঘাতের দৃশ্য নয়

সম্প্রতি, “রাশিয়া বানান ইউক্রেনের যুদ্ধ প্লিজ সবাই শেয়ার করেন” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক মাধ্যম টিকটকে ছড়িয়ে পড়েছে।

হাঙ্গেরি

প্রচারিত ভিডিওটি দেখুন এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ভিডিওটি সাম্প্রতিক ইউক্রেন-রাশিয়া সংঘাতকালীন সময়ের কোনো ভিডিও নয় বরং এটি হাঙ্গেরি থেকে শরণার্থীরা পুলিশের হাত থেকে মুক্তি পেয়ে সার্বিয়া সীমান্তে পৌঁছানোর একটি ভিডিও।

ভিডিওটির উপরে ডান পাশে জলছাপের সূত্র ধরে, ‘Mashable’ নামের একটি ভেরিফাইড ইউটিউব চ্যানেলে ২০১৫ সালের ০৮ সেপ্টেম্বরে “Refugees Break Free From Police and Make a Run For it at Hungary Border | Mashable News” শীর্ষক শিরোনামে প্রকাশিত একই ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

এছাড়া, বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদমাধ্যম “nbcnews” এর ওয়েবসাইটে ২০১৫ সালের ০৮ সেপ্টেম্বরে “Frustrated Migrants Break Free from Refugee Camp in Roszke, Hungary” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে পাওয়া যায়।

মূলত, ২০১৫ সালে সার্বিয়া-হাঙ্গেরি সীমান্তে জড়ো হওয়া শরণার্থীদের ঘটনাকে কেন্দ্র করে পুলিশ সেখানে বাধা প্রদানের চেষ্টা করেছিলো। সেই মূহুর্তে ধারণকৃত একটি ভিডিওকে বর্তমানে রাশিয়া ইউক্রেনের সংঘাতের দৃশ্য দাবি করে সামাজিক মাধ্যম টিকটকে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দৃশ্য দাবিতে পুরোনো ও ভিন্ন ঘটনার বেশ কিছু ভিডিও এবং ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এরকম বেশ কয়েকটি ভিডিও এবং ছবি ভুয়া শনাক্ত করে ইতিমধ্যে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ২০১৫ সালের হাঙ্গেরি-সার্বিয়ার সীমান্তে জড়ো হওয়া শরণার্থীদের ভিডিওকে সম্প্রতি রাশিয়া-ইউক্রেনের সংঘাতের দৃশ্য দাবিতে সামাজিক মাধ্যম টিকটকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: রাশিয়া বানান ইউক্রেনের যুদ্ধ প্লিজ সবাই শেয়ার করেন
  • Claimed By: TikTok users
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img