ইউক্রেন কর্তৃক রাশিয়ায় আক্রমনের দৃশ্য নয়, এটি অ্যানিমেশন ভিডিও

সম্প্রতি, “রাশিয়া আর ইউক্রেনের যুদ্ধ আজকের তাজা খবর অবশেষে ইউক্রেন সরাসরি আক্রমণ করল রাশিয়ার উপর” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক মাধ্যম টিকটকে প্রচার করা হয়েছে।

রাশিয়া

টিকটকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ভিডিওটি ইউক্রেন কর্তৃক রাশিয়াতে সরাসরি আক্রমনের নয় বরং এটি সিজিআই-অ্যানিমেশনের মাধ্যমে তৈরি করা ভিডিও।

ভিডিওটির কিছু স্থির চিত্র রিভার্স সার্চের মাধ্যমে, “Raytheon Technologies” নামের একটি ইউটিউব চ্যানেলে ২০১০ সালের ১০ অক্টোবরে “Raytheon High-Energy Laser Mission Scenarios” শীর্ষক শিরোনামে প্রকাশিত ভিডিওর ৪৭ সেকেন্ড হতে ১ মিনিট সময় পর্যন্ত সাম্প্রতিক সময়ে টিকটকের আলোচিত ভিডিওটির সঙ্গে মিল খুঁজে পাওয়া যায়।

মূলত, যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিরক্ষা ঠিকাদারি প্রতিষ্ঠান Raytheon Technologies অ্যানিমেশন প্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন এডভান্সড সামরিক প্রযুক্তিগত যন্ত্রের ভিডিও তৈরি করে থাকে। তাদের তৈরিকৃত পুরোনো হাই এনার্জি লেজার সিনারিওর একটি অ্যানিমেশনের ভিডিওকেই সাম্প্রতিক সময়ে রাশিয়া-ইউক্রেন সংঘাতকে কেন্দ্র করে সামাজিক মাধ্যম টিকটকে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দৃশ্য দাবিতে পুরোনো ও ভিন্ন ঘটনার বেশ কিছু ভিডিও এবং ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এরকম বেশ কয়েকটি ভিডিও এবং ছবি ভুয়া শনাক্ত করে ইতিমধ্যে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

অর্থাৎ, সিজিআই অ্যানিমেশনে তৈরি পুরোনো একটি ভিডিও ক্লিপকে সাম্প্রতিক সময়ে ইউক্রেন কর্তৃক রাশিয়াতে সরাসরি আক্রমনের দৃশ্য দাবিতে সামাজিক মাধ্যম টিকটকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: রাশিয়া আর ইউক্রেনের যুদ্ধ আজকের তাজা খবর অবশেষে ইউক্রেন সরাসরি আক্রমণ করল রাশিয়ার উপর
  • Claimed By: TikTok users
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img